এসএমই বান্ধব আর্থিক সেবা দিবে নগদ

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গ্রাম এবং ইউনিয়ন পর্যায়ের জনগন বিশেষ করে কৃষি, মৎস্য, এবং অন্যান্য ক্ষুদ্র ও মাঝারী ব্যবসায়ীদের সুবিধার্থে বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল আর্থিক সেবা “নগদ” নিয়ে এসেছে নতুন সুবিধা “উদ্যোক্তা”। এর ফলে শুধুমাত্র কর্মসংস্থানই সৃষ্টি হবে না, “নগদ” এর লেনদেনের সীমা এসএমই খাতের সংশ্লিষ্টদের ব্যবসায়িক উন্নয়নে সহায়তা করবে বলে ধারনা করছে সংস্থাটি।

মঙ্গলবার (১৮ ডিসেম্বর) গনমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানায় নগদ।ডিজিটাল সেবাদাতা প্রতিষ্ঠানটি জানায় বাংলাদেশের ইউনিয়ন, গ্রাম এবং প্রান্তিক জনগোষ্ঠীর একটি বিরাট অংশ এখনও নগদ লেনদেনের মাধ্যমে তাদের ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করে।

তাই তাদেরকে দ্রুত এবং সুরক্ষিত আর্থিক লেনদেন প্রদান করাই এই সেবার উদ্দেশ্য। “নগদ”- সেবার মাধ্যমে বাংলাদেশের সর্বস্তরের মানুষ ডিজিটাল পদ্ধতিতে তাদের দৈনন্দিন আর্থিক লেনদেন সম্পন্ন করতে পারবে। “নগদ” এর প্রতি লেনদেনে সর্বোচ্চ সীমা ধার্য করা হয়েছে ৫০,০০০.০০/- টাকা, যা সাধারণ ব্যাংকিং সেবার আওতার বাইরে থাকা কৃষি, মৎস্য, এবং অন্যান্য ক্ষুদ্র মাঝারী ব্যবসায়ীদের দৈনন্দিন লেনদেন কে করে তুলবে দ্রুত এবং সহজ।

এই বিষয়ে ‘নগদ’-এর হেড অব কর্পোরেট অ্যাফেয়ার্স সোলায়মান সুখন বলেন,“শতবর্ষী এবং ঐতিহ্যবাহী “বাংলাদেশ ডাক বিভাগ”-এর আছে দেশব্যাপী সুবিন্যস্ত শাখা এবং দক্ষ জনবল যা বাংলাদেশের যে কোনও আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান থেকে অনেক বড়। নগদ সেবা ব্যবহারের মাধ্যমে দেশের ৬৬% দরিদ্র ও ব্যাংকিং সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীসহ সকলকে ইলেক্ট্রনিক উপায়ে আর্থিক লেনদেনের সুবিধার আওতায় নিয়ে আসার প্রক্রিয়া চলছে। এই সেবাটি সকলের কাছে পৌঁছে দেওয়ার লক্ষ্যে প্রাথমিকভাবে আওতাভুক্ত হচ্ছে ৮,৫০০ এর বেশি পোস্ট ই-সেন্টার।

আপনার মতামত লিখুন :