নিজে নিজেই চলবে গাড়ি!

টেক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রোবট দিয়ে কত কি না করা যায়? কিন্তু আমার গাড়িটি যদি নিজে নিজেই চলত! আসলে এরকম চিন্তা আমাদের মাথায় প্রায়ই ঘুরপাক খায়, যখন দেখে সাইন্স ফিকশন মুভিগুলোতে দেখি ড্রাইভার ছাড়া গাড়ি চলছে।

আর এই বিস্ময়কর চিন্তা বা কল্পনাকে বাস্তবে রূপ দিতে দীর্ঘদিন ধরে কাজ করে আসছে বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারী কোম্পানি টেসলা।

টেসলার নির্বাহী কর্মকর্তা ইলোন মাস্ক ২০২০ সালের মধ্যে সড়কে স্বয়ংক্রিয় (ড্রাইভার ছাড়া) চালিত ‘রোবো ট্যাক্সি’ গাড়ি নামানোর ঘোষণা দিয়েছেন।

টেসলা আধুনিক প্রযুক্তির ‘কম্পিউটার হার্ডওয়্যার’ আবিষ্কার করেছে যা এই স্বয়ংক্রিয় গাড়িটিকে পরিচালনায় মূল ভূমিকা পালন করবে। বলা হচ্ছে, আধুনিক প্রযুক্তির কাস্টমাইজড এই ‘কম্পিউটার হার্ডওয়্যার’ স্বয়ংক্রিয় গাড়ি তৈরি প্রক্রিয়ায় মাইলফলক অর্জন করবে।

আগামী বছরের মধ্যেই ‘রোবো ট্যাক্সি’ বাজারজাতকরণের বিষয়ে আশাবাদ ব্যক্ত করেছেন মাস্ক।

বিবিসি’র এক প্রতিবেদনে বলা হচ্ছে, স্বয়ংক্রিয় চালিত গাড়ির জন্য যে লেভেল অর্জন করতে হয় তা পারেনি টেসলা।

এখানে লেভেল-৪ এ বোঝানো হচ্ছে, গাড়ি স্বয়ংক্রিয়ভাবে চলবে একজন মানুষের উপস্থিতিতে। আর সম্পূর্ণ স্বয়ংক্রিয় গাড়ির মর্যাদা অর্জন করতে হলে লেভেল-৫ অর্জন করতে হবে। কিন্তু টেলসার কোন গাড়িই এই লেভেল এখনো অর্জন করতে পারে নি।

আর এই স্বয়ংক্রিয় গাড়িকে নিয়ে বর্তমান বিশ্বে নানা যান্ত্রিক ও আইনি জটিলতা রয়েছে। কারণ এরকম গাড়ি চালানোর জন্য যেরকম অত্যাধুনিক রাস্তা এবং ব্যবস্থা প্রয়োজন তা এখনো গড়ে ওঠে নি।

এর আগে (২০১৮)-তে স্বয়ংক্রিয় চালিত গাড়ি বাজারে ছাড়বে বলে প্রতিশ্রুতি দিয়েছিলেন মাস্ক।

টেসলা বৈদ্যুতিক গাড়ি, সোলার সিটি এবং পরবর্তী প্রজন্মের দ্রুত যাতায়াতের জন্য হাইপারলুপ এর মত বিভিন্ন মেগা প্রজেক্ট নিয়ে কাজ করে করছে।

সূত্র: বিবিসি।