ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ২ টন কেমিক্যাল পণ্য জব্দ



স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা ২৪.কম
গোডাউনে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত, ছবি: বার্তা২৪

গোডাউনে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত, ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

রাজধানী পুরান ঢাকার আরমানিটোলা এলাকায় কেমিক্যাল গোডাউনে অভিযান চালিয়ে ২ টন কেমিক্যাল পণ্য জব্দ করেছে র‍্যাব-সদর সদর দফতরের একটি ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার (২১ মার্চ) দুপুরে অভিযান শুরু করেন র‍্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম। অভিযান শেষ হয় বিকেলে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/21/1553179391061.jpg

অভিযান শেষে র‍্যাব সদর-দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম বার্তা২৪. কমকে বলেন, ‘আরমানিটোলা এলাকায় এর আগেও আমরা অভিযান পরিচালনা করেছি। দোকান গুলোকে ক্যামিকেল মালামাল সরানোর জন্য আমরা সময় দিয়েছিলাম। এটি মূলত পরিদর্শন অভিযান। তাই কাউকে জেল জরিমানা করা হচ্ছে না। তবে ৩১শে মার্চের পর কেমিক্যাল মজুদ, দাহ্য পদার্থ মিললে জেল জরিমানা করা হবে। তবে আজকে ২ টন ক্যামিকেল জব্দ করা হয়েছে।’

র‍্যাবের এই ম্যাজিস্ট্রেট বলেন, ‘আমরা যত রাসায়নিক পদার্থ আমদানি করি তার বেশির ভাগেরই মেয়াদোত্তীর্ণ পণ্য। এমনকি উৎপাদনকারী দেশের নাম, উৎপাদনকারী কোম্পানির নাম এবং রাসায়নিক পদার্থের নাম পর্যন্ত নেই। অথচ আমদানি নীতি আদেশে এ বিষয়ে নির্দেশনা দেওয়া আছে। এর ফলে এসব রাসায়নিক পদার্থের মেয়াদোত্তীর্ণের সঠিক সময় পার হওয়ার পরও বিক্রি ও ব্যবহার করা হচ্ছে।

তিনি আরও বলেন, ‘এভাবে রাসায়নিক পদার্থ দেশে ঢুকছে আর একারণেই মানুষের বিভিন্ন মারাত্মক ব্যাধির কারণসহ নানাবিধ সমস্যার জন্ম দিচ্ছে।’