Alexa
independent day 2019

নিজেই বিস্মিত ফেদেরার

নিজেই বিস্মিত ফেদেরার

রজার ফেদেরার

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

টানা তিন ট্রফির হাতছানি নিয়ে বছরের প্রথম গ্র্যান্ড স্লামে কোর্টে নামবেন রজার ফেদেরার। সোমবার শুরু অস্ট্রেলিয়ান ওপেন টেনিস। কিন্তু শুরুতেই কঠিন পরীক্ষার মুখে ফেদেরার। মেলবোর্নের এই মেগা টুর্নামেন্টের ৬ বারের চ্যাম্পিয়ন পাচ্ছেন অবাছাই উজবেকিস্তানের ডেনিস ইস্তোমিনকে। দুই বছর আগে তিনিই অস্ট্রেলিয়ান ওপেনের দ্বিতীয় রাউন্ডেই হারিয়েছিলেন ফেভারিট নোভাক জোকোভিচকে।

তবে বরাবরের মতো এই সুইস মহাতারকার চোখ শিরোপাতেই। ৩৭ বছর বয়সী ফেদেরার বলছিলেন, ‘‌আবারও চ্যাম্পিয়ন হওয়ার জন্যই লড়বো। গ্র্যান্ড স্লামের সংখ্যাটা ২১ থেকে বাড়িয়ে নিতে চাই আমি। তবে অবাক লাগে এই ৩৭ বছরে এসেও সেরা দশের মধ্যে আমি আমি।’‌ ক্যারিয়ারের এই পর্যায়ে এসেও এমন সাফল্য সত্যিই বিস্ময়কর।

এ বছরের শুরুতেই সুইজারল্যান্ডকে হপম্যান কাপের শিরোপা এনে দিয়ে ইতিহাস গড়েন ফেদেরার। ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে সর্বোচ্চ তিনবার হপম্যান কাপের চ্যাম্পিয়ন হলেন তিনি।

শুধু ফেদেরার নন, পুরুষ এককে রাফায়েল নাদাল ও জোকোভিচের সামনেও কঠিন প্রতিপক্ষ। শীর্ষবাছাই জোকোভিচ প্রথম রাউন্ডে লড়বেন বাছাই পর্বে চ্যাম্পিয়নের সঙ্গে। তারপর দ্বিতীয় রাউন্ডের টিকিট পেলে এই সার্বিয়ান পাবেন ফ্রান্সের জো উইলফ্রেড সঙ্গাকে। শেষ আটে দেখা হতে পারে জাপানের কেই নিশিকোরির সঙ্গে। আর দ্বিতীয় বাছাই নাদাল অস্ট্রেলিয়ার অবাছাই জেমস ডাকওয়ার্থের বিপক্ষে ম্যাচে শুরু করবেন অস্ট্রেলিয়ান ওপেন মিশন।

খেলা এর আরও খবর