Barta24

সোমবার, ২২ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬

English Version

ফেদেরারের ‘সেঞ্চুরি’

ফেদেরারের ‘সেঞ্চুরি’
নিজেকে অন্য উচ্চতায় নিয়ে গেলেন ফেদেরার
সিনিয়র করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

তার ম্যাজিক যেন শেষ হবার নয়, বয়সকে উড়িয়ে দিয়ে একের পর কীর্তি গড়েই যাচ্ছেন রজার ফেদেরার। সাফল্যের ক্ষুধা শেষই হচ্ছে না সর্বকালের অন্যতম সেরা এই টেনিস তারকার। সেই স্বপ্নের পথ ধরে এবার নতুন এক উচ্চতায় সুইজারল্যান্ডের এই কিংবদন্তি। টেনিস কোর্টে অন্যরকম এক সেঞ্চুরি গড়ে ফেললেন তিনি।

স্তেফানোস সিৎসিপাসকে হারিয়ে মনে রাখার মতো এক মাইলফকে পা রাখলেন ফেদেরার। দুবাই টেনিস চ্যাম্পিয়নশিপ জয়ের মধ্যে দিয়ে ক্যারিয়ারে শততম এটিপি ট্যুর ট্রফি পেলেন এই মহাতারকা। শনিবার সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে ফাইনালে গ্রিসের স্তেফানোসকে ৬-৪, ৬-৪ গেমে হারিয়েছেন ফেদেরার।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/03/1551581776807.JPG

অবশ্য বেশ কয়েক বছর ধরেই বিস্ময়ের জন্ম দিয়ে যাচ্ছেন তিনি টেনিস কোর্টে। এরইমধ্যে রেকর্ড ২০ বার জিতেছেন গ্র্যান্ড স্ল্যাম একক ট্রফি। তারই পথ ধরে এবার শততম শিরোপাটা পেয়ে গেল। ফেড এক্সপ্রেসের শিরোপা জয়ের মিশন শুরু হয়েছিল সেই ২০০১ সালের ৪ ফেব্রুয়ারি। মিলান ওপেনের পর সাফল্যের ছোঁয়া বারবারই এসেছে তার ক্যারিয়ারে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/03/1551581794987.jpg

শততম শিরোপা জয়ের আনন্দে উদ্বেল ৩৭ বছর বয়সী ফেদেরার জানাচ্ছিলেন, ‘ভুলে গেছি, কখন আমি প্রথম শিরোপা জিতেছিলাম। তখন কী স্তেফানোস জন্ম হয়েছিল? ভবিষ্যৎ তারকার বিপক্ষে খেলতে পারাটা সত্যিই দারুণ। একদিন হয়তো টিভিতে ওর খেলা দেখবো। এই জয়ে আমি উচ্ছ্বসিত। দুবাইয়ে এটি আমার অষ্টম শিরোপা। সব মিলিয়ে ১০০তম একক শিরোপা।’

খুব একটা বাড়িয়ে বলেন নি। স্তেফানোসের জন্ম ১৯৯৮ সালের অাগস্টে। তার বয়স যখন তিন তখনই ফেদেরার জেতেন প্রথম শিরোপা।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/03/1551581828375.jpg

বিশ্ব টেনিসে অবশ্য শততম শিরোপা জেতা প্রথম খেলোয়াড় নন ফেদেরার। এর আগে পুরুষ এককে যুক্তরাষ্ট্রের জিমি কনর্স প্রথম পা রাখেন এই মাইলফলকে। তার সংগ্রহে আছে রেকর্ড ১০৯টি ট্রফি। সব মিলিয়ে ১৬৭টি শিরোপা জিতে শীর্ষে আছেন মার্টিনা নাভ্রাতিলোভা। তবে ফেদেরার নিশ্চয়ই কর্নসকে টপকেই থামবেন!

আপনার মতামত লিখুন :

রাজশাহী কিংসেই থাকছেন ক্লুজনার

রাজশাহী কিংসেই থাকছেন ক্লুজনার
বিপিএলে দল পাল্টাচ্ছেন না কোচ ল্যান্স ক্লুজনার

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) গত আসরে রাজশাহী কিংসের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করেন ল্যান্স ক্লুজনার। ডিসেম্বরে অনুষ্ঠেয় বিপিএলের আগামী আসরেও একই দলে থাকছেন তিনি। মানে রাজশাহীতেই থেকে যাচ্ছেন দক্ষিণ আফ্রিকার সাবেক এ তারকা অলরাউন্ডার।

টুর্নামেন্টের আগামী আসরকে সামনে রেখে রাজশাহী কিংসের সঙ্গে ক্লুজনার ইতোমধ্যে চুক্তি নবায়ন করেছেন। খবরটা নিশ্চিত করে ফ্র্যাঞ্চাইজিটি নিজেদের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে এক টুইটে জানায়, “রাজশাহী কিংস খুশীর সঙ্গে ঘোষণা করছে যে ল্যান্স ‘দ্য জুলু’ ক্লুজনার বিপিএলের আগামী মৌসুমে আমাদের প্রধান কোচ হিসেবে থেকে যাচ্ছেন।”

ক্লুজনারের অধীনে পঞ্চম হয়ে বিপিএলের গত আসর শেষ করে রাজশাহী। ১২ ম্যাচে ৬ জয় ও ৬ হারে ১২ পয়েন্ট নিয়েও প্লে-অফের টিকিট পায়নি তারা। কিন্তু তাদের সমান পয়েন্ট নিয়েও চতুর্থ দল হিসেবে শেষ দিকে শেষ চারে জায়গা করে নেয় ঢাকা ডায়নামাইটস। শুধু রান-রেটে পিছিয়ে থাকায় স্বপ্ন ভেঙে যায় রাজশাহীর। তবে সন্দেহ নেই, সেই দুর্ভাগ্যটা ভুলে এবার নতুন করে সামনে এগিয়ে যাবে তারা।

রাজশাহীতে ক্লুজনারের পূর্বসূরী ছিলেন নিউজিল্যান্ডের ড্যানিয়েল ভেট্টোরি। কিন্তু গত আসরটা পিছিয়ে গেলে দায়িত্ব ছেড়ে দেন সাবেক এ কিউই অধিনায়ক। এই সুযোগে তার উত্তরসূরি হিসেবে দলে যোগ দেন ক্লুজনার।

সাঁতারু জুয়েল শেষের দিক থেকে দ্বিতীয়

সাঁতারু জুয়েল শেষের দিক থেকে দ্বিতীয়
৬৩ জনের মধ্যে ৬২তম বাংলাদেশের সাঁতারু জুয়েল

আন্তর্জাতিক সাঁতার প্রতিযোগিতায় অংশগ্রহণই যেন অর্জন! সাফল্য যেন দূর আকাশের তারা। এবারও তাই হয়েছে। বিশ্ব সাঁতার চ্যাম্পিয়নশিপসে ১০০ মিটার ব্যাকস্ট্রোকে ব্যর্থ দেশ সেরা সাতারু জুয়েল আহমেদ।

বিস্ময়কর হলেও সত্য ৬৩ প্রতিযোগীর মধ্যে জুয়েল হয়েছেন ৬২তম! মানে শেষের দিক থেকে দ্বিতীয় হলেন বাংলাদেশের এই সাঁতারু।

সোমবার দক্ষিণ কোরিয়ার গুয়াংজুতে ১০০ মিটার ব্যাকস্ট্রোকে সময় নেন ১ মিনিট ৫ সেকেন্ড। অথচ এ বছরের মার্চে জাতীয় চ্যাম্পিয়নশিপে ১ মিনিট ০ দশমিক ৭৬ সেকেন্ড সময় নিয়ে  নিজের সেরা টাইমিং গড়েছিলেন তিনি!

বিশ্ব সাঁতার চ্যাম্পিয়নশিপসে আগের দিন ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকে ৮৭ প্রতিযোগীর মধ্যে ৭৮তম হয়েছিলেন বাংলাদেশের আরেক সাঁতারু আরিফুল ইসলাম। ১ মিনিট ৭ দশমিক ৭৪ সেকেন্ড সময় নেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র