Barta24

মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ৩১ আষাঢ় ১৪২৬

English Version

সারাদেশে এক দামে ইন্টারনেট সেবা পৌঁছে দেয়া হবে

সারাদেশে এক দামে ইন্টারনেট সেবা পৌঁছে দেয়া হবে
ছবি: বার্তা২৪
স্টাফ করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

সারাদেশে একই দামে উচ্চ গতির ইন্টারনেট সেবা পৌঁছে দেয়া হবে বলে মন্তব্য করেছেন ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

তিনি আরো বলেন, আমরা ঢাকায় যে দামে ইন্টারনেট ব্যবহার করি আমাদের আশা দেশের প্রত্যন্ত অঞ্চলের মানুষ একই দামে ইন্টারনেট ব্যবহার করতে পারবে।

সোমবার (১৪ জানুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের সেলিব্রেটি হলে আয়োজিত এক অনুষ্ঠানে মোস্তফা জব্বার আরো বলেন, দেশকে ডিজিটাল হিসেবে গড়ে তুলতে কেউ যে কোনো ধরনের পরিকল্পনা যদি আমাদের কাছে তুলে ধরেন তা যাচাই-বাছাই করে যথাযথ কর্তৃপক্ষের কাছে আমি অবশ্যই তুলে ধরবো।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ১০ বছরে বাংলাদেশের আইসিটি খাত যে একটি পরিবারে রূপান্তরিত হয়েছে তার পেছনে যে পাঁচটি সংস্থার অবদান রয়েছে তাদের প্রতি কৃতজ্ঞতা জানাই।

তিনি আরো বলেন, সারাদেশে আরো ২৫ হাজার শেখ রাসেল কম্পিউটার ল্যাব তৈরি করার মাধ্যমে সরকার যে দক্ষ মানবসম্পদ উন্নয়নের পরিকল্পনা হাতে নিয়েছে তা বাস্তবায়ন করা সম্ভব হবে ।

এছাড়াও ২০২০ সালের মধ্যে প্রতিটি ইউনিয়নে ফিক্সড অপটিক্যাল ফাইবার ক্যাবল স্থাপন মাধ্যমে প্রতিটি ইউনিয়নে উচ্চগতির ইন্টারনেট পৌঁছে দেওয়া হবে বলে জানান তিনি।

আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে আইএসপিএবি এর সভাপতি এম এ হাকিম তিনি দেশীয় প্রযুক্তির বাজারকে শক্তিশালী করার জন্য অনুরোধ জানান।

বেসিসের সহ সভাপতি সৈয়দ আলমাস কবির বলেন, প্রান্তিক অঞ্চলে ডিজিটাল ইনফ্রাস্ট্রাকচার বাড়ানোর জন্য সেখানে অনেক রিসোর্সফুল ছেলে মেয়ে আছে যারা দেশকে আরো ডিজিটাল করে গড়ে তুলতে সাহায্য করছে। এর মাধ্যমে আমরা চাই বাংলাদেশকে সস্তা দেশ নয় বরং দক্ষতাসম্পন্ন কান্ট্রি হিসেবে সারা বিশ্বে পরিচিত করার।

আয়োজিত অনুষ্ঠান শেষে ফুল এবং ক্রেস্ট দিয়ে মন্ত্রী ও প্রতিমন্ত্রীকে শুভেচ্ছা জানান তথ্যপ্রযুক্তি সংগঠনের প্রতিনিধিরা

আপনার মতামত লিখুন :

এক গেমে খেলেই খোয়ালেন সব সঞ্চয়!

এক গেমে খেলেই খোয়ালেন সব সঞ্চয়!
গেমিংয়ে আসক্ত কিশোর, ছবি: প্রতীকী

আমার ২২ বছর বয়সের ছেলেটি অটিজমে আক্রান্ত। সে অন্য কোনো কাজ করতে পারে না বিধায় আইপ্যাড, প্লেস্টেশন এবং গেমিংয়ের জগতে ঢুকে গেছে। সম্প্রতি সে একটি গেম খেলে ব্যয় করেছে ৩,১৬০ পাউন্ড যা বাংলাদেশি টাকায় ৩ লাখ ৩৪ হাজার ১৮০ টাকা।

এভাবেই ছেলিটির বাবা থমাস কার্টার বিবিসিকে জানান, সম্প্রতি সে আইপ্যাডে ‘হিডেন আর্টিফ্যাক্ট’ নামের একটি গেম খেলে। আর সেই গেম খেলেই গত ১৮ ফেব্রুয়ারি থেকে ৩০ মে মাসের মধ্যে তাদের সঞ্চয়ের সব টাকা খরচ করে ফেলেছে।

থমাস আইটিউন কর্তৃপক্ষকে বিষয়টি জানান। কিন্তু তারা বিষয়টি সম্পর্কে অবগত হলেও সেই টাকা আর ফেরত দেয়নি।

তবে গেমিংয়ের প্রতি তীব্র আশক্তি এবং অর্থ খোয়াবার মতো খবর এটিই প্রথম নয়। এমন বেশকিছু খবর বিবিসির প্রতিবেদনে উঠে এসেছে। যেখানে কিশোররা তাদের বাবা-মার ব্যাকিং কার্ড থেকে অর্থ ব্যয় করে গেম খেলছে।

সূত্র: বিবিসি

চাহিদা মেটাতে সক্ষম নয় ফেসবুকের ওকুলাস

চাহিদা মেটাতে সক্ষম নয় ফেসবুকের ওকুলাস
ফেসবুকের ভিআর ওকুলাস, ছবি: সংগৃহীত

বর্তমানে সোশ্যাল মিডিয়া কোম্পানিগুলো শুধুই অ্যাপ ভিত্তিক সার্ভিসের বাইরেও এখন বিভিন্ন ডিভাইস নিয়ে কাজ করছে। বলতে গেলে অনলাইনের বাইরে গিয়ে তারা এখন প্রযুক্তি নির্মাতাদের দলে যোগ দিচ্ছে অধিক মুনাফা লাভের আশায়।

তেমনি ফেসবুকের তৈরি ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) ওকুলাস বাজারে  ছাড়ে প্রতিষ্ঠানটি। কিন্তু গেমিংয়ের বাজারের সঙ্গে খাপ খাওয়াতে প্রস্তুত নয় ফেসবুকের এই ভার্চুয়াল রিয়েলিটি।

সিএনবিসি’র এক প্রতিবেদনে বলা হয়, বিশেষ করে গেমিংয়ের বাজার ধরতেই ফেসবুক তাদের ভিআর ওকুলাস বাজারে ছাড়ে। কিন্তু ওকুলাসের সহ প্রতিষ্ঠাতা জ্যাক ম্যাকাউলি মনে করেন বর্তমান বাজার ধরতে এটি যথেষ্ঠ নয়।

তিনি বলেন, যখন একজন ইউজার ভিআর হেডসেট পরে গেম খেলবেন কিন্তু অপর প্রান্তে থাকা তার বন্ধু দ্বিমাত্রিক (২ডি) মুডে খেলবে। যার মধ্যে কোনো সমন্বয় থাকবে না। ফলে এই ভিআর গেমিংয়ের বাজারে চাহিদা মেটাতে পারবে না।

গত ২০১৭ সালে ফেসবুক ‘ওকুলাস গো’ বাজারে ছাড়ে। যার বাজারমূল্য নির্ধারণ করা হয়েছিল ১৯৯ মার্কিন ডলার। মার্কেট রিসার্চ সুপার ডাটার মতে, ২ মিলিয়ন ইউনিট বিক্রি হয়েছিল ওকুলাস গো।

অন্যদিকে এবছরের মে মাসে ওকুলাস কুয়েস্ট বিক্রি হয়েছিল ১ মিলিয়ন ইউনিট এবং ওকুলাস রিফট ৫ লাখ ৪৭ হাজার ইউনিট।

তবে সম্প্রতি বাজারে আসা ‘ওকুলাস রিফট এস’ পিসি ভার্সনের জন্য অবমুক্ত করা হয়। যার বাজারমূল্য নির্ধারণ করা হয়েছে ৩৯৯ মার্কিন ডলার। কিন্তু ম্যাকাউলি মনে করেন বাজারের অন্যান্য ভিআর হেডসেটের সঙ্গে পাল্লা দিতে পারবে ফেসবুকের ওকুলাস।

সূত্র: হিন্দুস্তান টাইমস

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র