বহিরাগতদের অনুপ্রবেশ ঠেকাতে মাঠে থাকবে পুলিশ

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ঢাকা: চলমান শিক্ষার্থীদের আন্দোলনের ভেতরে বহিরাগতদের অনুপ্রবেশ ঘটছে । সরকারের একাধিক গোয়েন্দা সংস্থা বিশেষ নজর রাখছে এই আন্দোলনের দিকে। তারা বলছেন, বহিরাগত অনুপ্রবেশকারীরা বিভিন্ন জায়গাতে ভাংচুর, হামলা, নাশকতা করার পরিকল্পনা করছে। তাদের কে ঠেকাতে ইতোমধ্যে পুলিশ সদর দপ্তর থেকে মহানগর পুলিশ কমিশনার ও দেশের সব জেলার পুলিশ সুপারকে নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে একদিন বিরতির পর, শনিবার (৪ আগস্ট) ষষ্ঠ দিনের মত মাঠে নামতে প্রস্তুত আন্দোলনকারী শিক্ষার্থীরা। তাদেরকে ঘরে ফেরানোর জন্য শিক্ষক, অভিভাবক এবং স্কুলের ম্যানেজিং কমিটিকে অনুরোধ করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

এরপরও যদি আন্দোলনকারী শিক্ষার্থীদের ঘরে ফেরানো না যায় আর অনুপ্রবেশকারীরা ঢুকে পরে। সেক্ষেত্রে রাজপথ মৃদু কঠোরতা অবলম্বন করবেন আইনশৃঙ্খলা বাহিনী বলে জানা গেছে।

সুত্র বলছে, এইজন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আরও এক দুই দিন সময় নিতে পারেন।

এদিকে, বৃহস্পতিবার (২ আগস্ট) স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সাংবাদিকদের বলেন, শিক্ষার্থীদের আন্দোলন পুঁজি করে শিবির এবং ছাত্রদলের স্বার্থান্বেষীমহল অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি সৃষ্টি করে সরকারকে বেকায়দায় ফেলতে পারে। তাছাড়া এই আন্দোলনের যারা উৎসাহ দিচ্ছেন, তারাও সরকারের নজরে আছেন বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

ডিএমপির অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম বলেন, ‘আন্দোলনকারীদের মধ্যে বাইরের লোকজন প্রবেশ করে যাতে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাতে না পারে অবশ্যই তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। ‘

অন্যদিকে গতকাল শুক্রবার (৩ আগস্ট) শাহবাগ, মগবাজার সহ বেশ কয়েকটি জায়গায় পুলিশকে কিছুটা হলেও কঠোর হতে দেখা গেছে। সব কিছু মিলে চলমান আন্দোলনের ওপর তীক্ষ্ণ নজর রাখছে সরকার। তবে আজ থেকে পুলিশ, একাধিক গোয়েন্দা সংস্থা এবং ক্ষমতাসীন দলের নেতারাও আন্দোলন-পরিস্থিতির নিয়ে মাঠে থেকে সতর্ক দৃষ্টি রাখবে বলে জানিয়েছে বিশ্বস্ত সুত্রটি।

আপনার মতামত লিখুন :