স্ক্রিনজুড়ে ফিঙ্গারপ্রিন্ট প্রযুক্তির প্যাটেন্ট করলো স্যামসাং

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কয়েক সপ্তাহ আগেই জানা গিয়েছিলো অপটিক্যাল ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার এর প্যাটেন্ট করেছিলো স্যামসাং(samsung)। যা ধারBf করা যাচ্ছে আসন্ন গ্যালাক্সি এস১০(galaxy s10)  এর একটি গুরুত্বপুর্ন ফিচার হতে যাচ্ছে।

তবে এর পাশাপাশি আরেকটি প্রযুক্তির প্যাটেন্ট করে ফেলেছে স্যামসাং (samsung) এমনটাই গুঞ্জন শোনা যাচ্ছে প্রযুক্তি পাড়ায়।

আর তা হচ্ছে সম্পুর্ন স্ক্রিনজুড়ে ফিঙ্গারপ্রিন্ট প্রযুক্তির ( full screen fingerprint sensor) । স্যামসাং(samsung) জানায় এই প্রযুক্তি হবে বিশ্বের অন্যতম সেরা প্রযুক্তি যেখানে আর ব্যবহারকারীদের একটি নির্দিষ্ট জায়গায় আটকে থাকতে হবেনা। এই প্রযুক্তিতে ব্যবহার করা হয়েছে লো পাওয়া ইন্ডিপেন্ডেন্ট প্রসেসর। এতে করে স্ক্রিনে  আঙুল দিয়ে চাপ দেয়ার পরপরই ফিঙ্গার স্ক্যান করা শুরু করবে স্মার্টফোন । এছাড়াও নিখুঁত আউটপুট পেতে মোট  তিনবার বায়োম্যাট্রিক স্ক্যান করবে ফোনটি। তবে ভয়ের কিছু নেই। এতে সময় লাগবে ১ ন্যনো সেকেন্ডেরও কম। যদি বাস্তবায়িত হয় তবে এটি হতে যাচ্ছে বিশ্বের প্রথম ফুল স্ক্রিন বায়োমেট্রিক স্ক্যানার ডিসপ্লে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Oct/22/1540187781096.jpg

পেটেন্ট করার জন্য জমা দেয়া স্যামসাং (samsung) এর স্মার্টফোন দুটির ডিজাইনে দেখা যায় যে একটি হচ্ছে এর পুরোনো মডেলের মোটা ফ্রেমের ফোন , আরেকটি হচ্ছে নচ ডিসপ্লে সম্পন্ন ফোন।

তবে অনেক ব্যবহারকারীরা এখনো বিরক্ত যে স্যামসাং (samsung)কেন নচ ডিসপ্লে( notch display)  দিচ্ছেনা। এ বিষয়ে স্যামসাং জানায়, তাদের প্রধান লক্ষ্য পুরো ফোনটি ফ্রেমবিহীন করে ফেলা। শুধু উপরের অংশই নয়।

আপনার মতামত লিখুন :