Alexa

এয়ারপোর্টে লাগবে না বোর্ডিং পাস

এয়ারপোর্টে লাগবে না বোর্ডিং পাস

ছবি: সংগৃহীত

আর ধরতে হবে না লাইন, করতে হবে না অপেক্ষা। এয়ারপোর্টে প্রবেশের পর আপনার ফ্লাইট টিকেটের পিএনআর নাম্বারটি একটি মেশিনে প্রবেশ করিয়ে আপনি এখন নিশ্চিন্ত। এরপর শুধু ফ্লাইটের সময়ের অপেক্ষা ।

এমনি একটি প্রযুক্তি নিয়ে আসার পরিকল্পনা করছে ভারতের ব্যাঙ্গালুরু এয়ারপোর্ট। প্রকল্পের অংশ হিসাবে তারা ইতিমধ্যে চুক্তিবদ্ধ হয়েছে ভিশনবক্স নামের একটি বায়োমেট্রিক সলিউশন প্রোভাইডার প্রতিষ্ঠানের সঙ্গে। তাদের দেয়া তথ্য অনুযায়ী, পুরো কার্যক্রম টি পরিচালিত করতে এয়ারপোর্টে লাগানো হবে ক্যামেরা। এতে যাত্রী হিসাবে আপনার পিএনআর নাম্বার দিয়ে এয়ারপোর্টে প্রবেশের পর আপনার চেহারা স্ক্যান করে তা ডাটাবেজের সঙ্গে মেলানো হবে। এর পরই আপনাকে দিয়ে দেয়া হবে বোর্ডিং পাস। এতে করে বিভিন্ন চেক পয়েন্টে আপনাকে আর বাধা পেতে হবেনা। চেহারা মিলে গেলেই আপনি পেয়ে যাবেন বিমানে প্রবেশের অনুমতি।

ইতিমধ্যে  ভিশনবক্স লস এঞ্জেলস বিমানবন্দরে প্রকল্পটির পরীক্ষামূলক কার্যক্রম শুরু করেছে। বিমানবন্দরে রাখা সেলফ চেকইন কিয়সকের মাধ্যমে প্রাথমিক ভাবে যাত্রীদের সেবা প্রদান করছে প্রতিষ্ঠানটি। ডাটা বেজের জন্য তারা ব্যবহার করেছে ন্যাশনাল সার্ভার ডাটা সিস্টেম। প্রকল্পটি ঠিকঠাক মত কাজ করলেই তারা বিশ্বব্যাপী  প্রযুক্তিটি সরবরাহ করবে।

 

আপনার মতামত লিখুন :