চসিকে ৮৩ কোটি টাকা ব্যয়ে আধুনিক কসাইখানা নির্মাণ

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, চট্টগ্রাম
চসিকের মেয়র আ জ ম নাছির উদ্দীনের দফতরে মত বিনিময় সভা অনুষ্ঠিত

চসিকের মেয়র আ জ ম নাছির উদ্দীনের দফতরে মত বিনিময় সভা অনুষ্ঠিত

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামে প্রায় ৮৩ কোটি টাকা ব্যয়ে আধুনিক কসাইখানা নির্মাণের পরিকল্পনা হাতে নিয়েছে সিটি কর্পোরেশন। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অধীনে প্রাণিসম্পদ অধিদপ্তরের অর্থ সহায়তায় এ উদ্যোগ নেওয়া হয়েছে। লাইভ স্টক অ্যান্ড ডেইরি ডেভেলপমেন্ট প্রজেক্টের (এলডিপি) আওতায় নগরের পুরান চান্দগাঁও থানা এলাকায় নির্মিত হবে এ কসাইখানা যা নির্মাণের জায়গা প্রদান করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)।

শনিবার (১৩ জুলাই) বিকেলে মেয়রের দফতরে প্রকল্প পরিচালক, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত পরিচালক কাজী ওয়াছি উদ্দিন এক মতবিনিময় সভায় এই তথ্য নিশ্চিত করেন।

সভায় চসিকের মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, চট্টগ্রামে মানসম্মত কোনো কসাইখানা নেই। অথচ আইনিভাবে স্বাস্থ্যকর পরিবেশে কসাইখানায় পশু জবাইয়ের বাধ্যবাধকতা আছে। এর গুরুত্ব উপলব্ধি করে প্রধানমন্ত্রীর নির্দেশনায় প্রাণিসম্পদ মন্ত্রণালয় এই স্লটার হাউস নির্মাণের পরিকল্পনা গ্রহণ করেছে। স্লটার হাউস নির্মাণের পর চট্টগ্রাম সিটি কর্পোরেশন এর রক্ষণাবেক্ষণের দায়িত্ব পালন করবে বলেও জানান তিনি।

মতবিনিময় শেষে মেয়র প্রস্তাবিত জায়গায় পরিদর্শনে যান। পরিদর্শনে চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ সামসুদ্দোহা, জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা রেয়াজুল হকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য,ইতোমধ্যে কসাইখানা নির্মাণের জন্য প্রস্তাবিত জায়গার ফিজিবিলিটি স্টাডির জন্য পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ দেয়া হয়েছে। আগামী অক্টোবর মাসে কসাইখানা নির্মাণের কাজ শুরু হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এই কসাইখানায় এক ধাপে ১০০টি পশু জবাই করা যাবে। জবাইকৃত পশুর বর্জ্য প্রক্রিয়াজাত করে জৈব সার প্রস্তুত করা হবে।

আপনার মতামত লিখুন :