নির্বাচনে ফেক নিউজ প্রতিরোধে ফেসবুকের অপারেশন রুম

টেক ডেস্ক, বার্তা২৪
ফেসবুক, ছবি: সংগৃহীত

ফেসবুক, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আসন্ন ইউরোপীয় নির্বাচনকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক অপারেশন  রুম সেটআপ করছে। মূলত নির্বাচনকে ঘিরে ফেক নিউজ, ফেক অ্যাকাউন্ট এবং নির্বাচনী প্রচারণা মনিটরিং করবে ফেসবুক।

নিউইয়র্ক টাইমস এর প্রতিবেদনে বলা হচ্ছে, গত অক্টোবর ২০১৮-তে যুক্তরাষ্ট্রের মধ্যবর্তীকালীন নির্বাচন, ব্রাজিল এবং চলমান ভারতীয় লোকসভা নির্বাচনেও ফেসবুক এরকম হেল্প সেন্টার স্থাপন করেছিল। যা সেই দেশের নির্বাচন কমিশনের সাথে যৌথভাবে কাজ করে একটি সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করার জন্য।

প্রতিবেদনে বলা হচ্ছে, এই হেল্প সার্ভিস রুমটি ফেসবুকের ইউরোপীয়ান হেডকোয়াটার আয়ারল্যান্ডে স্থাপন করা হয়েছে।

সম্প্রতি ফেসবুক এক বিবৃতিতে জানায়, গত জানুয়ারিতে ফেসবুকে কিছু নতুন ফিচার এবং টুলস যুক্ত করা হয়েছে। যা আসন্ন নির্বাচনগুলোতে অন্য দেশের হস্তক্ষেপ থেকে মুক্ত করতে এবং নির্বাচনী প্রচারণায় স্বচ্ছতা নিশ্চিত করতে কাজ করছে এই টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি।

দ্যা গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, ফেসবুকের এই হেল্প ডেস্কে ৪০ জনের একটি টিম কাজ করবে। যেখানে ইউরোপের ২৪টি ভাষার  ভাষাভাষী থাকবেন।

ফেসবুকের সাইবার সিকিউরিটির প্রধান নাথানিয়েল গ্লাইখার দ্যা গার্ডিয়ানকে জানান, ফেসবুক এই সমস্যা একা কখনো সমাধান করতে পারবে না, তাই এ সমস্যা সমাধানে আমাদের আরও দক্ষ জনবল লাগবে।’

নির্বাচনী প্রচারণায় যারা নেতিবাচক মন্তব্য এবং ভুল তথ্য প্রচার করবে তাদের অ্যাকাউন্ট মুছে দেওয়া হবে।

সূত্রঃ দ্যা ভার্জ

 

আপনার মতামত লিখুন :