কম দামে ৭ সরকারি মোটর সাইকেল বাজারে

শো-রুমে নতুন মোটর সাইকেলগুলো, ছবি: সংগৃহীত

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম

দেশের বাজারে টেকসই ও সাশ্রয়ী দামের সাতটি ভিন্ন মডেলের মোটরসাইকেল বাজারজাত এবং বিক্রি করছে সরকারি প্রতিষ্ঠান এটলাস।

মোটর সাইকেলগুলো হলো- জেডএস ১২৫ সিসি, জেডএস ১৫০, জেড ওয়ান ১৫০, জেড ওয়ানটি ১৫০ সিসি, জেডএস ৮০, জেডএস ভিটা ১১০, জেডএস ১০০ সিসি। শুরুতে এটলাস বাংলাদেশ চিনা প্রতিষ্ঠান জংশনে এর তৈরি মোটর বাইক আমদানি করে বাজারজাত করলেও এবার ঢাকার অদূরে টঙ্গীতে নিজস্ব কারখানায় উৎপাদিত মোটরসাইকেল বাজারজাত শুরু করলো দেশীয় প্রতিষ্ঠানটি

জেডএস ৮০:

৮০ সিসির এ বাইকের দাম ৫৯ হাজার টাকা। এর ওজন ৮৫ কেজি। সিঙ্গেল সিলিন্ডার এয়ার কুলড ইঞ্জিন সমৃদ্ধ বাইকটিতে কিক ও সেলফ স্টার্টার আছে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/01/1546341056067.jpg

জেডএস ভিটা-১১০:

চার স্ট্রোকবিশিষ্ট এয়ার কুলড ইঞ্জিনের এই বাইকটি ১১০ সিসির। কিক এবং ইলেকট্রিক স্টার্টার সংযোজিত বাইকটিতে চার লিটার জ্বালানি ধরে। দাম ৯৯ হাজার টাকা।

জেটএস ১০০:

চার স্ট্রোকবিশিষ্ট এয়ার কুলড ইঞ্জিন রয়েছে এ বাইকে। ইঞ্জিনের ডিসপ্লেসমেন্ট ৯৯.৭৭ সিসি। কিক এবং ইলেকট্রিক দুই ভাবেই বাইকটি স্টার্ট করা যায়। এর ফুয়েল ট্যাংকের জ্বালানি ধরে ১২ লিটার। দাম এক লাখ ২০ হাজার টাকা।

জেডএস ১২৫:

এ বাইকের ইঞ্জিন ১২৫ সিসির। এতে কিক এবং ইলেকট্রিক স্টার্টার আছে। লম্বা দূরত্বে যাওয়ার জন্য বাইকটিতে ১৭ লিটার ধারণক্ষমতার ফুয়েল ট্যাংক আছে। এর টপ স্পিড ৯৫ কিলোমিটার। বাইকটির দাম এক লাখ ৪০ হাজার টাকা।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/01/1546341106978.jpg

জেডএস ১৫০:

এই মডেলের বাইকটিতে চার স্ট্রোক সিঙ্গেল সিলিন্ডার এয়ার কুলড ১৫০ সিসির ইঞ্জিন রয়েছে। কিক এবং ইলেকট্রিক স্টার্টার সমৃদ্ধ বাইকটিতে ১৩ লিটার জ্বালানির ধারণক্ষমতা আছে। ১৩৫ কেজি ওজনের বাইকটির দাম এক লাখ ৪৯ হাজার।

জেড-ওয়ান ১৫০:

চার স্ট্রোকবিশিষ্ট এয়ার কুলড ইঞ্জিনের এই বাইকটি ১৫০ সিসির। এতে ফ্রন্টে আছে ডিস্ক ব্রেক। রিয়ারে ড্রাম ব্রেক। ১৮ লিটার জ্বালানির ধারণ ক্ষমতার এ বাইকের দাম এক লাখ ৪৯ হাজার।

জেড-ওয়ানটি ১৫০:

১৫০ সিসির এই বাইকে চার স্ট্রোকবিশিষ্ট সিঙ্গেল সিলিন্ডার এয়ার কুলড ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। ১৮ লিটার জ্বালানির ধারণ ক্ষমতাসম্পন্ন এই বাইকের দাম এক লাখ ৫৯ হাজার টাকা।

এটলাস মূলত বাংলাদেশ প্রকৌশল ও জাহাজ নির্মাণ করপোরেশন এবং বাংলাদেশ স্টিল মিলস করপোরেশনের সহযোগী প্রতিষ্ঠান। বাংলাদেশে সরকারিভাবে মোটরসাইকেল উৎপাদনকারী একমাত্র প্রতিষ্ঠান।

এগুলো বিক্রি করছে ঢাকায় এটলাসের দুটি বিক্রয়কেন্দ্র। বিক্রয়কেন্দ্র দুটি কারওয়ান বাজার ও তেজগাঁওয়ে অবস্থিত। এ ছাড়াও তেজগাঁওয়ে এটলাসের নিজস্ব একটি সার্ভিস সেন্টার রয়েছে। সেখানে ক্রেতাদের বিক্রয়-পরবর্তী সেবা দেওয়া হচ্ছে।

টেক এর আরও খবর