ছবিসহ ছন্দ মিলিয়ে দেবে গুগল

টেক ডেস্ক, বার্তা২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সেলফি তুলে না এমন মানুষ খুব কমই পাওয়া যাবে। অফিসে, ঘরে-বাইরে, ক্লাসের ফাকে, ঘুরতে গেলে সেলফি ছাড়া চলেনা। কিন্তু সেলফির সাথে মানানসই একটি (ক্যাপশন) বিবরণ দিতে গিয়ে অনেকেই বিভ্রান্তির মধ্যে পড়ে যান।

তাই এবার গুগল নিয়ে আসছে ‘পোয়েম পোট্রেট’। এখানে গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) আপনার ছবির সাথে জুড়ে দিবে আপনার নির্বাচিত একটি শব্দের সাথে একটি ইউনিক কবিতা।

তাই এখন শুধু ক্যাপশন না, কবিতার ছন্দে দারুণ সব ইউনিক পোয়েম ক্যাপশন থাকবে আপনার পুরো সেলফি জুড়ে।

গুগলের এই নতুন ফিচারে ‘পোয়েম পোট্রেট’ হচ্ছে সেলফিতে কবিতার কিছু চরণসহ ছবিতে ভেসে থাকবে। অনেকটা ফটোশপে ছবির উপরে শব্দ জুড়ে দেওয়ার মতন। তবে এখানে শুধু আপনার পছন্দের শব্দের উপর ভিত্তি করে একটি ইউনিক কবিতা তৈরি করবে গুগল আর্টস অ্যান্ড কালচার।

গুগল আর্টস অ্যান্ড কালচারের সমন্বয়ে তৈরি করা হয়েছে ‘পোয়েম পোট্রেট’। যেখানে কবিতা, নকশা এবং মেশিন লার্নিংয়ের সমন্বিত একটি অনলাইন যৌথ আর্টওয়ার্ক রয়েছে।

একটি সেলফি পোয়েম তৈরি করতে হলে, গুগলের এই (https://artsexperiments.withgoogle.com/poemportraits) সাইটে একটি শব্দ দিতে হবে এবং একটি ছবি তুলতে হবে। এরপরে গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি অ্যালগরিদমের সাহায্যে সেই শব্দ থেকে ১৯ শতকের জনপ্রিয় কবিতাগুলো থেকে একটি ইউনিক কবিতা তৈরি করবে।

গুগল আর্টস অ্যান্ড কালচারের ক্রিয়েটিভ টেকনোলোজি তে কাজ করেন, শিল্পী ডেভলিন। তিনি বলেন, ‘এখানে ১৯ শতকের লেখা ২০ মিলিয়নয়ের বেশি শব্দের ভাণ্ডার থেকে আপনার দেওয়া শব্দের সাথে মিল রেখে একটি নতুন ছন্দ তৈরি করবে।’

সূত্র: হিন্দুস্তান টাইম

 

আপনার মতামত লিখুন :