মধ্যরাতে নদীতে যাবে জেলেরা

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

মধ্যরাতে নদীতে যাবে জেলেরা। ছবি: বার্তা২৪.কম

মধ্যরাতে নদীতে যাবে জেলেরা। ছবি: বার্তা২৪.কম

২২ দিন নিষেধাজ্ঞা শেষে ফের মেঘনায় মাছ শিকারে যাবেন লক্ষ্মীপুরের অর্ধলক্ষাধিক জেলে। রোববার (২৮ অক্টোবর) মধ্যরাত থেকেই নদীতে নামতে শুরু করবে তারা। অবসর সময়ে জেলেরা নৌকা মেরামত ও জাল বোনাসহ সব রকম প্রস্তুতি সম্পন্ন করেছে। এখন শুধু ইলিশ শিকারের অপেক্ষায় রয়েছে তারা।

লক্ষ্মীপুর জেলা সদর, রায়পুর, কমলনগর ও রামগতি উপজেলাকে মেঘনা নদী ঘিরে রেখেছে। সরকারি নিষেধাজ্ঞায় সাড়া দিয়ে নদীতে যায়নি এখানকার প্রায় ৬০ হাজার জেলে। কিন্তু সরকারি খাদ্য সহায়তা পেয়েছে ৩৭ হাজার জেলে। বাকি জেলেদের ধার দেনা করে চলতে হয়েছে। কারণ মেঘনাই তাদের একমাত্র উপার্জনের মাধ্যম। নদীতে নিষেধাজ্ঞার সময় তারা বেকার হয়ে পড়ে। অন্য কোনো কাজকর্ম করতে না পারায় আয়-উপার্জন বন্ধ থাকে।

বিজ্ঞাপন

বর্তমানে মাছ শিকারে যেতে সকল প্রস্তুতি শেষে নদীর পাড়ে সারিবদ্ধভাবে নৌকা নিয়ে অপেক্ষা করছে জেলেরা। নিষেধাজ্ঞার সময় শেষ হতেই নদীতে নৌকা ভাসাবে তারা। ২২ দিন নীরব থাকা এ নদীটি আবার নৌকার ভিড়ে ব্যস্ত হয়ে পড়বে। জেলার ক্রেতা শূন্য মাছঘাটগুলো আবার সরব হয়ে উঠবে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Oct/28/1540712191739.gif

সূত্র জানায়, ৭ থেকে ২৮ অক্টোবর পর্যন্ত লক্ষ্মীপুরের রামগতি থেকে চাঁদপুরের ষাটনল পর্যন্ত মেঘনায় সকল প্রজাতির মাছ শিকারে নিষেধাজ্ঞা জারি করেছিল সরকার।

জেলা মৎস্য অফিস সূত্রে জানা গেছে, এ নিষেধাজ্ঞার সময় জেলার ৩৭ হাজার ৩২৬ জেলেকে ত্রাণ মন্ত্রণালয় থেকে ২০ কেজি করে চাল দেয়া হয়েছে। এখানকার জেলেরা সচেতন হয়েছে। যে কারণে তারা নদীতে নামেনি। এছাড়া জেলা, উপজেলা প্রশাসন, মৎস্য অফিস ও কোস্টগার্ডের ব্যাপক ভূমিকা ছিল।

এদিকে জেলেরা বলছে, নিষেধাজ্ঞার সময় তারা আশানুরূপ খাদ্য সহায়তা পায়নি। সরকারি বরাদ্দ নিয়েও জনপ্রতিনিধিরা স্বজনপ্রীতি করেছেন। টাকার বিনিময়ে অন্য পেশার ব্যক্তিদের নাম খাদ্য সহায়তার তালিকায় অন্তর্ভুক্ত করেছেন তারা।

লক্ষ্মীপুর জেলা মৎস্য কর্মকর্তা এস এম মহিব উল্যা জানান, নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে মাছ শিকারের দায়ে ৩৭ জেলেকে আটক করা হয়েছে। তাদেরকে বিভিন্ন দণ্ডে দণ্ডিত করা হয়েছে। আজ মধ্যরাত থেকে নিষেধাজ্ঞা শেষ হবে। নদীতে নামতে জেলেদের আর কোনো বাধা থাকবে না।