আত্মিক উন্নতি ঘটানো বিদ্যাই সফল বিদ্যা: সুফি মিজান

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম
শিক্ষার্থীদের উদ্দেশে অনুপ্রেরণামূলক বক্তব্য দিচ্ছেন আলহাজ সুফি মিজানুর রহমান, ছবি: বার্তা২৪

শিক্ষার্থীদের উদ্দেশে অনুপ্রেরণামূলক বক্তব্য দিচ্ছেন আলহাজ সুফি মিজানুর রহমান, ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

যে বিদ্যা মানুষের প্রয়োজন মেটানোর সাথে সাথে আত্মিক উন্নয়ন ঘটায় সেটি সফল বিদ্যা বলে মন্তব্য করেছে পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান আলহাজ সুফি মিজানুর রহমান।

শুক্রবার (৮ মার্চ) ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলোজি এন্ড সাইন্সেস (ইউআইটিএস)-এ মহাকাশ বিজ্ঞানী মিজানুল এইচ চৌধুরী প্রতিষ্ঠানটির শিক্ষার্থীদের সঙ্গে মহাকাশের অজানা তথ্য জানাতে এক মত বিনিময় সভার আয়োজন করা হয়।

উক্ত মত বিনিময় অনুষ্ঠানে পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সুফি মিজানুর রহমান শিক্ষার্থীদের উদ্দেশ্যে এসব কথা বলেন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/08/1552054417170.jpg

সুফি মিজানুর রহমান বলেন, 'যে বিদ্যা মানুষের জৈবিক প্রয়োজনকে মেটায় তা অর্থবহ বিদ্যা নয়। যে বিদ্যা মানুষের প্রয়োজনকে মেটানোর সাথে সাথে আত্মিক উন্নতির উন্নয়ন ঘটায় সেটি সফল বিদ্যা।'

মত বিনিময় সভায় বিদ্যার সঙ্গে বিনয়ী, শিক্ষার সাথে দীক্ষা, কর্মের সাথে নিষ্ঠা ও জীবনের সঙ্গে প্রেমের শিক্ষা দিয়ে গড়ে তোলার জন্য তিনি শিক্ষকদের প্রতি আহ্বান জানান।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/08/1552054435924.jpg

এ সময় তিনি যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের কেমব্রিজ শহরে অবস্থিত ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজিতে (এমআইটি) কর্মরত মহাকাশ বিজ্ঞানী মিজানুল এইচ চৌধুরীর প্রশংসা করে বলেন, 'বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের স্বাধীন দেশের পতাকা দিয়েছেন। আর মহাকাশ বিজ্ঞানী মিজানুল এইচ চৌধুরীর মতো সন্তানরা পৃথিবীর সামনে আমাদের পতাকা সম্মানের সাথে তুলে ধরবেন।'

এ সময় মহাকাশ বিজ্ঞানী মিজানুল এইচ চৌধুরী মত বিনিময় সভায় জিরো রোবটিক্স এর ওপর অনুপ্রেরণামূলক স্পিচ প্রদান করেন। যাতে শিক্ষার্থীরা জিরো রোবটিক্স'র ওপর ধারণা পান। এছাড়া তার বক্তব্যে শিক্ষার্থীরা রোবটিক্স টেকনোলজি ব্যবহার করে আন্তর্জাতিক স্পেইস স্টেশনে স্যাটেলাইট কিভাবে নিয়ন্ত্রণ ও রক্ষণাবেক্ষণ করা যায় সে বিষয়েও জানতে পারেন।

মত বিনিময় সভায় আরও বক্তব্য রাখেন বুয়েটের অধ্যাপক ড.কায়কোবাদ ও ইউআইটিএস'র উপাচার্য অধ্যাপক ড.মোহাম্মদ সোলায়মান প্রমুখ।