মেডিকেল সুবিধাসহ চেন্নাইয়ে ইউএস বাংলার ফ্লাইট

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম
ইউএস বাংলার সংবাদ সম্মেলন, ছবি: বার্তা২৪

ইউএস বাংলার সংবাদ সম্মেলন, ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশে প্রথমবারের মতো ভারতের চেন্নাইয়ে ফ্লাইট চালু করতে যাচ্ছে ইউএস বাংলা এয়ারলাইন্স। আগামী ৩১ মার্চ থেকে আনুষ্ঠানিকভাবে এই ফ্লাইটের যাত্রা শুরু হবে। প্রাথমিকভাবে সপ্তাহে তিনদিন ঢাকা থেকে চেন্নাই রুটে এই ফ্লাইট পরিচালিত হবে।

বুধবার (২০ মার্চ) ইউএস বাংলা কর্তৃক আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য নিশ্চিত করে।

ঢাকা-চেন্নাই রুটে ওয়ানওয়ের জন্য সর্বনিম্ন ভাড়া ১৫ হাজার ৪৩ টাকা এবং রিটার্ন ভাড়া ২২ হাজার ২২৩ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া চট্টগ্রাম-চেন্নাই রুটে ওয়ানওয়ের জন্য সর্বনিম্ন ভাড়া ১৬ হাজার ৪৫ টাকা এবং রিটার্ন ভাড়া ২২ হাজার ২২৫ টাকা নির্ধারণ করা হয়েছে। ভাড়ায় সকল ধরনের ট্যাক্স ও সারচার্জ অন্তর্ভুক্ত রয়েছে।

এছাড়া চেন্নাইতে বাংলাদেশি ট্রাভেলারদের ভ্রমণ করার জন্য স্বল্প খরচে আকর্ষণীয় ট্যুর ও মেডিকেল প্যাকেজ ঘোষণা করেছে ইউএস-বাংলা এয়ারলাইন্স। ইতোমধ্যে ইউএস-বাংলা এয়ারলাইন্স ও এপোলো হসপিটাল, চেন্নাই এর সাথে একটি দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

এছাড়া ইউএস-বাংলা এয়ারলাইন্স চেন্নাইতে প্রতিজনের জন্য ৩৭,৯৯০ টাকায় একটি হেলথ প্যাকেজ ঘোষণা করেছে। প্যাকেজ এর মধ্যে ঢাকা-চেন্নাই-ঢাকা রিটার্ন এয়ার টিকেট, দুই জনের জন্য ২ রাত ৩ দিন থাকার ব্যবস্থা রাখা হয়েছে, কমপ্লিমেন্টারি সকালের নাস্তা, ফ্রি ভিসা ইনভাইটেশন লেটার, ফ্রি ডক্টরস এ্যাপয়নমেন্ট, ফ্রি এয়ারপোর্ট পিক-আপ সহ এপোলো মাস্টার হেলথ চেক প্যাকেজ অন্তর্ভুক্ত রয়েছে।

প্রাথমিকভাবে রবি-মঙ্গল-বৃহস্পতিবার ঢাকা থেকে সকাল ৯.১০ মিনিটে এবং প্রথম বাংলাদেশি এয়ারলাইন্স হিসেবে চেন্নাই ফ্লাইট পরিচালনা করবে ইউএস-বাংলা। ঢাকা-চট্টগ্রাম-চেন্নাই রুটে ১৬৪ আসনের বোয়িং ৭৩৭-৮০০ এয়ারক্রাফট দিয়ে ফ্লাইট পরিচালিত হবে। বোয়িং ৭৩৭-৮০০ এয়ারক্রাফটে ৮টি বিজনেস ক্লাস, ১৫৬টি ইকোনমি ক্লাস আসনের ব্যবস্থা রয়েছে।

চেন্নাইতে সরকারি ও বেসরকারি হাসপাতাল সহ বিশ্বমানের চিকিৎসা সুবিধা রয়েছে। এছাড়া ভারতের দক্ষিণের এ অঞ্চলটি পর্যটন ও ব্যবসায় কেন্দ্র হিসেবে সু-পরিচিত।

ইউএস-বাংলা এয়ারলাইন্স সুনামের সাথে ঢাকা ও চট্টগ্রাম থেকে কলকাতায় ফ্লাইট পরিচালনা করে আসছে। এজন্য দেশের মানুষের চাহিদা অনুযায়ী বাংলাদেশি প্রথম কোনো এয়ারলাইন্স হিসেবে ইউএস-বাংলা ভারতের অন্যতম গন্তব্য চেন্নাইতে ফ্লাইট পরিচালনা শুরু করতে যাচ্ছে।

এর আগে, বাংলাদেশের বিমান পরিবহন সেক্টরে প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠার মাত্র দুবছরের মধ্যে ঢাকা-কাঠমুন্ডু রুটে ফ্লাইট পরিচালনার মাধ্যমে আন্তর্জাতিক পরিমণ্ডলে যাত্রা শুরু করে। বর্তমানে দেশের অভ্যন্তরে সকল বিমানবন্দর ও আন্তর্জাতিক পরিমণ্ডলে ঢাকা থেকে সিঙ্গাপুর, কুয়ালালামপুর, ব্যাংকক, গুয়াংজু, মাস্কাট, দোহা ও কলকাতা রুটে ফ্লাইট পরিচালনা করছে। এছাড়া ইউএস-বাংলা চট্টগ্রাম থেকে মাস্কাট, দোহা ও কলকাতা রুটেও ফ্লাইট পরিচালনা করছে।

জানা যায়, প্রতিবছর ১০ থেকে ১২ লাখ লোক ভারতে যায়। এর মধ্যে ২০ শতাংশ চিকিৎসা ভিসা নিয়ে যায়। তবে এই ফ্লাইট চালুর মাধ্যমে প্রকৃত অর্থে চিকিৎসার্থে যাওয়া লোকের সংখ্যা আরও বেশি হবে। অন্যরা টুরিস্ট ভিসা নিয়ে ভারত যায়।

উল্লেখ্য, ১৭ জুলাই ২০১৪ সালে যাত্রা শুরু করে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে ৯৮.৭% অন টাইম ফ্লাইট পরিচালনার রেকর্ড বজায় রেখে চলেছে ইউএস বাংলা। দুইটি ড্যাশ ৮-কিউ৪০০ এয়ারক্রাফট নিয়ে যাত্রা শুরু করা ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিমান বহরে বর্তমানে চারটি বোয়িং ৭৩৭-৮০০ এবং তিনটি ড্যাশ ৮-কিউ৪০০ রয়েছে। খুব শীঘ্রই তিনটি এটিআর ৭২-৬০০ বিমান বহরে যুক্ত হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- ইউএস-বাংলা এয়ারলাইন্সের প্রধান নির্বাহী অফিসার জনাব ইমরান আসিফ, হেড অব সেলস অ্যান্ড মার্কেটিং জনাব শফিকুল ইসলাম, জেনারেল ম্যানেজার-মার্কেটিং সাপোর্ট এন্ড পাবলিক রিলেশনস জনাব মোঃ কামরুল ইসলাম ও এপোলো হসপিটালস, চেন্নাই এর ইন্টারন্যাশনাল প্যাশেন্ট ডিভিশন এর সিনিয়র গ্রুপ জেনারেল ম্যানেজার মি. জিথু জোসি।

আপনার মতামত লিখুন :