এপ্রিলের শুরুতে কালবৈশাখী ঝড়, কমবে তাপমাত্রা

ইসমাঈল হোসাইন রাসেল, স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম
কালো মেঘ-ছবি: সংগৃহিত

কালো মেঘ-ছবি: সংগৃহিত

  • Font increase
  • Font Decrease

চৈত্রের খরতাপে অতিষ্ঠ জনজীবন। আকাশে নেই স্বাভাবিক বৃষ্টিপাত। ঘরে-বাইরে সবখানেই বিরাজ করছে হাঁসফাঁস অবস্থা। তীব্র তাপপ্রবাহে একপশলা বৃষ্টি যেন না হলেই নয়। সকাল থেকে আকাশের গোমড়া ভাবের সঙ্গে এক পশলা বৃষ্টি জনজীবনে এনে দেয় তৃপ্তির হাসি। তাপমাত্রা আজ অন্যদিনের চেয়ে অনেকটাই কম।

আবহাওয়া সংশ্লিষ্টরা জানিয়েছে, এপ্রিলের শুরুতে কালবৈশাখী ঝড় জানান দেবে বৈশাখের আগমনী বার্তা।

আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, চৈত্রের তাপমাত্রা কাটিয়ে আজ সকাল থেকে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে। দুপুর একটা পর্যন্ত তিন মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। আজ অন্যান্য দিনের তুলনায় তাপমাত্রা বৃদ্ধির সম্ভবনা থাকলেও সকাল থেকে আবহাওয়া পরিবর্তনের কারণে তাপমাত্রা বাড়ার সম্ভবনা নেই। তবে রাতে তাপমাত্রা আরো কিছুটা কমতে পারে। আর এপ্রিলের শুরুতে হতে পারে কালবৈশাখী ঝড়।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলঘ্ন বাংলাদেশে অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আজকের আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু'এক জায়গায় অস্থায়ী দমকা হওয়া, ঝড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টির সম্ভবনা রয়েছে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। আজ ঢাকায় বাতাসের গতি উত্তর-পশ্চিম/পশ্চিম দিক থেকে ঘন্টায় (১০-১৫) কি:মি: যা অস্থায়ী দমকায় ৩৫ থেথেকে ৪৫ কি:মি:। এবং সকাল ৬ টায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৬৭ শতাংশ।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বার্তা২৪.কমকে বলেন, মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এটি ভারতের সীমান্তের দিক থেকে সরে কুষ্টিয়া, খুলনার দিকে গিয়ে কোথাও কোথাও বজ্রসহ ভারী বৃষ্টি হতে পারে। এছাড়াও ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এপ্রিলের শুরুতে কালবৈশাখী ঝড় হতে পারে জানিয়ে তিনি বলেন, সাধারণত এপ্রিলের দিকে কালবৈশাখী ঝড় হয়ে থাকে। এবারও সেটি হবে। ৩১ মার্চ ভোর রাতের কালবৈশাখী ঝড় হতে পারে। তবে এ ক্ষেত্রে সময়ের কিছুটা পরিবর্তন হতে পারে। এপ্রিলের ১ ও ২ তারিখের মাধ্যেও কালবৈশাখী ঝড় হতে পারে। এই ঝড়ের স্থায়িত্ব খুব কম সময়ের জন্য। বাতাসের গতিবেগ ৫০ থেকে ৬০ কিলোমিটার ঝড়ের সময় থাকবে। আমরা অভ্যন্তরীণ নদীবন্দরগুলোকে ঝড়ের সিগনাল দিচ্ছি।

আবহাওয়া অধিদফতর জানায়, এপ্রিলে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ মাসে বঙ্গোপসাগরে দু/একটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। দেশের উত্তর, উত্তর-পূর্ব ও মধ্যাঞ্চলে ৩-৪ দিন বজ্রসহ মাঝারি/তীব্র কালবৈশাখী/বজ্র-বৃষ্টি ও অন্যত্র ৪ থেকে ৫ দিন হালকা/মাঝারি কালবৈশাখী/ বজ্রঝড় হতে পারে। এপ্রিলে দেশের উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে একটি তীব্র তাপপ্রবাহ এবং অন্যত্র এক থেকে দুটি মৃদু/মাঝারি তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

মে মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্ন চাপের মধ্যে অন্তত একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। দেশের উত্তর, উত্তর ও মধ্যাঞ্চলে ২ থেকে ৩ দিন বজ্রসহ মাঝারি/ তীব্র কালবৈশাখী/বজ্র-ঝড় ও দেশের অন্যত্র ৩ থেকে ৪ দিন হালকা/মাঝারি কালবৈশাখী/ বজ্রবৃষ্টি হতে পারে। মে মাসে উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে ২ থেকে তিনটি তীব্র তাপপ্রবাহ এবং অন্যত্র ২ থেকে তিনটি মৃদু /মাঝারি তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

আপনার মতামত লিখুন :