ডব্লিউএসআইএস এর ফোরাম চেয়ারম্যান হলো বাংলাদেশ

তাসকিন আল আনাস, স্টাফ করেস্পন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

তথ্য প্রযুক্তি খাতে বাংলাদেশের দুর্দান্ত অগ্রগতি এবং চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলাদেশের দক্ষতা দেখানোয় এবারের বিশ্বব্যাপী জাতিসংঘের বহুমাত্রিক অংশিদারদের প্ল্যাটফর্ম ডব্লিউএসআইএস ফোরাম-১৯ এর চেয়ারম্যান হতে যাচ্ছে বাংলাদেশ।

সুইজারল্যান্ডের জেনেভায় ৮ হতে ১২ এপ্রিল অনুষ্ঠিত হতে যাওয়া ওই ফোরামে বাংলাদেশের প্রতিনিধিত্বে এই চেয়ারে বসছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। 

দ্যা ওয়ার্ল্ড সামিট অন দ্যা ইনফরমেশন সোসাইটি বা ডব্লিউএসআইএসের এই ফোরাম যৌথভাবে আয়োজন করে থাকে আইটিইউ, ইউনেস্কো, ইউএনডিপি এবং ইউএনসিটিএডি।

এই ফোরাম বিশ্বের সবচেয়ে বড় তথ্যপ্রযুক্তিভিত্তিক উন্নয়নকেন্দ্রিক কমিউনিটির সম্মিলন। এর মধ্যে দশম বর্ষপূর্তি উদযাপনের মধ্য দিয়ে এবারে এই ফোরাম হচ্ছে। তাই একে বিশেষ তাৎপর্যপূর্ণ বলা হচ্ছে। যার মূল প্রতিপাদ্য হলো, ‘টেকসই উন্নয়নের লক্ষ্য অর্জনের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি।’গত এক সপ্তাহ ধরে আন্তর্জাতিক টেলিযোগাযোগে ইউনিয়ন (আইটিইউ) যোগাযোগ করছিল বাংলাদেশের প্রতিনিধিত্বের সঙ্গে। মঙ্গলবার বিকালে জাতিসংঘের এই সংস্থাটির উচ্চপর্যায়ের প্রতিনিধি কথা বলেন মোস্তাফা জব্বারের সঙ্গে। আর এরপরই বিষয়টি চূড়ান্ত হয়।

যদিও আইটিউ হতে এখনও আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হয়নি। তবে এটি সময়ের ব্যাপার মাত্র। ইতোমধ্যে সব আনুষ্ঠানিকতা সেরে ফেলা হয়েছে বলে জানিয়েছে আইসিটি ডিভিশন ।

আপনার মতামত লিখুন :