Barta24

বৃহস্পতিবার, ২৭ জুন ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৬

English Version

‘ডোর টু ডোর বর্জ্য সংগ্রহে আরও শ্রমিক নিয়োগ হবে’

‘ডোর টু ডোর বর্জ্য সংগ্রহে আরও শ্রমিক নিয়োগ হবে’
সমন্বয় সভায় বক্তব্য দেন মেয়র আ জ ম নাছির উদ্দিন / ছবি: বার্তা২৪
স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
চট্টগ্রাম


  • Font increase
  • Font Decrease

ডোর টু ডোর বর্জ্য সংগ্রহে নগরবাসীর সাড়া পাওয়া গেছে উল্লেখ করে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেছেন, ‘ডোর টু ডোর বর্জ্য সংগ্রহে আরও শ্রমিক নিয়োগ করা হবে। এ কার্যক্রমে নগরবাসীর ব্যাপক সাড়া পাওয়া গেছে। বর্তমানে ১৯৭১ জন শ্রমিক ডোর টু ডোর বর্জ্য সংগ্রহে কাজ করছে।’

বৃহস্পতিবার (২৩ মে) বিকেলে কেবি আবুদচ ছত্তার মিলনায়তনে চসিকের পরিচ্ছন্ন বিভাগে কর্মরত সুপারভাইজারদের এক সমন্বয় সভায় তিনি এসব কথা বলেন।

মেয়র বলেন, ‘ডোর টু ডোর বর্জ্য সংগ্রহে শ্রমিকদের প্রতি আমাদের অনেক প্রত্যাশা। সে প্রত্যাশা আজ পর্যন্ত শতভাগ তারা পূরণ করতে পারেনি।’

তিনি বলেন, ‘চসিকের পরিচ্ছন্ন বিভাগের কার্যক্রমের উপর নগরীর সৌন্দর্য, দৃষ্টিনন্দন ও পরিবেশ নির্ভর করে। তাই পরিচ্ছন্ন সুপার ভাইজার, পরিদর্শকসহ সংশ্লিষ্ট সকলকে নির্দ্দিষ্ট সময় পর্যন্ত দায়িত্ব পালন করতে হবে। এতে রক্ষিত হবে পরিবেশ বান্ধব চট্টগ্রাম নগর।’

আ জ ম নাছরি উদ্দিন বলেন, ‘নগরীর বিভিন্ন ওয়ার্ড থেকে আবর্জনা নিয়ে দুটি টিজি আরেফিন নগর ও হালিশহর আবর্জনা ডাম্পিংয়ে কি পরিমাণ ময়লা আবর্জনা ডাম্পিং করে তার কোনো সঠিক হিসাব নিকাশ নেই। সঠিক হিসাবের জন্য দুটি টিজিতে সিসি ক্যামেরা স্থাপন করা হবে।’

চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহার সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় বর্জ্য ব্যবস্থাপনা স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর শৈবাল দাশ সুমন, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ শফিকুল মন্নান ছিদ্দিকী, উপ প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোরশেদুল আলম চৌধুরী বক্তব্য দেন।

আপনার মতামত লিখুন :

বরগুনার ঘটনায় জড়িতদের গ্রেফতারের নির্দেশ প্রধানমন্ত্রীর

বরগুনার ঘটনায় জড়িতদের গ্রেফতারের নির্দেশ প্রধানমন্ত্রীর
প্রধানমন্ত্রী শেখ হাসিনা/ছবি: সংগৃহীত

বরগুনায় প্রকাশ্যে কুপিয়ে হত্যার ঘটনাটিকে ‘মর্মান্তিক’ উল্লেখ করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘পুলিশ অত্যন্ত কঠোর অবস্থান রয়েছে। ঘটনার সঙ্গে জড়িতদের গ্রেফতার করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।’

বৃহস্পতিবার (২৭ জুন) দুপুরে সচিবালয়ে সমসায়িক বিষয় নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ‘প্রকাশ্যে দিবালোকে এটি একটি বিষণ্ন ঘটনা, মর্মান্তিক ঘটনা। আমি সোর্সের মাধ্যমে জানতে পেরেছি, গণমাধ্যমেও খবর এসেছে; তা হচ্ছে এটা ব্যক্তিগত সম্পর্ক এবং প্রেমঘটিত বিষয় ছিল। সেখান থেকে একটা ব্যক্তিগত বিদ্বেষের প্রকাশ ঘটেছে খুব নগ্নভাবে। অলরেডি একজনকে গ্রেফতার করা হয়েছে। বাকিদেরও গ্রেফতার করার প্রক্রিয়া চলছে বলে জানান কাদের।

প্রধানমন্ত্রীর নির্দেশের বিষয়ে তিনি জানান, ঘটনার সঙ্গে জড়িতদের যেকোনো মূল্যে গ্রেফতার ও বিচারের আওতায় নিয়ে আসার জন্য প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন।

এ ঘটনায় দেশের সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হয়েছে কি না জানতে চাইলে তিনি বলেন, ‘এগুলো বিচ্ছিন্ন ঘটনা। বরগুনার ঘটনা তো রাজনৈতিক নয়। এটা রাজনীতির কারণে ঘটেনি।’

বিশ্বজিৎ হত্যাকাণ্ডে প্রসঙ্গে মন্ত্রী বলেন, ‘সরকার তো কাউকে ছাড় দেয়নি। এখানে ছাত্রলীগের কর্মীদেরও যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছে।

উল্লেখ, বুধবার (২৬ জুন) সকালে রিফাত শরীফ তার স্ত্রী আয়েশা সিদ্দিকা মিন্নিকে নিয়ে বরগুনা সরকারি কলেজে যান। কলেজ থেকে ফেরার পথে নয়ন, রিফাত ফরাজীসহ চার যুবক রিফাত শরীফের ওপর হামলা চালায়। এ সময় তারা ধারালো অস্ত্র দিয়ে তাকে এলোপাতাড়ি কোপাতে থাকে। এতে বাধা দেওয়ার আপ্রাণ চেষ্টা করেন রিফাত শরীফের স্ত্রী আয়েশা। কিন্তু হামলাকারীদের থামাতে পারেননি তিনি।

পরে গুরুতর আহত অবস্থায় রিফাত শরীফকে প্রথমে বরগুনা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। পরে অবস্থার অবনতি হলে তাকে বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। সেখানে ভর্তির এক ঘণ্টা পর বিকেল সাড়ে ৩টার দিকে তার মৃত্যু হয়।

সরকা‌রের বিরু‌দ্ধে সাংবা‌দিক‌দের দাঁড় কর‌ানোর ষড়যন্ত্র করছে দুদ‌ক: ক্র্যাব

সরকা‌রের বিরু‌দ্ধে সাংবা‌দিক‌দের দাঁড় কর‌ানোর ষড়যন্ত্র করছে দুদ‌ক: ক্র্যাব
দুদক কার্যালয়ের সামনে সাংবাদিকদের মানববন্ধন ও বিক্ষোভ, ছবি: বার্তা২৪

ক্রাইম অ্যাসো‌সি‌য়েশ‌ন অব বাংলা‌দেশের (ক্র্যাব) সভাপ‌তি আবুল খা‌য়ের বলেছেন, সরকা‌রের বিরু‌দ্ধে সাংবা‌কি‌দের দাঁড় কর‌া‌নোর ষরযন্ত্র কর‌ছে দুর্নী‌তি দমন ক‌মিশন (দুদক)। এজন্য দিপু সা‌রোয়া‌রের বিরু‌দ্ধে ব্যবস্থা নেওয়ার চি‌ঠি পা‌ঠি‌য়ে‌ছে।

বৃহস্প‌তিবার (২৭ জুন) সাংবা‌দিক দিপু সারোয়ার ও ইমরান হো‌সেন সুমন‌কে দুদকের হুম‌কির প্রতিবা‌দে আয়োজিত মানববন্ধন ও বি‌ক্ষোভ সমা‌বেশে তিনি এসব কথা বলেন।

ক্র্যাব সভাপ‌তি ব‌লেন, মি‌ডিয়ার লোক যেন দুদকে আস‌তে না পা‌রে, তারা যেন সরকার‌কে সহ‌যোগিতা কর‌তে না পা‌রে, সেজন্য এক শ্রেণীর লোক সব সময় তৎপর। সেই লো‌কেরা চায় কীভা‌বে সরকারের ভাবমূ‌র্তি নষ্ট করা যায়। সরকা‌রের বিরু‌দ্ধে যায় এমন এক‌টি প্লাটফর্ম তৈ‌রি কর‌তে ষরযন্ত্র ক‌রে কিছু সরকা‌রি কর্মকর্তা। যে কর্মকর্তা সাংবা‌দি‌কের বিরু‌দ্ধে ব্যবস্থা নেওয়ার চি‌ঠি দি‌য়ে‌ছেন, তি‌নি জে‌নেই চি‌ঠি দি‌য়ে‌ছেন। তি‌নি জা‌নেন এ চি‌ঠি দি‌লে সাংবা‌দিকরা ক্ষিপ্ত হ‌বেন, আন্দোলন কর‌বেন, সরকা‌রের ভাবমূ‌র্তি ক্ষুণ্ন হ‌বে।

‌আবুল খা‌য়ের ব‌লেন, সাংবা‌দিক‌দের এ বি‌ক্ষোভ সারা দেশ দেখ‌ছে; এমন‌কি আন্তর্জা‌তিক মি‌ডিয়ায় পর্যন্ত যা‌চ্ছে। এটা দে‌শের জন্য মঙ্গল নয়। সরকা‌রের বিরু‌দ্ধে সাংবা‌দিক‌দের দাঁড় করা‌তে ‌কর্মকর্তা এমন চি‌ঠি দি‌য়ে‌ছে। আমরা এমন ব্যক্তি‌কে দুদক থে‌কে সরিয়ে দেওয়ার আহবান জানাই। সেই কর্মকর্তা দুদ‌কের ভা‌লো চায় না, সরকা‌রের ভা‌লো চায় না। ষরযন্ত্রকারী এই দুদক কর্মকর্তা‌ সরকার‌কে সাংবা‌দিক‌দের সা‌থে বি‌রোধ তৈরি করার ষরয‌ন্ত্রে লিপ্ত।

‘সাংবা‌দিক‌দের সা‌থে এত বড় অন্যায় করার পর তা‌কে (দুদক প‌রিচালক ফানা‌ফিল্যা) এখনও তার অবস্থা‌নে অবস্থান কর‌তে দেন, এটা সাংবা‌দিক সমাজ মে‌নে নি‌তে পা‌রে না।’

অন‌তি‌বিল‌ম্বে সাংবা‌দিক‌দের না‌মে ইস্যুকৃত ওই চি‌ঠি প্রত্যাহা‌রের দা‌বি জা‌নি‌য়ে তি‌নি ব‌লেন, আগামী ৪৮ ঘণ্টার ম‌ধ্যে চি‌ঠি প্রত্যাহার ক‌রতে হবে। একই সা‌থে দুদকের সেই কর্মকর্তার (প‌রিচালক ফানা‌ফিল্যা) বিরু‌দ্ধে ক‌ঠোর ব্যবস্থা নি‌তে হ‌বে। এই চি‌ঠি প্রত্যাহার ক‌রে সাংবা‌দিক‌দের জানা‌বেন। অন্যথায় সাংবা‌দিক‌দের সব সংগঠন আপনা‌দের বিরু‌দ্ধে দাঁড়া‌বে।

‘সব সাংবা‌দিক সংগঠন  আসা‌দের সা‌থে সম‌র্মিতা প্রকাশ ক‌রে‌ছে। ম‌নে রাখ‌বেন, ব্যক্তির চে‌য়ে প্রতিষ্ঠান বড়, প্রতিষ্ঠা‌নের‌ চে‌য়ে রাষ্ট্র বড়। আমরা ব্যক্তির বিরু‌দ্ধে। প্রতিষ্ঠা‌নের বিরু‌দ্ধে না।’

ক্র্যাবের সাধারণ সম্পাদক দিপন দেওয়ানের সঞ্চালনায় কর্মসূচিতে বক্তব্য দেন বাংলা‌দেশ ফেডা‌রেল সাংবা‌দিক ইউ‌নিয়‌নের (বিএফইউ‌জে) সা‌বেক যুগ্ম মহাস‌চিব পুলক ঘটক, ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সা‌বেক সভাপ‌তি সাইফুল ইসলাম, জ্যেষ্ঠ সাংবা‌দিক গাফফার মাহমুদ, জাকা‌রিয়া কাজল প্রমুখ।

আরও পড়ুন: সাংবা‌দিক দিপুকে দেওয়া চি‌ঠির কার্যকা‌রিতা শেষ: দুদক 

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র