শ্রীপুরে কৃষকের মাঠে নবান্ন উৎসব

ছবি: বার্তা২৪

 

আবহমান গ্রাম বাংলার চিরায়ত ঐতিহ্যকে তুলে ধরার লক্ষ্যে গাজীপুরের শ্রীপুর উপজেলায় কৃষকের মাঠে নবান্ন উৎসব উদযাপন করা হয়েছে।  বুধবার (০৫ ডিসেম্বর) বেলা ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও শ্রীপুর উপজেলা প্রশাসনের উদ্যোগে শ্রীপুর উত্তরপাড়া গ্রামের কৃষক শহীদউল্লাহ ধানের মাঠে এ উৎসব অনুষ্ঠিত হয়।

গাজীপুরের জেলা প্রশাসক ড: দেওয়ান মোহাম্মদ হুমায়ুন কবির প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে নবান্ন উৎসবের উদ্বোধন করেন।

শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা রেহেনা আকতারের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- গাজীপুর জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক মাহবুবুল আলম, অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি) আবু নাসার উদ্দিন,জেলা ম্যাজিষ্টেট রবিউল আলম, নির্বাচন কমিশন সচিব হেলাল উদ্দিনের সহধর্মিনী ইশমাত শিরিন মুক্তি, শ্রীপুর উপজেলা চেয়ারম্যান আ: জলিল বিএ, সহকারী কমিশনার ভ’মি ফাতেমাতুজ জোহরা বৃতি, শ্রীপুর মডেল থানার ওসি জাবেদুল ইসলাম,উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সাইফুল ইসলাম,উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা আঃ জলিল, উপজেলা প্রকল্প কর্মকর্তা মোহিতুল ইসলাম, উপজেলা আনসার ভিডিপি কর্মকর্তা আঃ মোতালেব,উপজেলা প্রকৌশলী সুজায়েত হোসেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মঈনুল হক, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা শারমীন জেরিন প্রমুখ।

শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা রেহেনা আকতার জানান, প্রান্তিক কৃষকের সাথে উৎসবের আমেজ ভাগাভাগী করে নিতে আমাদের এ আয়োজন। কৃষকের মাঠে ধান কাটা থেকে শুরু করে তা মাড়াই ও ধান থেকে পিঠা তৈরীর মাধ্যমে  চলে আমাদের আয়োজন। এছাড়াও এতে হারিয়ে যাওয়া গ্রামীন বিভিন্ন ঐতিহ্যেরও প্রদর্শণ করা হয়।

গাজীপুর জেলা প্রশাসক ড: দেওয়ান মোহম্মদ হুমায়ুন কবির জানান, আমাদের গ্রাম বাংলার ঐতিহ্যকে ভুলে গেলে চলবেনা। বাংলার প্রকৃতিতে এখন হেমন্তকাল অতিবাহিত হচ্ছে। এসময়ের আবহমান গ্রাম বাংলার ঐতিহ্যকে লালন করার মাধ্যমে তা সবার মাঝে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে সরকারীভাবে নবান্ন উৎসবের আয়োজন করা হয়েছে।

জাতীয় এর আরও খবর

//election count down