বিশ্বকাপে ‘আত্মঘাতী’ গোলের রেকর্ড



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

‘আত্মঘাতী’ গোল- এবারের রাশিয়া বিশ্বকাপে আতঙ্কের অন্য নাম! নিজের পোষ্টে নিজেরাই বল পাঠিয়ে কপাল পুঁড়েছে বেশ কয়েকটি দলের। অবশ্য ফুটবলে এমন ঘটনা নতুন কিছু নয়। কিন্তু ২০১৮ বিশ্বকাপ আগের সব ঘটনাকে ছাড়িয়ে গেছে! নতুন এক রেকর্ডে নাম লেখালো রাশিয়া বিশ্বকাপ। টুর্নামেন্ট শেষের আগেই হয়ে গেছে ‘আত্মঘাতী’ গোলের রেকর্ড।

সবমিলিয়ে বিশ্বকাপ ৫২টি আত্মঘাতি গোল দেখেছে। ১৯৩০ সালে ভুল করে প্রথমবারের মতো নিজেদের পোষ্টে বল পাঠিয়েছিলেন মেক্সিকোর ম্যানুয়েল রোয়াস! ১৯৩৪, ৫৮, ৬২ আর ৯০ সালের বিশ্বকাপে কোন আত্মঘাতি গোল হয়নি!

কোয়ার্টার ফাইনালে ব্রাজিল-বেলজিয়াম ম্যাচে ‘আত্মঘাতী’ গোল দেখেছেন ফুটবল ভক্তরা। এনিয়ে এই বিশ্বকাপে ১১টি আত্মঘাতী গোল হল৷ যা কীনা রীতিমতো এক রেকর্ড। শেষ আটের লড়াই শেষ। সামনে সেমিফাইনাল, তৃতীয়স্থান নির্ধারণী আর ফাইনাল। তার আগেই ১১ গোল! এ কারণেই একজন রসিকতা করে বলছিলেন, এবার তাহলে গোল্ডেন বুট উঠছে আত্মঘাতী গোলদাতাদের হাতে!

অথচ ১৯৯৮ সালে মাত্র ৬টি আত্মঘাতী গোল হয়েছিল। যা এতোদিন ছিল এই আসরে সবচেয়ে ওন-গোলের রেকর্ড৷ ২০১৪ ব্রাজিলে হয় পাঁচটি৷ এইতো শুক্রবার কাজান এরিনায় ফার্নান্দিনহোর আত্মঘাতি গোলে কপাল পুঁড়ে ব্রাজিলের৷

/uploads/files/reOtQzUuQTouEvHpcld3KMnI0Ux4lEdEGhwkEREL.jpeg

রাশিয়াতে মরোক্কো-ইরান ম্যাচ দেখা গিয়েছিল প্রথম আত্মঘাতী গোল। যেখানে আজি রওদাদোজ নিজেদের পোষ্টে বল পাঠালে ২০ বছর পর বিশ্বকাপে জয় নিয়ে মাঠ ছাড়ে ইরান। তারপর ফ্রান্সের বিপক্ষে নিজেদের পোষ্টে ভুল করে বল পাঠান অস্ট্রেলিয়ার আজিজ বেহিচ৷ ক্রোয়েশিয়ার বিপক্ষে একই ভুলের ফাঁদে পা দেন নাইজেরিয়ান ওগেনেকারো অ্যাটোবো।

এছাড়া এবার আত্মঘাতী গোল করে আলোচনায় এসেছেন পোল্যান্ডের থিয়াগো সিওনেক, মিশরের আহমেদ ফ্যাতি, রাশিয়ার ডেনিস চেরিশেভ, কোস্টারিকার ইয়ান সৌমার্স, মেক্সিকার এডসন অ্যালভারেজ,

তিউনিশিয়ার ইয়াসেন মেরিয়াহ, রাশিয়ার সের্গেই ইগনাশেভিচ!

কে জানে সামনে হয়তো এই তালিকাটা আরো দীর্ঘ হবে! তবে এ কারণে প্রাণ হারানোর নজিরও আছে। সেই ১৯৯৪ বিশ্বকাপে একটাি আত্মঘাতী গোল করেছিলেন কলম্বিয়ার ডিফেন্ডার আন্দ্রেস এসকোবার। যুক্তরাষ্ট্রের বিপক্ষে গ্রুপপর্বের ম্যাচে আত্মঘাতী গোলেই শেষ পর্যন্ত কলম্বিয়ার বিদায়টা নিশ্চিত হয়ে যায়। দেশে ফেরার পর গুলি করে হত্যা করা হয় এসকোবারকে! এবার অবশ্য তেমন কিছু না হলেও ঠিকই সমালোচনার মুখো পড়তে হয়েছে অনেককেই। কিন্তু সবই খেলার অংশ। কেউ তো আর ইচ্ছে করে নিজের পোস্টে বল পাঠিয়ে দেয় না!

   

জয় দিয়ে ডিপিএল শেষ করল রানার্স-আপ মোহামেডান



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের সুপার লিগ পর্বের শেষটা জয় দিয়ে করেছে ঐতিহ্যবাহী মোহামেডান স্পোর্টিং ক্লাব। গাজী গ্রুপ ক্রিকেটার্সকে ৫৩ রানে হারিয়ে টুর্নামেন্ট শেষ করেছে তারা।

সাভারে বিকেএসপির তিন নম্বর মাঠে মোহামেডান-গাজী গ্রুপের ম্যাচটা ছিল লো স্কোরিং। টসে হেরে আগে ব্যাট করতে নেমে ৪৭.৩ ওভারে ১৭৬ রানে গুটিয়ে যায় মোহামেডান। সর্বোচ্চ ৪৪ রান আসে জাতীয় দলের অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজের ব্যাটে। ৩৯ রান করে ওপেনার রনি তালুকদার। 

গাজী গ্রুপের পক্ষে সর্বোচ্চ ৪ উইকেট নেন ওয়াসি সিদ্দিক। ৩ উইকেট যায় হুসনা হাবিব মেহেদীর ঝুলিতে।

জবাব দিতে নামা গাজী গ্রুপের হাল আরও বেহাল। নাঈম-নাসুম-মিরাজদের ঘূর্ণিতে ১২৩ রানেই ক্ষান্ত হয় তাদের ইনিংস। নাঈম হাসান তিনটি এবং নাসুম আহমেদ ও মিরাজ দুটি করে উইকেট নেন। দুই উইকেট পান পেসার মুশফিক হাসানও।

তাদের বোলিং তোপে ক্রিজে থিতু হতে পারেননি গাজী গ্রুপের কোনো ব্যাটার। দলটির পক্ষে সর্বোচ্চ ২৯ রান আসে লেজের সারির ব্যাটার মাসুম খান টুটুলের ব্যাটে।

এই জয়ে ১৬ ম্যাচে ২৬ পয়েন্ট নিয়ে আবাহনীর পেছনে দ্বিতীয় দল হিসেবে টুর্নামেন্ট শেষ করেছে মোহামেডান। 

;

টস জিতে বোলিংয়ে বাংলাদেশ



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পাঁচ ম্যাচ সিরিজের প্রথম তিন টি-টোয়েন্টি হেরে সিরিজ খুইয়েছে বাংলাদশের মেয়েরা। এখন চ্যালেঞ্জ সান্ত্বনার জয় তুলে নেয়ার। ধবলধোলাই এড়ানোর। ভারতের বিপক্ষ সে লক্ষ্য নিয়েই সিরিজের চতুর্থ টি-টোয়েন্টিতে মাঠে নামছে নিগার সুলতানা জ্যোতির দল। ম্যাচে টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ।

সিলেটে ভেজা আউটফিল্ডের কারণে নির্ধারিত সময়ের চেয়ে ১৫ মিনিট পর টস হয়। এর ফলে ম্যাচ শুরু হওয়ার নির্ধারিত সময়ও ৪টা থেকে পিছিয়ে সোয়া ৪টায় নিয়ে যাওয়া হয়।

বাংলাদেশ একাদশ

দিলারা আক্তার, মুর্শিদা খাতুন, রুবাইয়া হায়দার, নিগার সুলতানা (অধিনায়ক), রিতু মনি, শরিফা খাতুন, রাবেয়া খান, নাহিদা আক্তার, মারুফা আক্তার, হাবিবা ইসলাম ও স্বর্ণা আক্তার

ভারত একাদশ

স্মৃতি মান্ধানা, শেফালি বর্মা, দয়ালন হেমলতা, হরমনপ্রীত কৌর (অধিনায়ক), রিচা ঘোষ, এস. সজনা, দীপ্তি শর্মা, পূজা ভস্ত্রকর, আশা শোভানা, তিতাস সাধু ও রাধা যাদব

;

দুবাইয়ে ফাহাদের চমকের পর চমক



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দুবাইয়ে পুলিশ গ্লোবাল চেস চ্যালেঞ্জ মাস্টার্স ইভেন্টে প্রতিদ্বন্দ্বিতা করছেন ফাহাদ রহমান। সেখানে একের পর চমক দেখিয়ে যাচ্ছেন বাংলাদেশের এই আন্তর্জাতিক মাস্টার। চীন এবং যুক্তরাষ্ট্রের দুই সুপার গ্র্যান্ডমাস্টারের সঙ্গে ড্র করেছেন তিনি। 

শুরুতে চীনের সুপার গ্র্যান্ডমাস্টারের সঙ্গে ড্র করেছেন ২৪৩১ রেটিং ধারী ফাহাদ। এরপর দ্বিতীয় রাউন্ডেও বিস্ময়ের জন্ম দিয়েছেন বাংলাদেশের আন্তর্জাতিক মাস্টার ফাহাদ। যুক্তরাষ্ট্রের সুপার গ্র্যান্ডমাস্টার নিয়েমান হ্যান্স মোককে রুখে দিয়েছেন।

যুক্তরাষ্ট্রের ২৬৮৮ রেটিং ধারী দাবাড়ুর বিপক্ষে ড্র করার পর ফাহাদের সামনে এখন নতুন চ্যালেঞ্জ। আজ (সোমবার) তৃতীয় রাউন্ডে ফাহাদের প্রতিপক্ষ মহিলা আন্তর্জাতিক মাস্টার নুম্যান আলুয়া।

দ্বিতীয় গ্র্যান্ডমাস্টার নর্ম হওয়ার লক্ষ্য নিয়ে এই ফর্মে খেলছেন আন্তর্জাতিক মাস্টার ফাহাদ।

;

'দলের ব্যাটিংয়ে আরও উন্নতি করতে হবে'



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে দেশের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ খেলছে বাংলাদেশ। যেখানে প্রথম দুই ম্যাচেই জয়ের দেখা পেয়েছে টাইগাররা। ক্রিকেটাররা ভালো ফর্মে থাকলেও দলের মধ্যে আরও উন্নতির জায়গা দেখছেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

গতকাল রবিবার সিরিজের দ্বিতীয় ম্যাচে ৬ উইকেটের জয় তুলে নিয়েছে স্বাগতিকরা। ব্যাটিং-বোলিং দুই ক্ষেত্রেই প্রভাব বিস্তার করেছে বাংলাদেশ। আসন্ন বিশ্বকাপে ক্রিকেটাররা এরকম ফর্ম ধরে রাখতে পারলে ভালো কিছুর আশা করাই যায়।

তবে এদিন নিজেকে মেলে ধরতে পারেননি প্রথম ম্যাচে দুর্দান্ত ব্যাটিং করা তানজিদ তামিম। আরেক ওপেনার লিটন দাসও ছিলেন নিষ্প্রভ। অধিনায়ক শান্তও এদিন ইনিংস লম্বা করতে পারেননি, ১৫ বলে ১৬ রান এসেছে তার ব্যাট থেকে।

টাইগার বোলাররা বেশ ছন্দে থাকলেও ব্যাটাররা অনেকদিন ধরেই রানখরায় ভুগছেন। গতকাল ম্যাচ শেষে পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে টাইগার অধিনায়ক জানিয়েছেন যে, দলের ব্যাটিং বিভাগে আরও উন্নতি প্রয়োজন। উন্নতির জায়গাও আছে, তবে এজন্য ব্যাটারদের নিজের সর্বোচ্চ চেষ্টা করতে হবে।

তিনি বলেছেন, ‘প্রথমত বোলাররা খুবই ভালো করেছে। তবে যেমনটা আগেও বলেছি, বৃষ্টির নিয়ন্ত্রণ আমাদের হাতে নেই এবং ব্যাটারদের জন্য কাজটা সহজ ছিল না। মূলত সেসব বিষয় আমাদের সামলাতে হবে। এমন অনেক জায়গা আছে (ব্যাটিংয়ে) যেখানে আমরা উন্নতি করতে পারি। এছাড়া ইনিংসের মাঝের দিকে জিম্বাবুয়ে আসলেই ভালো ব্যাটিং করেছে। তবে আমি আমাদের বোলারদের নিয়ে চিন্তিত নই।‘

দলের ওপেনাররা সেভাবে কার্যকর ভূমিকা পালন করছেন কিনা তা নিয়ে অনেকদিন ধরেই নানা আলোচনা-সমালোচনা শোনা যাচ্ছে। এ বিষয়ে শান্ত বলেন, ‘তামিম ও লিটনের ৪০+ (৪১) রানের ওপেনিং জুটিতে ইনিংসে আমাদের ভালো শুরু এনে দিয়েছে। পরে হৃদয় ও রিয়াদ ভাই সেটি শেষ করে আসে। পরের ম্যাচটি দিনের আলোয়, তাই আমাদের সেভাবেই পরিকল্পনা করতে হবে।’

;