আরও ২ দিন ঈদের আমেজকে ম্লান করবে বৃষ্টি

শাদরুল আবেদীন, নিউজরুম এডিটর, বার্তা২৪.কম
ঈদের দিন সকালের বৃষ্টিপাত / ছবি: বার্তা২৪

ঈদের দিন সকালের বৃষ্টিপাত / ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

ঈদের দিন বুধবার সকাল থেকেই রাজধানীতে নামে ভারী বৃষ্টি। দুপুর পর্যন্ত থেমে থেমে প্রায় ৫৫ মিলিমিটার বৃষ্টি হয়। এতে ঈদের নামাজ আদায় করতে আসা মুসল্লিরা বিপাকে পড়েন। নামাজ পড়তে আসা মুসল্লিরা আশপাশের দোকানপাটে গিয়ে আশ্রয় নেন। তবে এর মধ্যে অনেকেই বৃষ্টিতে ভিজে যান। যারা নামাজ পড়েছেন তাদের আবার মসজিদ থেকে বের হতেও বেগ পেতে হয়।

এদিকে বিকেলের দিকে বৃষ্টি থেমে গেলেও আকাশের মুখ এখনো গোমড়া হয়ে আছে। বাতাসও নেই, থমথমে পরিবেশ বিরাজ করছে।

আবহাওয়া অফিস বলছে, পশ্চিমা বায়ুর চাপ থাকায় আরও দু’দিন রাজধানীসহ দেশের বিভন্ন স্থানে সকাল থেকে বৃষ্টি হতে পারে। কোথাও গুঁড়ি গুঁড়ি, আবার কোথাও হালকা এমনকি কোথাও ভারী বৃষ্টি হতে পারে। দুপুরে আকাশ কিছুটা পরিষ্কার থাকলেও সন্ধ্যায় আবার বৃষ্টি নামতে পারে। একই সঙ্গে বজ্রপাতও হতে পারে। আর এ সময় বর্তমানের তাপমাত্রাই বিরাজ করবে। তেমনটা কমবেও না আবার বাড়বেও না। গরমের প্রভাব থাকবে না। আকাশ বেশিরভাগ সময় মেঘলা থাকতে পারে।

আবহাওয়াবিদ একে নাজমুল হক বার্তা২৪.কমকে বলেন, ‘আজ রংপুর, রাজশাহীর বেশ কয়েকটি জায়গায় এবং সিলেটের কয়েকটি জায়গায় আকাশ মেঘলা থাকলেও বৃষ্টি হয়নি। এছাড়া এছাড়া অন্যান্য স্থানে সকাল থেকে কমবেশি বৃষ্টি হয়েছে।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/05/1559754405970.jpg

তিনি আরও বলেন, ‘বৃষ্টি আরও দু’দিন অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে। তবে টানা না হয়ে থেমে থেমে হতে পারে। এছাড়া পশ্চিমা বায়ু থাকায় এ সময়ের বৃষ্টি বেশিরভাগ সময় সকাল এবং সন্ধ্যার দিকে হয়ে থাকে। এছাড়া এখনকার তাপমাত্রা যেমন আছে আগামী দু’দিনও একই অবস্থা বিরাজ করবে। আকাশ মেঘলা থাকবে। তবে বৃষ্টি হয়ে গেলে আকাশ পরিষ্কার হয়ে যাবে।’

আরও পড়ুন: ঈদের দিন সকাল থেকে বৃষ্টির পূর্বাভাস

বুধবারে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- লঘুচাপের বর্ধিতাংশ বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে পশ্চিমবঙ্গ থেকে আসাম বিস্তৃত রয়েছে।

ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে এবং রাজশাহী ও রংপুর বিভাগের রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। এছাড়া দেশের অন্যত্র রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

নদীবন্দরের সতর্ক বার্তায় বলা হয়েছে- রাজশাহী, রংপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালি, নোয়াখালি, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলসমূহের উপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আপনার মতামত লিখুন :