লাইসেন্সপ্রাপ্ত চালকদের পরিবহন চালানোর অনুরোধ তথ্যমন্ত্রীর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ইফতার ও দোয়া মাহফিলে বক্তব্য দেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ / ছবি: বার্তা২৪

ইফতার ও দোয়া মাহফিলে বক্তব্য দেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ / ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

দুর্ঘটনা কমিয়ে আনার লক্ষ্যে লাইসেন্সপ্রাপ্ত চালকদের দিয়ে পরিবহন চালানোর জন্য সংশ্লিষ্ট মালিকদের অনুরোধ জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

তিনি বলেছেন, ‘আমাদের দেশে যত গাড়ি আছে, তত লাইসেন্সধারী পরিবহন নেই। দেশের রাস্তাঘাট, পরিবহন বৃদ্ধির সঙ্গে সঙ্গে দুর্ঘটনার সংখ্যাও বৃদ্ধি পেয়েছে। দুর্ঘটনার কারণে শুধুমাত্র সাধারণ নাগরিকররা নয়, পণ্য পরিবহনের সংশ্লিষ্টরাও ক্ষতিগ্রস্ত হচ্ছেন। অনেকে সময় চালকরা পর্যাপ্ত বিশ্রামের সুযোগ পায় না। এ ক্ষেত্রে দুর্ঘটনা রোধে অবশ্যই বিষয়গুলো আপনারা (পরিবহন মালিকরা) যথাযথভাবর তদারকি করবেন, যাতে লাইসেন্সবিহীন কেউ গাড়ি চালাতে না পারে।’

শনিবার (১ জুন) সন্ধ্যায় চট্টগ্রাম নগরীর পাঁচ তারকা হোটেল রেডিসন ব্লুর মেজবান হলে ইফতার ও দোয়া মাহফিলে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। চট্টগ্রাম পণ্য পরিবহন মালিক ফেডারেশন এ অনুষ্ঠানের আয়োজন করে।

তথ্যমন্ত্রী বলেন, ‘বিগত দশ বছরে পরিবহন সেক্টরে প্রধানমন্ত্রী ব্যাপক পরিবর্তন সাধন করেছেন। সম্প্রতি দুটি সেতু উদ্বোধনের পাশাপাশি ঢাকা-ময়মনসিংহে চার রুটের কাজ শুরু হয়েছে। এছাড়া উত্তর ও দক্ষিণঞ্চালের সাথে যোগাযোগ ব্যবস্থা উন্নত করা হচ্ছে। দেশের আর্থ সামাজিক উন্নয়নকে এগিয়ে এ খাতকে আরও উন্নত ও প্রসারিত করার কার্যক্রম চালু রয়েছে। এ ক্ষেত্রে সকলকে একযোগে এগিয়ে আসতে হবে। কেবল নিজের নয়, দেশের সামগ্রিক উন্নয়রকে প্রাধান্য দিতে হবে।’

অনুষ্ঠানে পরিবহন মালিক নেতারা চট্টগ্রামের পরিবহন ব্যবস্থা আরও সহজতর ও আধুনিকায়নের লক্ষ্যে টার্মিনাল নির্মাণের দাবি জানান। তারা এ ক্ষেত্রে মন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

এ প্রসঙ্গে হাছান মাহমুদ বলেন, ‘দেশের অর্থনৈতিক চাকাকে সচল রাখার ক্ষেত্রে বন্দর থেকে সঠিক সময়ে পণ্য পৌঁছে যাওয়া অতীব গুরুত্বপূর্ণ। বন্দরে ট্রাকের টার্মিনাল সমস্যা দূরীকরণে দুটি টার্মিনালের উদ্যোগ নেওয়া হয়েছে। এতে যানজট কমে যাওয়ার পাশাপাশি বন্দরে পরিবহন প্রবেশ ও যথাসময়ে গন্তব্য পৌঁছে যেতে সহায়ক ভূমিকা রাখবে।’

বক্তব্যের শেষে তথ্যমন্ত্রী বিএনপি-জামায়াতের পেট্রোল মেরে চালক ও সাধারণ মানুষকে পুড়িয়ে মারার রাজনীতির সমালোচনা করেন। একই সঙ্গে উন্নয়নকে ত্বরান্বিত করতে গঠনমূলক রাজনীতি করার আহ্বান জানান।

চট্টগ্রাম পণ্য পরিবহন মালিক ফেডারেশনের সভাপতি মো. আবদুল মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ বক্তা হিসেবে উপস্থিত ছিলেন- সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন, সিএমপি কমিশনার মাহাবুবর রহমান, চট্টগ্রামের ডিআইজি খন্দকার গোলাম ফারুক।

আপনার মতামত লিখুন :