একুশে পদক পাচ্ছেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য

মো. আশিকুর রহমান
রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. বিশ্বজিৎ ঘোষ। ছবি: সংগৃহীত

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. বিশ্বজিৎ ঘোষ। ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. বিশ্বজিৎ ঘোষকে একুশে পদক ২০১৯-এ সম্মানিত করা হচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক, খ্যাতিমান এই শিক্ষাবিদ গবেষণায় বিশেষ অবদান রাখায় দেশের জাতীয় এবং দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক এ পুরস্কারে ভূষিত হচ্ছেন।

বুধবার (৬ ফেব্রুয়ারি) সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. ফয়জুর রহমান ফারুকী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে পদকপ্রাপ্তদের তালিকা প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী ২১ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব পদক প্রদান করবেন। ওই দিন বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিকেল ৪টায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

পদকপ্রাপ্ত প্রত্যেককে ১৮ ক্যারেট সোনার তৈরি ৩৫ গ্রাম ওজনের একটি পদক, দুই লাখ টাকা, একটি সম্মাননাপত্র এবং একটি রেপ্লিকা দেওয়া হবে।

১৯৫৮ সালের ৮ এপ্রিল জন্মগ্রহণ করেন প্রাবন্ধিক ও গবেষক ড. বিশ্বজিৎ ঘোষ। দীর্ঘদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক হিসেবে নিয়োজিত ছিলেন তিনি। বিশ্বসাহিত্য, সমালোচনা ও গবেষণামূলক অনেক গ্রন্থ রয়েছে তার। ‘বুদ্ধদেব বসুর উপন্যাসে নৈঃসঙ্গ চেতনার রূপায়ণ’ বিষয়ে গবেষণার জন্য ১৯৯৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন তিনি।

আপনার মতামত লিখুন :