গবেষণা ছাড়াই টেশিসের পণ্য বাজারজাত

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মার্কেট সার্ভে না করে কোনো ডিজিটাল পণ্য উৎপাদন ও বাজারজাতে সুফল আসে না বলে মন্তব্য করেছেন  ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। এসময় টেশিসে এতকাল কোনো গবেষণা ও কর্মপরিকল্পনা না থাকায় বিস্ময় প্রকাশ করেন।

বুধবার (৬ মার্চ)  টঙ্গীতে টেলিফোন শিল্প সংস্থা টেশিসের স্থাপনা পরিদর্শন কালে এসব কথা বলেন মন্ত্রী। এসময়  সেখানে উৎপাদনের জন্য প্রস্তুতকৃত ওকে মোবাইল প্লান্ট, টেলিফোন ও পিএবিএক্স এবং ডিজিটাল মিটার প্লান্ট ঘুরে দেখেন তিনি।

তিনি বলেন, যেকোনো মূল্যে শক্তিশালী একটি প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলা হবে। টেশিসকে সবল করতে যেকোনো ব্যর্থতা মেনে নেয়া হবে না। তিনি এ বিষয়ে একটি পুর্ণাঙ্গ পরিকল্পনা প্রণয়নের জন্য টেশিস কর্মকর্তাদের নির্দেশ দেন।

টেশিসকে শক্তিশালী করতে মন্ত্রী নানা পরামর্শও তুলে ধরেন। রাষ্ট্রীয় মালিকানাধীন এই প্রতিষ্ঠানটিকে স্বাধীন শিল্প ও ব্যবসা প্রতিষ্ঠান হিসেবে কাজ করতে হবে। তিনি বলেন, এত বিশাল অবকাঠামো থাকা সত্ত্বেও টেশিস পিছিয়ে থাকতে পারে না। অন্যরা পারলে টেশিস কেন পারবে না সে প্রশ্ন রাখেন তিনি।

মন্ত্রী আরও বলেন,  তুলনামূলক সাশ্রয়ী মূল্যে গুণগত মানের দোয়েল ল্যাপটপ তৈরি ও তা ক্রয়ে ক্রেতাদের আগ্রহী করে তোলার প্রয়োজনীয়তা ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, পাইরেসি সফটওয়্যার ব্যবহারের সংস্কৃতি যেন দোয়েলকে স্পর্শ করতে না পারে, এ বিষয়য়ে সংশ্লিষ্টদের সতর্ক থাকতে হবে। জনগণের কাছে পৌঁছাতে না পারলে টিকে থাকা যায় না।

২০১০ সালে টেশিস কোম্পানিতে রূপান্তরিত হওয়ার পর দোয়েল ল্যাপটপ ছাড়াও ডিজিটাল টেলিফোন সেট, পিএবিএক্স, বৈদুতিক ডিজিটাল মিটার এবং মোবাইল ব্যাটারি ও চার্জার উৎপাদন ও বাজারজাত করছে।