চট্টগ্রামের মেগা প্রকল্পগুলো সুষ্ঠুভাবে বাস্তবায়নের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
ছবি: বার্তাটোয়েন্টিফোর

ছবি: বার্তাটোয়েন্টিফোর

  • Font increase
  • Font Decrease

বন্দরনগরী চট্টগ্রামের উন্নয়নে সরকারের নেওয়া বিভিন্ন মেগা প্রকল্পের টেকসই বাস্তবায়নের দাবি জানিয়েছেন বিশিষ্টজনেরা। মঙ্গলবার (১৬ জুলাই) সকালে চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে নাগরিক উদ্যোগের ব্যানারে আয়োজিত মানববন্ধনে এই দাবি জানানো হয়।

টানা বর্ষণে গত সোমবার (১৩ জুলাই) শহর রক্ষায় নির্মিতব্য উপকূলীয় বাঁধ পতেঙ্গা আউটার রিং ওয়াকওয়ে ধসে পড়ে, যা এখনও জনসাধারণের জন্য উন্মুক্ত করা হয়নি। এ প্রকল্পের দায়িত্ব দেওয়া হয়েছিল চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষকে (সিডিএ)।

বাঁধটি ধসে যাওয়ার জন্য সিডিএ‘র সাবেক চেয়ারম্যান আবদুছ ছালামের অনিয়মকে দায়ী করেন বক্তারা। মানববন্ধনে তারা জানান, প্রধানমন্ত্রী চট্টগ্রামের উন্নয়নের লক্ষ্য বিভিন্ন মেগা প্রকল্প গ্রহণ করেছেন। এসব প্রকল্পের জন্য বিপুল সংখ্যক অর্থ বরাদ্দের পরও সেবা সংস্থার অনিয়মের কারণে জনগণ এর সুফল পাচ্ছে না।

লিংক রোড ধসের পড়ার কারণ তদন্তে কমিটি গঠনের দাবি জানান তারা। এছাড়া, দুর্নীতি দমন কশিমনকে (দুদক) এ ঘটনায় বুয়েট-চুয়েটের পর্যবেক্ষকদদের মাধ্যমে তদন্ত করার আহবান জানান তারা। সিডিএ চেয়ারম্যান ও তার আত্মীয়স্বজনের গত দশ বছরের ব্যাংক লেনদেন খতিয়ে দেখতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি অনুরোধ জানান তারা।

CTG Protest

স্থানীয় নারীনেত্রী নুর জাহান খান বলেন, আমরা কোনো সেবা সংস্থার পক্ষে-বিপক্ষে না। আমরা চাই চট্টগ্রামে অর্থনৈতিক উন্নয়নে যেসব প্রকল্প নেওয়া হয়েছে, সেগুলোর কাজ সুষ্ঠু ও নিরপেক্ষভাবে শেষ করা হোক। কিন্তু উদ্বোধনের আগেই একটি বাঁধ ধসে পড়ছে, এটা সরকারের ইতিবাচক কাজগুলোকে প্রশ্নবিদ্ধ করছে।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সহ-সভাপতি রিয়াজ হায়দার বলেন, আউটার রিং ধসের কারণ খুঁজে বের করতে তদন্ত কমিটি করতে হবে। পাশাপাশি বুয়েট ও চুয়েটের পর্যবেক্ষকদের পরীক্ষা করার দাবি জানাই।

চট্টগ্রাম নাগরিক উদ্যোগের সমন্বয়ক খোরশেদ আলমের সঞ্চালনায় মানববন্ধনে সংহতি জানিয়ে বক্তব্য দেন চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি আবদুল্লাহ আব্বাস, মুক্তিযোদ্ধা ও প্রবীণ রাজনীতিবিদ ইন্দ্রু নন্দন দত্ত সহ বিভিন্ন পেশার প্রতিনিধিবৃন্দ।

আপনার মতামত লিখুন :