উইন্ডোজ ৭ ব্যবহারকারীর জন্য মাইক্রোসফটের সতর্কতা

টেক ডেস্ক, বার্তা২৪.কম
মাইক্রোসফট উইন্ডোজ, ছবি: সংগৃহীত

মাইক্রোসফট উইন্ডোজ, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বর্তমানে মাইক্রোসফটের সর্বশেষ অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১০ বাজারে চলছে। তবে এখনো এমন অনেক ব্যবহারকারী আছেন যারা উইন্ডোজ ৭, এক্সপি ব্যবহার করছেন। কিন্তু সম্প্রতি মাইক্রোসফট জানায় এসব ব্যবহারকারীদের কম্পিউটার সিস্টেম অনিরাপদ অবস্থায় আছে এবং যে কোনো সময় সাইবার হামলার শিকার হতে পারে।

মাইক্রোসফট তাদের এক ব্লগ বিবৃতিতে জানায়, ‘সম্ভাব্য সাইবার হামলাটি যেকোন মুহূর্তে ব্যবহারকারীদের অবগতি ছাড়াই তাদের সিস্টেম এবং ডেটাতে আক্রমণ করতে পারে। আর যে কম্পিউটার এই হামলার শিকার হবে তার থেকে অন্য কম্পিউটারগুলোতেও এই ভাইরাস ছড়িয়ে যাবে। এর আগে ২০১৭ সালে বিশ্বব্যাপী কম্পিউটার সিস্টেমে ‘ওয়ানাক্রাই’ ম্যালওয়ার সাইবার হামলার শিকার হয়েছিল।’

মাইক্রোসফট সেই ব্লগ বিবৃতিতে তাদের ব্যবহারকারীদের উদ্দেশ্যে যত দ্রুত সম্ভব উইন্ডোজ সিস্টেম আপডেট করার জন্য আহ্বান জানিয়েছে।

কিন্তু এই অরক্ষিত পিসিগুলোর মধ্যে এখনও কোন হামলার খবর পায়নি মাইক্রোসফট।

মাইক্রোসফট তাদের গ্রাহকদের জন্য নতুন ‘সিকিউরিটি প্যাচ’ ফাইল অবমুক্ত করেছে যা উইন্ডোজ অপারেটিং সিস্টেম এবং তথ্যের নিরাপত্তা নিশ্চিত করবে।

তবে এর মধ্যে, উইন্ডোজ ৮, ৮.১ এবং ১০-এ এরকম কোন হামলার আশঙ্কা নেই বলে জানিয়েছে মাইক্রোসফট। কারণ এই অপারেটিং সিস্টেমগুলো স্বয়ংক্রিয়ভাবে সিস্টেম আপডেট করে নেয়।

প্রযুক্তি ভিত্তিক সেবাগুলোতে প্রতিনিয়তই নতুন আপডেট আসে যাতে নতুন ফিচারের সঙ্গে নিরাপত্তা ব্যবস্থার বিষয়েও গুরুত্ব দেওয়া হয়। এজন্য সবসময় প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠানগুলো ব্যবহারকারীদের উদ্দেশে সবসময় সিস্টেমগুলো আপডেট করতে বলা হয়।

সূত্র: হিন্দুস্তান টাইমস

আপনার মতামত লিখুন :