Barta24

শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬

English

আরও ২ দিন ঈদের আমেজকে ম্লান করবে বৃষ্টি

আরও ২ দিন ঈদের আমেজকে ম্লান করবে বৃষ্টি
ঈদের দিন সকালের বৃষ্টিপাত / ছবি: বার্তা২৪
শাদরুল আবেদীন
নিউজরুম এডিটর
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

ঈদের দিন বুধবার সকাল থেকেই রাজধানীতে নামে ভারী বৃষ্টি। দুপুর পর্যন্ত থেমে থেমে প্রায় ৫৫ মিলিমিটার বৃষ্টি হয়। এতে ঈদের নামাজ আদায় করতে আসা মুসল্লিরা বিপাকে পড়েন। নামাজ পড়তে আসা মুসল্লিরা আশপাশের দোকানপাটে গিয়ে আশ্রয় নেন। তবে এর মধ্যে অনেকেই বৃষ্টিতে ভিজে যান। যারা নামাজ পড়েছেন তাদের আবার মসজিদ থেকে বের হতেও বেগ পেতে হয়।

এদিকে বিকেলের দিকে বৃষ্টি থেমে গেলেও আকাশের মুখ এখনো গোমড়া হয়ে আছে। বাতাসও নেই, থমথমে পরিবেশ বিরাজ করছে।

আবহাওয়া অফিস বলছে, পশ্চিমা বায়ুর চাপ থাকায় আরও দু’দিন রাজধানীসহ দেশের বিভন্ন স্থানে সকাল থেকে বৃষ্টি হতে পারে। কোথাও গুঁড়ি গুঁড়ি, আবার কোথাও হালকা এমনকি কোথাও ভারী বৃষ্টি হতে পারে। দুপুরে আকাশ কিছুটা পরিষ্কার থাকলেও সন্ধ্যায় আবার বৃষ্টি নামতে পারে। একই সঙ্গে বজ্রপাতও হতে পারে। আর এ সময় বর্তমানের তাপমাত্রাই বিরাজ করবে। তেমনটা কমবেও না আবার বাড়বেও না। গরমের প্রভাব থাকবে না। আকাশ বেশিরভাগ সময় মেঘলা থাকতে পারে।

আবহাওয়াবিদ একে নাজমুল হক বার্তা২৪.কমকে বলেন, ‘আজ রংপুর, রাজশাহীর বেশ কয়েকটি জায়গায় এবং সিলেটের কয়েকটি জায়গায় আকাশ মেঘলা থাকলেও বৃষ্টি হয়নি। এছাড়া এছাড়া অন্যান্য স্থানে সকাল থেকে কমবেশি বৃষ্টি হয়েছে।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/05/1559754405970.jpg

তিনি আরও বলেন, ‘বৃষ্টি আরও দু’দিন অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে। তবে টানা না হয়ে থেমে থেমে হতে পারে। এছাড়া পশ্চিমা বায়ু থাকায় এ সময়ের বৃষ্টি বেশিরভাগ সময় সকাল এবং সন্ধ্যার দিকে হয়ে থাকে। এছাড়া এখনকার তাপমাত্রা যেমন আছে আগামী দু’দিনও একই অবস্থা বিরাজ করবে। আকাশ মেঘলা থাকবে। তবে বৃষ্টি হয়ে গেলে আকাশ পরিষ্কার হয়ে যাবে।’

আরও পড়ুন: ঈদের দিন সকাল থেকে বৃষ্টির পূর্বাভাস

বুধবারে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- লঘুচাপের বর্ধিতাংশ বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে পশ্চিমবঙ্গ থেকে আসাম বিস্তৃত রয়েছে।

ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে এবং রাজশাহী ও রংপুর বিভাগের রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। এছাড়া দেশের অন্যত্র রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

নদীবন্দরের সতর্ক বার্তায় বলা হয়েছে- রাজশাহী, রংপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালি, নোয়াখালি, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলসমূহের উপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আপনার মতামত লিখুন :

রাজশাহীতে স্কুলছাত্রীকে অপহরণের চেষ্টা, গ্রেফতার ৩

রাজশাহীতে স্কুলছাত্রীকে অপহরণের চেষ্টা, গ্রেফতার ৩
অপহরণের অভিযোগে গ্রেফতারকৃত তিনজন, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

রাজশাহীতে স্কুল থেকে ফেরার পথে সপ্তম শ্রেণিতে পড়ুয়া এক ছাত্রীকে অপহরণের চেষ্টার অভিযোগ পাওয়া গেছে। বৃহস্পতিবার (২২ আগস্ট) দুপুর ২টার দিকে হামিদপুর পাইলট উচ্চ বিদ্যালয়ে ক্লাস শেষে স্কুল ছুটির পর নিজ বাড়িতে ফেরার পথে আমচত্বর থেকে ওই ছাত্রীকে তুলে নেওয়া হয়। পরে সন্ধ্যার দিকে নগরীর নওদাপাড়ায় ফেলে রেখে যায় তারা।

ভুক্তভোগী ছাত্রীর পরিবারের অভিযোগের প্রেক্ষিতে অভিযান চালিয়ে বৃহস্পতিবার রাত ৯টার দিকে তিন যুবককে আটক করেছে পুলিশ। আটককৃতরা হলেন- নগরীর আমচত্বর এলাকার ওয়েল্ডিং মিস্ত্রী আতিকুর রহমান, সহযোগী শিমুল ও অটোরিকশা চালক ফয়সাল।

নগরীর শাহ মখদুম থানার অফিসার ইনচার্জ (ওসি) এসএম মাসুদ পারভেজ বার্তাটোয়েন্টিফোর.কম-কে জানান, ছুটি শেষে বাড়ি ফেরার পথে প্রায়শ আমচত্বর এলাকার দোকানে কাজ করা ওয়েল্ডিং মিস্ত্রী আতিকুর ভুক্তভোগীকে বিরক্ত করতো। মাঝেমধ্যে প্রেমের প্রস্তাব দিতো।

বৃহস্পতিবারও সে প্রতিদিনের মতো দুপুর ২টার পর স্কুল শেষে বাড়ি ফেরার পথে আমচত্বর পৌঁছালে আতিকুর তার সহযোগি শিমুল ও অটোরিক্সা চালক ফয়সালের সহযোগীতায় জোরপূর্বক ভুক্তভোগীকে রাস্তা থেকে অটোতে তুলে নিয়ে চলে যায়।

ওসি আরও জানান, ওই ছাত্রী বাড়িতে না ফেরায় পরিবারের লোকজন বিষয়টি শাহমখদুম থানায় জানায়। মৌখিকভাবে জানানোর পর থেকেই পুলিশ তাকে উদ্ধারে তৎপরতা শুরু করে। তবে সন্ধ্যার দিকে অপহরণকারী বখাটেরা ওই ছাত্রীকে আমচত্বর ফেলে রেখে চলে যায়। ছাত্রীর কাছ থেকে পরিচয় জেনে পুলিশ অভিযান চালিয়ে তাদের তিনজনকে আটক করে।

ওসি এসএম মাসুদ পারভেজ বলেন, ‘রাতে ওই ছাত্রীর মা সাহেব জানবিবি বাদী হয়ে তিন যুবকের বিরুদ্ধে মামলা দায়ের করেছে। মামলা গ্রেফতার দেখিয়ে আটককৃতদের আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হবে।’

যোগ্যতা নিয়েই রাজনৈতিক দলে অংশ নিতে চান খুলনার নারী নেত্রীরা

যোগ্যতা নিয়েই রাজনৈতিক দলে অংশ নিতে চান খুলনার নারী নেত্রীরা
খুলনায় নারী নেত্রীদের মতবিনিময় সভা, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

যোগ্যতা নিয়েই রাজনৈতিক দলের কার্যক্রমে অংশ নিতে চান খুলনার নারী নেত্রীরা। খুলনার নারী নেত্রীরা বলেছেন, স্বামী, সন্তান, সংসার, চাকরি সামলে নারীদের কাজ করতে হয়। তারপরও তারা এগিয়ে চলছে। তাই কোটা নয়, যোগ্যতার ভিত্তিতেই নারীরা এগিয়ে যাবে। রাজনৈতিক দলের কমিটিতে যোগ্যতার ভিত্তিতে ৩৩ শতাংশ নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।

বৃহস্পতিবার (২২ আগস্ট) দুপুরে নগরীর উমেশচন্দ্র পাবলিক লাইব্রেরি মিলনায়তনে নারীর রাজনৈতিক ক্ষমতায়ন বিষয়ক মতবিনিময় সভায় এক মঞ্চে আওয়ামী লীগ ও বিএনপির তৃনমূলের নারী নেত্রীরা এসব কথা বলেন। ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল এ অনুষ্ঠানের আয়োজন করেন।

খুলনা জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বিএমএ সালামের সভাপতিত্বে অনুষ্ঠানের বক্তব্য দেন, জেলা বিএনপির সভাপতি অ্যাড. এস এম শফিকুল আলম মনা, জেলা আওয়ামী লীগ নেতা অ্যাড. ফরিদ আহমেদ, নিমাই মন্ডল, জুবায়ের আহমেদ জবা, বিএনপি নেতা বিএম কামরুজ্জামান টুক, মহিলা আওয়ামী লীগ নেত্রী অধ্যক্ষ দেলোয়ারা বেগম, হোসনে আরা চম্পা, মহিলা দলের জেলা সভাপতি অ্যাডভোকেট তসলিমা খাতুন ছন্দা, নারী নেত্রী শোভা রাণী হালদার প্রমুখ।

এতে আওয়ামী লীগ ও বিএনপির নারী সংগঠনের অর্ধ শতাধিক প্রতিনিধি অংশ নেন।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র