র‌্যাগিং ও মাদক প্রতিরোধে রাবি প্রশাসনের র‌্যালি

  • রাবি করেসপন্ডেন্ট
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

 

র‌্যাগিং এবং মাদক প্রতিরোধে র‌্যালি করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) প্রশাসন। সোমবার (২৮ জানুয়ারি) বেলা সাড়ে ১১দিকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে থেকে র‌্যালিটি শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে সিনেট ভবনের সামনে এসে একটি সংক্ষিপ্ত সমাবেশ করে।

বিজ্ঞাপন

সমাবেশে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা মাদকের সঙ্গে জড়িয়ে পড়ছে। তাদেরকে বিপথে ফেরানোর জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ভূমিকা পালন করতে হবে। শিক্ষার্থীদেরকে পুথিগত বিদ্যার পাশাপাশি নৈতিক শিক্ষাও দিতে হবে।’

উপাচার্য আরও বলেন, ‘বর্তমানে সিনিয়র ছাত্ররা র‌্যাগিংয়ের নামে কোমলতি শিক্ষার্থীদের যেভাবে হেনস্থা করে তা কোন ভাবেই কাম্য নয়। র‌্যাগের নামে কোনো শিক্ষার্থীকে হেনস্থা করলে তার ছাত্রত্ব বাতিল ও বিভাগের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলেও হুঁশিয়ার করেন তিনি।’

এ সময় উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, কোষাধ্যক্ষ অধ্যাপক মোস্তাফিজুর রহমান আল আরিফ, ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু, প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান, রাজশাহী মহানগর পুলিশের অতিরিক্ত ডিআইজি মাসুদুর রহমান উপস্থিত ছিলেন।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, হল প্রাধ্যক্ষ ও কর্মকর্তা কর্মচারীরা র‌্যালিতে অংশ নেন।

এর আগে, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) বিশ্ববিদ্যালয়গুলোতে র‌্যাগিং ও মাদক প্রতিরোধে কমিটি গঠনের নির্দেশ দেয়। তারই পরিপ্রেক্ষিতে গত সোমবার (২০ জানুয়ারি) প্রক্টর অধ্যাপক লুৎফর রহমানকে আহ্বায়ক করে ২৭ সদস্যবিশিষ্ট ‘র‌্যাগিং ও মাদক প্রতিরোধ কমিটি’ গঠন করে। কমিটিতে হল প্রাধ্যক্ষ, অধ্যাপকসহ বিভিন্ন ক্যাটাগরিতে তাদেরকে সদস্য হিসেবে রাখা হয়।