সমুদ্রে ২৩ জুলাই পর্যন্ত মৎস্য আহরণ নিষিদ্ধ



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
সংবাদ সম্মেলনে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু, ছবি: পিআইডি

সংবাদ সম্মেলনে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু, ছবি: পিআইডি

  • Font increase
  • Font Decrease

দেশের সামুদ্রিক জলসীমায় আগামী ২৩ জুলাই পর্যন্ত বাণিজ্যিক ট্রলারসহ সব ধরনের নৌযান দিয়ে মাছ, চিংড়ি ও চিংড়ি জাতীয় মৎস্য আহরণ নিষিদ্ধ করা হয়েছে। গত সোমবার (২০ মে) থেকে সমুদ্রে ৬৫ দিনের এই নিষেধাজ্ঞা শুরু হয়েছে।

বুধবার (২২ মে) দুপুরে সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু।

তিনি জানান, বর্তমানে বঙ্গোপসাগরে ২৫৫টি বাণিজ্যিক মৎস্য ট্রলার, ৩২ হাজার ৮৫৯টি যান্ত্রিক এবং ৩৪ হাজার ৮১০ অযান্ত্রিক ফিশিং বোট নির্বিচারে মৎস্য আহরণ করায় সামুদ্রিক মৎস্য সম্পদ হুমকির মুখে পড়েছে। এ অবস্থায় ২০১৫ সাল থেকে প্রতি বছরই প্রধান প্রজনন মৌসুমে ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত মোট ৬৫ দিন দেশের সামুদ্রিক জলসীমায় বাণিজ্যিক ট্রলারসহ সব ধরনের নৌযান দিয়ে মাছ, চিংড়ি ও চিংড়ি জাতীয় মৎস্য আহরণ নিষিদ্ধ করা হয়। গবেষক, শিক্ষাবিদ ও সম্প্রসারণকর্মীদের মতামত অনুযায়ী মৎস্য অধ্যাদেশ ১৯৮৩ এর অধীনে প্রণীত সংযোজিত বিধি ১৯ এর মাধ্যমে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

এই ৬৫ দিন জেলেদের জন্য খাদ্য সহায়তা দেওয়া হবে জানিয়ে আশরাফ আলী খান খসরু বলেন, জেলেদের জীবিকার কথা চিন্তা করে তাদের খাদ্য সহায়তা দেওয়ার কর্মসূচি গ্রহণ করেছে সরকার। চার লাখ ১৪ হাজার ৭৮৪ জেলে পরিবারের জন্য ৪০ কেজি হিসেবে প্রায় তিন লাখ ৬০ হাজার মেট্রিক টন খাদ্যশস্য প্রদান করা হবে। ভিজিএফ কর্মসূচির আওতায় এই খাদ্য সহায়তা দেওয়া হবে।

তিনি জানান, ২০১৭-১৮ অর্থবছরে দেশে মোট ৪২.৭৭ লাখ মেট্রিক টন মাছ উৎপাদিত হয়েছে। এর মধ্যে সমুদ্র থেকে ৬.৫৬ লাখ মেট্রিক টন মাছ আহরণ করা হয়েছে, যা মোট মৎস্য উৎপাদনের ১৫.৩৩ শতাংশ। এই পরিসংখ্যান প্রমাণ করে যে, বাংলাদেশ মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ।

প্রতিমন্ত্রী বলেন, আন্তর্জাতিক আদালতের মাধ্যমে বঙ্গোপসাগরে বাংলাদেশের সমুদ্রসীমা নির্ধারিত হওয়ায় ১ লাখ ১৮ হাজার ৮১৩ বর্গ কিলোমিটার এলাকায় মৎস্য আহরণে আইনগত অধিকার প্রতিষ্ঠিত হয়েছে। উন্মুক্ত হয়েছে সমুদ্রভিত্তিক অর্থনৈতিক (ব্লু ইকোনমি) সমৃদ্ধি অর্জনের সুযোগ। বিশাল এই জলরাশি দেশের অন্যতম সম্ভাবনাময় এবং ভবিষ্যৎ অর্থনীতির প্রাণশক্তি হিসেবে বিবেচনা করছে সরকার। তাছাড়া, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে সাগর উন্নয়ন ও ব্যবহারের প্রতি যথেষ্ট গুরুত্ব দেওয়া হয়েছে।

   

নদীতে গোসলে নেমে প্রাণ গেল ২ ভাইয়ের



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, হবিগঞ্জ
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজেলায় খোয়াই নদীতে নেমে নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার করা হয়েছে।

রোববার (২৮ এপ্রিল) সকাল সাড়ে ৭টার দিকে আলাপুর গ্রামের কাছে নদীতে জুনাইদের (১০) মৃতদেহ ভেসে ওঠে। এর আগে, শনিবার (২৭ এপ্রিল) বিকেলে স্থানীয়রা মোশাহিদের (৬) লাশ উদ্ধার করে।

জানাগেছে. শনিবার দুপুর ২টার দিকে খালাতো ভাইয়ের সঙ্গে নদীতে গোসল করতে নামে দুই ভাই মোশাহিদ ও জুনাইদ। এক পর্যায়ে তারা পানিতে তলিয়ে যায়।

নিহত জুনাইদ ও মোশাহিদ হবিগঞ্জ সদর উপজেলার সুকড়িপাড়া গ্রামের ছালেক মিয়ার পুত্র।

শিশুদের মা মনোয়ারা খাতুন জানান, দুই ছেলেকে নিয়ে বোনের বাড়িতে বেড়াতে গিয়েছিলেন। শনিবার দুপুরে তাদের খালাতো ভাইয়ের সঙ্গে নদীতে গোসলে যায়। এরপর তাদের খালাতো ভাই বাড়িতে গিয়ে জানায়, তারা দুই জন নদীতে তলিয়ে গেছে।

শায়েস্তাগঞ্জ ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার আরিফুল ইসলাম জানান, সংবাদ পাওয়ার সঙ্গে সঙ্গে তিনটি ইউনিট ঘটনাস্থলে যায়।

শায়েস্তাগঞ্জ থানার ওসি মো. মোবারক হুসেনে ভূঁইয়া বিষয়টি নিশ্চিত করে জানান, দুই ভাই নদীতে গোসল করতে নেমে নিখোঁজ হলে স্থানীয়রা অনেক খোঁজাখুঁজি করে একজনের লাশ উদ্ধার করে। অপরজনের লাশ রোববার সকালে নদীতে ভেসে ওঠে।

;

যশোরে তীব্র গরমে অসুস্থ হয়ে স্কুলশিক্ষকের মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, যশোর
আহসান হাবিব

আহসান হাবিব

  • Font increase
  • Font Decrease

যশোরে তীব্র গরমে অসুস্থ হয়ে আহসান হাবিব নামের এক স্কুলশিক্ষকের মৃত্যু হয়েছে।

রোববার (২৮ এপ্রিল) সকাল ৯টার দিকে এই ঘটনা ঘটে।

আহসান হাবিব যশোর সদর উপজেলার আমদাবাদ মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ছিলেন।

যশোর জেনারেল হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক ডা. হাবিবুর রহমান শিক্ষক আহসান হাবিবের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

আমদাবাদ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এজেডএম পারভেজ মাসুদ জানান, শিক্ষক আহসান হাবিব আজ সকালে মাঠে কাজ করে ৯টার দিকে বিদ্যালয়ে এসে অসুস্থ হয়ে পড়েন। দ্রুত তাকে যশোর জেনারেল হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

যশোর জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আব্দুর রশিদ বলেন, আজ সকালে ওই স্কুলশিক্ষককে (আহসান হাবিব) মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়েছিল। রোগীর স্বজনরা জানিয়েছেন যে আজ সকালে রোদের মধ্যে তিনি মাঠে কাজ করে স্কুলে গিয়েছেন। স্বজনদের দাবি, তার হিট স্ট্রোকে মৃত্যু হয়েছে। তবে আমরা এখনো চূড়ান্ত রিপোর্ট পাইনি। জরুরি বিভাগের চিকিৎসকের ধারণা, তিনি হার্ট অ্যাটাকে মারা যেতে পারেন।

;

নওগাঁয় জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নওগাঁ
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

 

‘স্মার্ট লিগ্যাল এইড,স্মার্ট দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই প্রতিপাদ্য নিয়ে নওগাঁয় 'জাতীয় আইনগত সহায়তা দিবস' পালিত হয়েছে।

রোববার (২৮ এপ্রিল) সকাল সাড়ে ৮টার দিকে জেলা লিগ্যাল এইড কমিটির আয়োজনে জেলা ও দায়রা জজ আদালত চত্বরে জেলা ও দায়রা জজ ও লিগ্যাল এইড চেয়ারম্যান আবু শামীম আজাদ বেলুন ও ফেস্টুন উড়িয়ে কর্মসূচীর উদ্বোধন করেন।

পরে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সেখানে গিয়ে শেষ হয়। পরে সেখানে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এসময় বিচারক, বিভিন্ন সরকারি দপ্তরের কমকর্তা ও আইনজীবীরা উপস্থিত ছিলেন।

;

সোমবার দেশে ফিরবেন প্রধানমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

  • Font increase
  • Font Decrease

প্রধানমন্ত্রী শেখ হাসিনা থাইল্যান্ডে ৬ দিনের সরকারি সফর শেষে সোমবার (২৯ এপ্রিল) দেশে ফিরবেন।

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের আমন্ত্রণে দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় সফরে বুধবার (২৪ এপ্রিল) তিনি দেশটিতে পৌঁছান। শেখ হাসিনা ২৬ এপ্রিল গভর্নমেন্ট হাউজে থাভিসিনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন।

এরপর দুই প্রধানমন্ত্রী ভিসা অব্যাহতি, জ্বালানি, পর্যটন ও কাস্টমস বিষয়ে সহযোগিতা এবং বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তির (এফটিএ) আলোচনা বিষয়ে ৫টি দ্বিপক্ষীয় নথিতে সই প্রত্যক্ষ করেন।

থাইল্যান্ডের প্রধানমন্ত্রীর আয়োজিত মধ্যাহ্নভোজে শেখ হাসিনা তার এই সফরকে দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক হিসেবে উল্লেখ করেন। তিনি বলেন, এই সরকারি সফর আমাদের দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক হয়ে থাকবে। যা আমাদের দুই দেশের মধ্যে ফলপ্রসূ অংশীদারিত্বের নতুন যুগের সূচনা করেছে।

এছাড়া প্রধানমন্ত্রী ২৫ এপ্রিল দুসিত প্রাসাদের আম্ফর্ন সাথার্ন থ্রোন হলে থাইল্যান্ডের রাজা মহা ভাজিরালংকর্ন ফ্রা ভাজিরাকলাওচাওহুয়া ও রানি সুথিদা বজ্রসুধাবিমালাক্ষণের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

বহুপক্ষীয় ব্যস্ততার অংশ হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৫ এপ্রিল থাইল্যান্ডের ব্যাংককে জাতিসংঘ সম্মেলন কেন্দ্রের এসকাপ হলে (৩য় তলায়) জাতিসংঘের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক ও সামাজিক কমিশনের (ইউএনএসকাপ) ৮০তম অধিবেশনে ভাষণ দেন।

বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে ৫টি দ্বিপক্ষীয় নথি সই হয়েছে। নথিগুলোর মধ্যে রয়েছে ১টি চুক্তি, ৩টি সমঝোতা স্মারক (এমওইউ) ও ১টি লেটার অব ইনটেন্ট (এলওআই)।

নথিগুলো যেসব বিষয়ে- অফিসিয়াল পাসপোর্টধারীদের জন্য ভিসা ছাড় সংক্রান্ত চুক্তি; জ্বালানি সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক; শুল্ক সম্পর্কিত বিষয়ে সহযোগিতা ও পারস্পরিক সহায়তা সম্পর্কিত সমঝোতা স্মারক; পর্যটন ক্ষেত্রে সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক এবং ২০২৪ সালের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) নিয়ে আলোচনা শুরুর বিষয়ে এলওআই।

;