চট্টগ্রামে ভারী বৃষ্টিপাত

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, চট্টগ্রাম
বৃষ্টিস্নাত চট্টগ্রামের হামজার বাগ এলাকা,  ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

বৃষ্টিস্নাত চট্টগ্রামের হামজার বাগ এলাকা, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামে বুধবার (১১ সেপ্টেম্বর) রাত থেকেই ভারী বৃষ্টিপাত হচ্ছে। মহানগর ছাড়াও বৃহত্তর চট্টগ্রামের সর্বত্রই থেমে থেমে বৃষ্টি হচ্ছে। উত্তর বঙ্গোপসাগর উত্তাল থাকায় ঝড়ো হাওয়ার পূর্বাভাস জানিয়ে আবহাওয়া অফিস তিন নম্বর সতর্ক সংকেত জারি করেছে।

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, উত্তর বঙ্গোপসাগরে বায়ুচাপের সৃষ্টি হওয়ায় বাংলাদেশের দক্ষিণ উপকূলের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। ফলে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। সাগরে অবস্থানরত মাছ ধরা ট্রলার ও নৌকাগুলোকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

মৌসুমি বায়ু সক্রিয় থাকার কারণে চট্টগ্রামে ভারী বৃষ্টিপাত হচ্ছে। এতে করে  নগরীর জলাবদ্ধতা ও পাহাড় ধসের আশঙ্কা বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে পার্বত্য অঞ্চল ও কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থী শিবিরে ক্ষয়ক্ষতি বাড়ার ঝুঁকি দেখা দিয়েছে।

আবহাওয়ার বিবরণে দেশের দু'এক জায়গা ছাড়া সবখানেই কমবেশি বৃষ্টিপাত হচ্ছে। বরিশাল-চট্টগ্রাম বিভাগের কিছু স্থানে, ঢাকা-খুলনা ও সিলেট বিভাগের অধিকাংশ স্থানে এবং রাজশাহী-রংপুর ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

আগামী সপ্তাহ নাগাদ বৃষ্টিপাত কিছুটা  কমতে পারে বলে ধারণা করছে আবহাওয়ায় অফিস।

আপনার মতামত লিখুন :