খবর পড়ার অভিজ্ঞতা পাল্টে দেবে ফেসবুক

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম
ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

খবর আমাদের জীবনের অপরিহার্য অংশ হয়ে দাঁড়িয়েছে। কিন্তু নিউজ ফিডে খবরের চাপে অনেক সময় নিজের প্রিয়জনদের পোষ্ট দৃষ্টি এড়িয়ে যায়।আর সেসব কথা মাথায় রেখে ডেডিকেটেড নিউজ ট্যাব নিয়ে আসছে ফেসবুক।এবং সেকশনটিতে বিনামূল্যে প্রবেশ করতে পারবেন ব্যবহারকারীরা।

এ বছরের শেষ দিকে সুবিধাটি চালু হতে পারে। আলাদা ট্যাব খোলার মাধ্যমে প্রকাশকদের সঙ্গে সরাসরি চুক্তিতে যাবে ফেইসবুক। নিজেদের প্ল্যাটফর্মে মান সম্পন্ন নিউজ দিতে প্রকাশকদের অর্থ দেওয়ার ইঙ্গিত দিয়েছেন ফেইসবুক সিইও মার্ক জাকারবার্গ। তবে তাদেরকে সরাসরি অর্থ দেওয়া হবে নাকি বিজ্ঞাপনের আয়ের ল্যাভাংশ দেওয়া হবে তা স্পষ্ট করেননি তিনি।

ফিচারটি চালু হলে ব্যবহারকারীরা নিজেরা ঠিক করতে পারবেন কোন পোর্টালের খবর পড়বেন বা পড়বেন না। তাই এখন গ্রাহকরা নিজেই সেসব কন্টেন্ট ফিল্টার করে পড়তে পারবেন । 

বার্লিনে ইউরোপের সবচেয়ে বড় প্রকাশনা প্রতিষ্ঠান অ্যালেক্স স্প্রিঞ্জারের সিইও ম্যাথিয়াস ডফনারের সঙ্গে এক আলোচনা অনুষ্ঠানে এসব কথা জানান জাকারবার্গ।এ বিষয়ে জাকারবার্গ বলেন, মানুষকে বিশ্বাসযোগ্য খবর পরিবেশন করা এবং সাংবাদিকদের গুরুত্বপূর্ণ কাজে সহায়তা করা খুব গুরুত্বপূর্ণ।ফেইসবুকের ওয়াচ ট্যাবের মতোই কাজ করবে নিউজ ট্যাবটি।

নিউজ ফিডে ভিডিও আসলেও শুধু ভিডিও দেখানোর জন্যই খোলা হয়েছে ওয়াচ ট্যাব। তবে চাইলে নিজের নিউজ ফিডেও আলাদাভাবে নিউজ দেখা যাবে।

এদিকে, রোববার এক ব্লগ পোস্টে ফেইসবুক জানায় কোন পোস্ট কেনো দেখানো হচ্ছে তার ব্যাখ্যা দেবে তারা। এ জন্য ‘হোয়াই এম আই সিয়িং দিস পোস্ট’ নামের একটি অপশন যুক্ত করা হবে ফেইসবুক পোস্টে।

চলতি সপ্তাহ থেকে ফিচারটি ব্যবহারকারীদের কাছে পৌঁছাতে শুরু করবে। আগামী মাসের মাঝামাঝিতে সবার কাছেই তা পৌঁছে যাবে।

আপনার মতামত লিখুন :