আমা‌দের হাঁটার অভ্যাস করা উ‌চিত : সাঈদ খোকন

স্টাফ ক‌রেসপ‌ন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

আমরা ঢাকাবাসী ছোট ছোট দূর‌ত্বেও রিকশায় উ‌ঠি উ‌ল্লেখ ক‌রে ঢাকা দ‌ক্ষিণ সি‌টি কর্পো‌রেশ‌নের মেয়র সাঈদ খোকন ব‌‌লে‌ছেন, আমা‌দের হাঁটার অভ্যাস করা উ‌চিত। সেটা স্বা‌স্থ্যের জন্য ভা‌লো হ‌বে। এ শহ‌রের শৃঙ্খলার জন্যও ভা‌লো হ‌বে।

রোববার (৭ জুলাই) গণপ‌রিবহ‌নে শৃঙ্খলা ফি‌রি‌য়ে আনার ল‌ক্ষ্যে বাসরুট রেশনালাই‌জেশন সংক্রান্ত ক‌মি‌টির ১০ম সভা শে‌ষে সাংবা‌দিক‌দের এসব কথা ব‌লেন তি‌নি।

‌মেয়র ব‌লেন, আ‌মি নি‌জে আ‌জিমপুর থে‌কে বিআর‌টিসি বাসে উ‌ঠে মোহাম্মদপুর পর্যন্ত গি‌য়ে‌ছি। আমা‌দের চমৎকার ফুটপাত র‌য়ে‌ছে। যেগুলো প্র‌তিবন্ধী‌দের জন্য ভা‌লো। ত‌বে কিছু কিছু ফুটপাত এখনো অ‌নে‌কের দখলে র‌য়ে‌ছে, সেগু‌লো দখলমুক্ত করার জন্য আমা‌দের ভ্রাম্যমাণ আদালত কাজ শুরু ক‌রে‌ছে।

এসময় ১০ম সভা নি‌য়ে মেয়র ব‌লেন, আমরা চল‌তি মাস থে‌কে পুরান ঢাকা দি‌য়ে চক্রাকার বাস স‌র্ভিস চালু কর‌ছি। এখা‌নে অ‌নেকগু‌লো স্ট‌পেজ থাক‌বে। যেমন বাবু বাজার হ‌য়ে স্টাফ কোয়ার্টার, তারপর সেখান থে‌কে মেরা‌দিয়া হ‌য়ে মগবাজার পর্যন্ত আস‌ব। মগবাজার থে‌কে সদরঘাট পর্যন্ত অ‌নেক প্রাই‌ভেট বাস চ‌লে। প্র‌য়ে‌াজনে কম দূরত্বে থামার জন্য মগবাজার থেকে সদরঘাট পর্যন্ত বিআর‌টিসির আ‌রো বাস দেওয়া হ‌বে।

কাঁচপুর থে‌কে ভায়া ম‌তি‌ঝিল হ‌য়ে ঘাটারচর পর্যন্ত এ রুটটি এক কোম্পা‌নি ও একই রঙের গা‌ড়ি‌তে চল‌বে এবং এসব বাস দি‌য়ে সড়‌কে শৃঙ্খলা আন‌তে চান ব‌লে জানান মেয়র।

এসময় মেয়র ব‌লেন, চল‌তি মাসে মোহাম্মদপুর থে‌কে ম‌তি‌ঝিল এই রু‌টে টি‌কিট কে‌টে বা‌সে উঠ‌তে হ‌বে। যত্রতত্র বা‌সে ওঠা যা‌বে না। বা‌সের চালকরাও আর প্র‌তি‌যো‌গিতা কর‌বে না।

‌রিকশা বন্ধ হ‌লেও ছোট বাচ্চা‌দের স্কুল ভ্যানগু‌লো সড়‌কে চলার জন্য অনুম‌তি দেওয়া থাক‌বে ব‌লে জানান তি‌নি।

‌তি‌নি ব‌লেন, আ‌মি নি‌জে বি‌ভিন্ন এলাকা ঘু‌রে দে‌খে‌ছি। রাস্তায় খুব একটা রিকশা চলাচল কর‌ছে না। ত‌বে ছোট বাচ্চা‌দের স্কু‌লের কিছু রিকশা চলাচল কর‌তে দে‌খে‌ছি। এটা বাচ্চা‌দের পড়াশোনা ও নিরাপত্তার সা‌র্থে আমরা এলাউ ক‌রে রাখ‌তে পা‌রি।

আপনার মতামত লিখুন :