রোবোটিকস ল্যাব উদ্বোধন হলো বুয়েটে

আইসিটি ডেস্ক , বার্তা২৪ ডটকম
ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশে রোবোটিকস ল্যাবের উদ্বোধন হলো বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ।

সোমবার(৬ মে) আনুষ্ঠানিকভাবে ল্যাবটির উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ ও হাইটেক পার্ক কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ‘বুয়েট রোবোটিকস সেন্টার’ প্রতিষ্ঠার পদক্ষেপ হিসেবে ১ কোটি ৬৫ লাখ টাকা খরচ করে ল্যাবটি প্রতিষ্ঠা করা হয়েছে।

এটি বুয়েটের শিক্ষার্থী-শিক্ষক এবং বিশ্ববিদ্যালয় ও বাইরের গবেষকদের জন্য উন্মুক্ত থাকবে। বাংলাদেশ হাইটেক পার্কের অধীনে দুটি প্রকল্পের মাধ্যমে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ৩২টি ল্যাব তৈরি হচ্ছে। কালিয়াকৈর হাইটেক পার্কের (এবং অন্যান্য হাইটেক পার্ক) উন্নয়ন প্রকল্পের মাধ্যমে ইতিমধ্যে ১৫টি ল্যাব তৈরি হয়েছে।

 আরও ১০টি ল্যাব তৈরি হচ্ছে। কালিয়াকৈর হাইটেক পার্কে উন্নয়ন প্রকল্পের মাধ্যমে এটি তৈরি হয়েছে। ল্যাব উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, ‘আধুনিক ও প্রযুক্তিনির্ভর শিক্ষা বিস্তারে রোবোটিকস ল্যাব স্থাপনের বিকল্প নেই। চতুর্থ শিল্পবিপ্লবের কারণে আগামী পাঁচ থেকে দশ বছরে প্রযুক্তির বদৌলতে অনেক পুরোনো পেশা হারিয়ে যাবে। যোগ হবে নতুন নতুন পেশার। তাই আমাদের এখন থেকেই শ্রমনির্ভর অর্থনীতি থেকে বেরিয়ে মেধানির্ভর অর্থনীতির দিকে মনোনিবেশ করতে হবে।

 চতুর্থ শিল্পবিপ্লবের ধাক্কা সামলাতে হলে আমাদের এখনই উচ্চতর প্রযুক্তির দিকে নজর দিতে হবে।’ বুয়েটের উপাচার্য অধ্যাপক সাইফুল ইসলাম বলেন, ল্যাবটি কোনো নির্দিষ্ট বিভাগের জন্য নয়। সব বিভাগের শিক্ষার্থী-শিক্ষক এ ল্যাবে গবেষণা করতে পারবেন। উদ্বোধনী অনুষ্ঠানে বুয়েটের বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী এবং বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আপনার মতামত লিখুন :