ট্রেনের ছাদে ভ্রমণের দায়ে আটক ২০



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
নিষেধাজ্ঞা উপক্ষো করে ট্রেনের ছাদে ভ্রমণ, তৎপর আটক /ছবি: সুমন শেখ

নিষেধাজ্ঞা উপক্ষো করে ট্রেনের ছাদে ভ্রমণ, তৎপর আটক /ছবি: সুমন শেখ

  • Font increase
  • Font Decrease

দুর্ঘটনা এড়াতে ট্রেনের ছাদে ভ্রমণ রোধে দ্বিতীয় দিনের মতো কমলাপুর রেল স্টেশনে অভিযান পরিচালনা করেছে বাংলাদেশ রেলওয়ে নিরাপত্তা বাহিনী। অভিযানের দ্বিতীয় দিনে ট্রেনের ছাদ ও ইঞ্জিনে ভ্রমণ করার দায়ে ২০ জনকে আটক করা হয়েছে।

সোমবার (২ সেপ্টেম্বর) সকালে কমলাপুর রেল স্টেশনে থেকে বিনা টিকিটে ইঞ্জিন ও ছাদে ভ্রমণ করার দায়ে এসব যাত্রীকে আটক করা হয়। আটককৃতদের বিরুদ্ধে রেলওয়ে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানায় রেলওয়ে নিরাপত্তা বাহিনী।

সরেজমিন দেখা যায়, অবৈধভাবে কেউ যেন ট্রেনের ছাদে ও ইঞ্জিনে ভ্রমণ করতে না পারে তার জন্য অভিযান চালানোর পাশাপাশি বিভিন্ন কর্মসূচি নিয়েছে কমলাপুর রেল স্টেশন কর্তৃপক্ষ। স্টেশনে যাত্রীদের হাতে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হচ্ছে। এছাড়া হ্যান্ড মাইকিং করে প্রচারণা চালানো হচ্ছে।

ঢাকা বিভাগের রেলওয়ে নিরাপত্তা বাহিনীর সহকারি কমান্ড্যান্ট শহীদ উল্লাহ বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, 'অভিযান চলমান রয়েছে। সকাল থেকে বিভিন্ন অপরাধে ২০ জনকে আটক করা হয়েছে। নিয়মিত অভিযান পরিচালনা করলে মানুষের মধ্যে সচেতনতা বাড়বে এবং বিনা টিকিটে ট্রেনের ছাদ ও ইঞ্জিনে ভ্রমণ থেকে যাত্রীরা বিরত থাকবেন আশা করছি।

কমলাপুর রেল স্টেশনের স্টেশন ম্যানেজার মোহাম্মদ আমিনুল হক বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, 'এই অভিযান পরিচালনা করার জন্য চার সদস্য বিশিষ্ট কমলাপুর রেল স্টেশনে একটি কমিটি করে দেয়া হয়েছে। কমিটির সদস্যরা অভিযান তদারকি করছেন। আমরা মানুষের মধ্যে সচেতনতা তৈরি করার চেষ্টা করছি। যাতে করে যাত্রীরা জীবনের ঝুঁকি নিয়ে ট্রেনের ছাদে যাতায়াত না করেন।

অভিযান পরিচালনা কমিটির আহ্বায়ক সহকারী প্রকৌশলী সাজিদ হাসান নির্ঝর বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, 'রেল একটি রাষ্ট্রীয় সংস্থা। ট্রেনে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ভ্রমণ করেন। তাই সবাই যাতে স্বাচ্ছন্দ্যে ভ্রমণ করতে পারেন তার জন্য এই অভিযান পরিচালনা করা হচ্ছে'।

   

মাদরাসা ছাত্রীকে ধর্ষণ, অভিযুক্ত যুবক গ্রেফতার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লক্ষ্মীপুর
মাদরাসা ছাত্রীকে ধর্ষণ, অভিযুক্ত যুবক গ্রেফতার

মাদরাসা ছাত্রীকে ধর্ষণ, অভিযুক্ত যুবক গ্রেফতার

  • Font increase
  • Font Decrease

লক্ষ্মীপুরের রায়পুরে মাদরাসা ছাত্রীকে ধর্ষণের অভিযোগের মামলায় মো. রাকিবকে (২৫) গ্রেফতার করা হয়েছে।

রোববার (৫ মে) দুপুরে উপজেলার চরআবাবিল এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে র‍্যাব-১১।

বিকেলে র‍্যাব-১১ এর নোয়াখালী ক্যাম্পের কোম্পানী কমান্ডার (ভারপ্রাপ্ত) গোলাম মোর্শেদ প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন।

রাকিব উপজেলার চর আবাবিল গ্রামের মিছির আলীর ছেলে ও পেশায় রঙমিস্ত্রি। ভিকটিম মাদরাসা ছাত্রী তার প্রতিবেশি।

গত বৃহস্পতিবার (২ মে) রাকিবসহ তিনজনের বিরুদ্ধে রায়পুর থানায় ধর্ষণের মামলা করে ভিকটিমের মা।

মামলার বরাত দিয়ে র‍্যাব জানায়, ভিকটিমের বাবা দিনমজুর ও মা মানুষের বাসায় গৃহপরিচারিকার কাজ করে। ভিকটিম স্থানীয় একটি দাখিল মাদরাসার অষ্টম শ্রেণীর শিক্ষার্থী। তিনি মাদরাসায় যাওয়া-আসার পথে বিভিন্ন সময় আসামি ভিকটিমকে প্রেম নিবেদনসহ বিভিন্ন ধরনের কুপ্রস্তাব দিয়ে আসছিল।

২১ এপ্রিল বিকেলে ভিকটিম তার বাসা থেকে বড় বোনের শ্বশুর বাড়িতে যাওয়ার পথে অভিযুক্ত রাকিব ও অজ্ঞাতনামা আরও তিন জনের সহায়তায় সিএনজিযোগে ভিকটিমের মুখ চেপে ধরে জোরপূর্বক তুলে নিয়ে যায়। পরে হত্যার ভয় দেখিয়ে চাঁদপুরের হাইমচর লঞ্চঘাটে নিয়ে যাওয়া হয় তাকে। সেখানে লঞ্চের একটি কেবিনে আটকে রেখে অভিযুক্ত রাকিব ভিকটিমকে তার ইচ্ছার বিরুদ্ধে একাধিকবার ধর্ষণ করে। পরবর্তীতে রাকিব তাকে বিয়ের কথা বলে তার বাড়িতে নিয়ে যায় এবং বসতঘরে আটক রাখে। এ ঘটনায় ভিকটিমের মা বাদি হয়ে রায়পুর থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা দায়ের করলে র‍্যাব-১১ রাকিবকে গ্রেফতারের লক্ষ্যে গোয়েন্দা কার্যক্রম শুরু করে। 

র‍্যাব-১১ এর নোয়াখালী ক্যাম্পের কোম্পানী কমান্ডার (ভারপ্রাপ্ত) গোলাম মোর্শেদ বলেন, আসামি রাকিবকে গ্রেফতার করা হয়েছে। জিজ্ঞাসাবাদে সে ঘটনার কথা স্বীকার করেছে। তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য রায়পুর থানায় হস্তান্তর করা হবে।

;

স্মার্ট ভূমি ব্যবস্থাপনা নিশ্চিতকরণে সংসদীয় কমিটির সুপারিশ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
স্মার্ট ভূমি ব্যবস্থাপনা নিশ্চিতকরণে সংসদীয় কমিটির সুপারিশ

স্মার্ট ভূমি ব্যবস্থাপনা নিশ্চিতকরণে সংসদীয় কমিটির সুপারিশ

  • Font increase
  • Font Decrease

 

ডিজিটালাইজেশনের মাধ্যমে স্মার্ট ভূমি ব্যবস্থাপনা নিশ্চিতকরণ এবং বিদ্যমান আইনের বিধিসমূহ দ্রুততার সাথে প্রণয়নের বিষয়ে গুরুত্বারোপ করে সুপারিশ করেছে ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

রোববার (৫ মে) জাতীয় সংসদ ভবনে দ্বাদশ জাতীয় সংসদের ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি ও সংসদ সদস্য সাইফুজ্জামান চৌধুরী। বৈঠকে কমিটির সদস্য ভূমিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ, সাগুফতা ইয়াসমিন, মোঃ শাহাব উদ্দিন, বেনজীর আহমদ, অনুপম শাহজাহান জয়, মোঃ আশরাফুজ্জামান, কোহেলী কুদ্দুস, রুমা চক্রবর্তী এমপি অংশগ্রহণ করেন

বৈঠকে ভূমি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ও এর অধীনস্থ দপ্তর প্রধানগণের সাথে পরিচিতি পর্ব শেষে ভূমি মন্ত্রণালয় ও অধীনস্থ দপ্তরসমূহের কার্যক্রম সম্পর্কে কমিটিকে অবহিত করা হয়। এসময় তারা কমিটি ডিজিটালাইজেশনের মাধ্যমে স্মার্ট ভূমি ব্যবস্থাপনা নিশ্চিতকরণ এবং বিদ্যমান আইনের বিধিসমূহ দ্রুততার সাথে প্রণয়নের বিষয়ে গুরুত্বারোপ করেন।

বৈঠকে ভূমি মন্ত্রণালয়ের সচিব, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান, ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান, অতিরিক্ত সচিব সহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

;

ঢাবিতে টেকসই উন্নয়নে নারীর অংশগ্রহণ শীর্ষক গোলটেবিল আলোচনা সভা



ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা সেন্টার ফর জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট স্টাডিজ-এর উদ্যোগে 'Women's Digital Transformation: A Gateway to Sustainable Development' শীর্ষক গোলটেবিল আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (৫ মে) ঢাবির নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এ সভা অনুষ্ঠিত হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক প্রধান অতিথি হিসেবে আলোচনায় অংশগ্রহণ করেন।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন শামসুন নাহার হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. লাফিফা জামাল। ঢাকা বিশ্ববিদ্যালয় আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আসিফ হোসেন খান এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা সেন্টার ফর জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট স্টাডিজ-এর পরিচালক অধ্যাপক ড. তানিয়া হক আলোচনায় অংশ নেন।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বাংলাদেশে নারীরা তথ্য-প্রযুক্তিতে দক্ষতা অর্জন করে নিজেদেরকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করছেন এবং দেশ-বিদেশের প্রযুক্তি নির্ভর বিভিন্ন প্রতিষ্ঠানে নেতৃত্ব দিচ্ছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নানামুখী কার্যকরী পদক্ষেপ গ্রহণের ফলে বিভিন্ন ক্ষেত্রে বিশেষ করে ফ্রিল্যান্সিং-এ নারী সমাজের ব্যাপক কর্মসংস্থান হয়েছে। এর ফলে নারীরা গৃহকর্মের পাশাপাশি ঘরে বসেই অর্থ উপার্জন করতে সক্ষম হয়েছেন।

বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে স্মার্ট নাগরিক হিসেবে গড়ে উঠতে তিনি নারী সমাজের প্রতি আহ্বান জানান।

উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল তথ্য-প্রযুক্তি খাতের প্রসার ও উন্নয়ন এবং এতে নারীর অধিকহারে অংশগ্রহণের উপর গুরুত্বারোপ করে বলেন, শিক্ষাজীবন শেষে কর্মক্ষেত্রে প্রবেশে নারীরা পুরুষের সাথে সমানতালে এগিয়ে যাচ্ছেন। বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা সেন্টার ফর জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট স্টাডিজের মাধ্যমে নারী শিক্ষার্থীদের ডিজিটাল তথ্য-প্রযুক্তি বিষয়ে প্রশিক্ষণ প্রদান এবং ডিজিটাল প্লাটফর্ম-নির্ভর কর্মে তাদেরকে ব্যাপকভাবে সম্পৃক্ত করার কার্যকরী উদ্যোগ নেয়া হবে বলে উপাচার্য উল্লেখ করেন।

উপাচার্য আরও বলেন, ডিজিটাল প্লাটফর্ম ব্যবহারে নারী-পুরুষ উভয়কেই সচেতন ও আগ্রহী করে তুলতে হবে। তথ্য-প্রযুক্তি, শিক্ষা, শিল্প, ব্যবসা-বাণিজ্যসহ সকল ক্ষেত্রে নারীদের অংশগ্রহণ বাড়াতে এবং নারীদের জন্য যথাযথ কর্ম-পরিবেশ নিশ্চিত করতে নিজ নিজ অবস্থান থেকে কাজ করার জন্য তিনি সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান।

;

ফিলিস্তিনে যুদ্ধাপরাধে দায়ীদের জবাবদিহিতার আওতায় আনার আহ্বান



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফিলিস্তিনের নিরপরাধ জনগণের ওপর ইসরায়েলের আগ্রাসনের তীব্র প্রতিবাদ জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

স্থানীয় সময় শনিবার (৪ মে) সন্ধ্যায় বানজুলের স্যার দাওদা কাইরাবা জাওয়ারা আন্তুর্জাতিক সম্মেলন কেন্দ্রে বক্তৃতায় তিনি ফিলিস্তিনে চলমান ইসরায়েলের আগ্রাসনের অবিলম্বে অবসান, দুর্দশাগ্রস্তের জন্য নিরবচ্ছিন্ন মানবিক সহায়তা প্রবেশ নিশ্চিত করা এবং যুদ্ধাপরাধ ও মানবতার বিরুদ্ধে অপরাধ সংঘটনের জন্য দায়ী ইসরায়েলকে জবাবদিহিতার আওতায় আনতে ওআইসি নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানান।

ফিলিস্তিনে যুদ্ধাপরাধ ও মানবতার বিরুদ্ধে অপরাধ সংঘটনের জন্য দায়ী ব্যক্তিদের জবাবদিহিতা ও শাস্তি নিশ্চিতকরণের মাধ্যমে গাজায় চলমান সংকট সমাধান সম্ভব বলে উল্লেখ করেন তিনি।

ড. হাছান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুদুরপ্রসারী পররাষ্ট্রনীতি ও প্রজ্ঞায় মুসলিম বিশ্বের সাথে ভ্রাতৃত্বের সম্পর্ক স্থাপন ও উন্নয়নের কথা বিশেষ গুরুত্বের সাথে উল্লেখ করেন। পাশাপাশি সদস্যপদ লাভের পর থেকেই ওআইসির বিভিন্ন উদ্যোগে বাংলাদেশের সক্রিয় ভূমিকার কথা তুলে ধরেন।

পররাষ্ট্রমন্ত্রী বিশ্বব্যপী ক্রমবর্ধমান ইসলামোফোবিয়ার বিস্তারে উৎকন্ঠা প্রকাশ করে এই ফোবিয়ার ক্রমবিস্তার রোধে ওআইসিকে জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়নসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ও প্রতিষ্ঠানের সাথে ইসলামোফোবিয়া দূরীকরণের জন্য একযোগে কাজ করার আহবান জানান।

এছাড়াও ড. হাছান মাহমুদ আন্তুর্জাতিক বিচার আদালতে মিয়ানমারের বিরুদ্ধে রোহিঙ্গা গণহত্যা মামলা দায়ের করার জন্য গাম্বিয়ার প্রতি কৃতজ্ঞতা জানান ও সুষ্ঠুভাবে মামলা পরিচালনার লক্ষ্যে প্রয়োজনীয় আর্থিক সহায়তা প্রদানের জন্য ওআইসি সদস্য রাষ্ট্রসমূহকে অনুরোধ জানান।

এবারের ওআইসি শীর্ষ সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে গাম্বিয়া সৌদি আরবের নিকট হতে সভাপতিত্ব গ্রহণ করে। উদ্বোধনী অধিবেশনে বক্তৃতায় ওআইসির মহাসচিব হিসেইন ব্রাহিম তাহা মিয়ানমার হতে বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় প্রদানের জন্য বাংলাদেশ সরকারকে আন্তরিক ধন্যবাদ জানান।

;