Alexa

গতানুগতিক নয়, প্রকল্প হতে হবে জনবান্ধব

গতানুগতিক নয়, প্রকল্প হতে হবে জনবান্ধব

ছবি: বার্তা২৪

সিনিয়র করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম

চলমান উন্নয়ন প্রকল্পগুলো যাতে নির্ধারিত সময়ের মধ্যে সম্পাদন করা হয়। এছাড়া প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়ন করতে প্রকল্প পরিচালকদেরকে যথাযথভাবে দায়িত্ব পালনের সুপারিশ করেছেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। এছাড়া গতানুগতিক ধারায় প্রকল্প গ্রহণ না করে যাতে কম ব্যয়ে বেশি জনগণ উপকৃত হয় এ ধরনের উদ্ভাবনী প্রকল্প গ্রহণ করার সুপারিশ করেছে কমিটি।

রোববার (১০ মার্চ) জাতীয় সংসদ ভবনে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির প্রথম বৈঠকে এসব সুপারিশ করা হয়। কমিটির সভাপতি সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠকে কমিটির সদস্য গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ. ম. রেজাউল করিম, মো. মনোয়ার হোসেন চৌধুরী, আনোয়ারুল আশরাফ খান এবং বেগম ফরিদা খানম অংশগ্রহণ করেন। এ সময় গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লা খন্দকারসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকের শুরুতে স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ১৯৭১ সালে মুক্তি সংগ্রামে ৩০ লাখ শহীদ এবং সম্ভ্রম হারানো দুই লক্ষ মা-বোন, ১৯৫২ এর ভাষা আন্দোলন থেকে শুরু করে সকল গণতান্ত্রিক আন্দোলনে জীবন উৎসর্গকারী বীর যোদ্ধা ও ১৯৭৫-এর ১৫ আগস্টে নিহত বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবসহ পরিবারের অনন্য সদস্য এবং জেলখানায় নিহত জাতীয় চার নেতাকে স্মরণ করা হয়। এছাড়া সিংগাপুরে চিকিৎসাধীন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের জন্য দোয়া করা হয়।

বৈঠকে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের কাজের অগ্রগতি নিয়ে আলোচনা করা হয়। এবং কক্সবাজারের উন্নয়নে মাষ্টার প্লান বাস্তবায়নের ক্ষেত্রে অন্য কোন আইনের দ্বারা যাতে এ কাজ বাধাগ্রস্ত না হয় সে বিষয়ে পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।

এছাড়া বৈঠকে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক), গণপূর্ত অধিদফতর, জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ, খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ ও এইচবিআরআইসমূহের চলমান প্রকল্পসমূহের অগ্রগতি ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

জাতীয় এর আরও খবর