তৃতীয় প্রান্তিকে ডেটা ইউজে শীর্ষে রবি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

 

বিভিন্ন ডেটা  অফার দিয়ে রবি তাদের জায়গা ভালই দখল করে নিয়েছে ভালো ভাবেই। তরুণ গ্রাহকদের টার্গেট করে তাদের প্যাকেজ গুলো হওয়ায় তরুণদের মাঝেও বেশ সাড়া ফেলেছে রবি। ।ফলে  বছর শেষে ডেটা ইউসেজ তালিকায় শীর্ষস্থান দখল রাখা  গ্রামীণফোনকে ছাড়িয়ে  শীর্ষে উঠে এসেছে  রবি।

সর্বশেষ প্রকাশিত জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকের প্রতিবেদনে দেখা যায়  গ্রাহক প্রতি ডেটা ব্যবহারের দিক থেকে অন্যদের তুলনায় এগিয়ে গেছে রবি।

 তবে এ খাত থেকে আয়ের দিক থেকে শক্তিশালী অবস্থানে রয়েছে গ্রামীনফোন।

এ বছর রবির প্রতিটি ইন্টারনেট সংযোগে থাকা গ্রাহক গড়ে মাসে ১১৮২ মেগাবাইট ডেটা ব্যবহার করেছেন।সেই তুলনায় গ্রাহক বিচারে শীর্ষ অপারেটর গ্রামীণফোনের অবস্থানও প্রায় কাছাকাছি। তাদের প্রতিটি ইন্টারনেট গ্রাহক গড়ে ব্যবহার করেছে ১১৪৯ এমবি ডেটা।

অন্যদিকে বড় দুই অপারেটর শীর্ষস্থানের মুকুট জয় করতে লড়াই করছে  তখন বাংলালিংকের প্রতিটি ইন্টারনেট গ্রাহক মাসে গড়ে ৭৩৪ এমবি ডেটা ব্যবহার করছেন।

এপ্রিল-জুন প্রান্তিকে ডেটার গড় ব্যবহারে অবশ্য রবির তুলনায় এগিয়ে ছিল গ্রামীণফোন।

 তখন গ্রামীণফোনের প্রতিটি ইন্টারনেট গ্রাহক ৯৮৬ এমবি ডেটা ব্যয় করেন। রবির সেখানে ছিল ৯৪৯ এমবি। বাংলালিংক বরাবরের মতোই বেশ খানিকটা দূরে, গ্রাহক প্রতি ব্যবহার ৬৮৫ এমবি।

ব্যবহারের মতো ডেটা থেকে আয়েও গ্রামীণফোন ও রবি এগিয়ে। তবে আয়ের দিক থেকে জিপির অবস্থান অনেক উপরে। জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে গ্রামীণফোনের ৩ কোটি ৬৪ লাখ ইন্টারনেট ব্যবহারকারী অপারেটরকে দিয়েছে ৬৬০ কোটি টাকা।সেখানে রবির দুই কোটি ৮০ লাখ ইন্টারনেট ব্যবহারকারী ব্যয় করেছেন ৪৩৮ কোটি টাকা।একই সময়ে ইন্টারনেট ব্যবহার থেকে বাংলালিংকের আয় হয়েছে মাত্র ১৯০ কোটি টাকা।বেশ কিছু দিন থেকে সবগুলো অপারেটরের ডেটার ব্যবহার বেড়েছে। এ সময়ে কমেছে ভয়েস কলের পরিমাণ। এটাকে নতুন ধারার সূচনা হিসেবে দেখছে অপারেটরগুলো।

আপনার মতামত লিখুন :