জেফ বেজোসের চাঁদে যাত্রা

টেক ডেস্ক, বার্তা২৪.কম
ব্লু মুনের পরিকল্পনার কথা তুলে ধরছেন জেফ বেজোস/ ছবি: সংগৃহীত

ব্লু মুনের পরিকল্পনার কথা তুলে ধরছেন জেফ বেজোস/ ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কিছু মানুষ জন্মের পর থেকেই জ্ঞান পিপাসু আর সর্বদা নতুন কিছুর অন্বেষণে বিভোর থাকে। তেমনি একজন বিশ্বের অন্যতম ধনকুবের ই-কমার্স প্রতিষ্ঠান আমাজন.কম এর প্রধান নির্বাহী জেফ বেজোস। প্রতিনিয়ত সৌর জগতের রহস্যের সব জাল ভেদ করে তিনি এখন স্বপ্ন দেখছেন চাঁদে যাওয়ার।

সম্প্রতি তিনি তার এই স্বপ্নের পরিকল্পনার কথা তুলে ধরেন। তিনি জানান চাঁদে গমনকারী সেই নভোযান ব্লু মুনের কথা।

বেজোস যাকে বলছেন, ‘অবিশ্বাস্য বিস্ময়কর এক যান, যা চাঁদে যাবে। তাই এখন সময় হয়েছে চাঁদে যাওয়ার, সেখানে অবস্থান করার।’ তবে এর মানে এই নয় যে, তিনি দুনিয়া ছেড়ে সেখানে গিয়ে ঘর বাঁধবেন।

মহাকাশে যাত্রা নিয়ে গবেষণায় নিয়োজিত জেফ বেজোসের প্রতিষ্ঠান ব্লু ওরিজিন এর ভূমিকার কথা তুলে ধরতে গিয়ে তিনি বলেন, ‘ব্লু অরিজিন মহাকাশ গমনে একটি অবকাঠামোগত উন্নয়ন করতে চায়। যাতে করে মহাকাশ গবেষণা প্রতিষ্ঠানের কর্মকর্তা ও চাঁদে যেতে আগ্রহী গ্রাহকদের চাহিদা মেটাবে এই ব্লু মুন।’

সি নেট.কম এর প্রতিবেদন অনুসারে, বিগত তিন বছরে ধরে ব্লু মুন নভোযানটির উন্নয়নে কাজ করা হয়েছে এবং এই নভোযানটির মেয়াদ ধরা হয়েছে ২০২৪ সাল পর্যন্ত। যা এ বছর থেকে মোট পাঁচ বছরের জন্য চাঁদে অবস্থান করতে পারবে।

বেজোস মহাকাশ যাত্রায় তার পরিকল্পনার কথা বলতে গিয়ে জানান, ‘আমার এসব পরিকল্পনা ভবিষ্যৎ প্রজন্মের জন্য। আমি এখন যা করছি এটা এক প্রজন্মে হয়ত সম্ভব হয়ে উঠবে না। তাই আমাদের যা করতে হবে ভবিষ্যৎ প্রজন্মকে এসব গবেষণায় উৎসাহিত করতে হবে।’

সূত্রঃ গ্যাজেটস নাও।

আপনার মতামত লিখুন :