Barta24

রোববার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬

English

মঙ্গলবার ই -গভর্নেন্স সম্মেলনে যোগ দিচ্ছেন পলক

মঙ্গলবার ই -গভর্নেন্স সম্মেলনে যোগ দিচ্ছেন পলক
ছবিঃ সংগৃহীত
স্টাফ করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

পঞ্চমবারের মতো অনুষ্ঠিতব্য ই -গভর্নেন্স সম্মেলনে যোগ দিতে এস্তোনিয়ার উদ্দেশ্যে রওনা দিয়েছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

মঙ্গলবার(২১ মে) থেকে এস্তোনিয়ার রাজধানী তাল্লিনে অনুষ্ঠানটি শুরু হয়ে শেষ হবে ২২ মে । সফরকালে প্রতিমন্ত্রী বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সর্বশেষ অগ্রগতিসহ বিভিন্ন বিষয় নিয়ে এস্তোনিয়ার রাষ্ট্রপতি কেরস্তি কালিজুলাইদের সঙ্গে বৈঠক করবেন।

এসময় প্রতিমন্ত্রী  সম্মেলনের মিনিস্ট্রিয়াল প্যানেল আলোচনায় বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতে বাস্তবায়িত ও গৃহীত বিভিন্ন কর্মসূচি তুলে ধরবেন। উক্ত অনুষ্ঠানে বিভিন্ন দেশ থেকে আগত মন্ত্রী এবং উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করবেন তিনি।

সম্মেলন শেষ প্রতিমন্ত্রী ২৩ থেকে ২৭ মে গ্রিনল্যান্ডের ইলুলিসসাত শহরে অনুষ্ঠিত জলবায়ু পরিবর্তনে ভবিষ্যৎ করণীয় বিষয়ে ‘ওয়াইজিএল ইমপ্যাক্ট এক্সপেডিশন গ্রিনল্যান্ড’ কর্মসূচিতে অংশগ্রহণ করবেন। অনুষ্ঠানটি ইয়াং গ্লোবাল লিডার কর্তৃক নির্বাচিত বিশ্বের ২০ জন তরুণ নেতাকে নিয়ে অনুষ্ঠিত হবে।এছাড়াও তিনি ক্লাইমেট আপডেট, প্রফেশনাল অ্যান্ড কালেকটিভ অ্যাকশন্স, ওয়ার্ল্ড ক্লাইমেট চেঞ্জ পলিসিসহ বিভিন্ন অধিবেশনে আলোচক হিসেবে অংশগ্রহণ করবেন।

আপনার মতামত লিখুন :

ভুটানের রাষ্ট্রীয় ব্যাংকের ওয়েবসাইটে বাংলাদেশি চ্যাটবট সল্যুশন

ভুটানের রাষ্ট্রীয় ব্যাংকের ওয়েবসাইটে বাংলাদেশি চ্যাটবট সল্যুশন
ব্যাংক অব ভুটান-এর ওয়েবসাইট/ ছবি: সংগৃহীত

বাংলাদেশি বহুজাতিক প্রতিষ্ঠান রিভ সিস্টেমসের তৈরি চ্যাটবট সমাধান ‘রিভ চ্যাট’ ব্যবহার শুরু করেছে ‘ব্যাংক অব ভুটান’। এই সুবিধা যুক্ত হওয়ার ফলে এখন থেকে www.bob.btয়েবসাইট ও ফেসবুক পেজে ভিজিটররা বিশ্বের যেকোনো জায়গা থেকে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন লাইভ চ্যাটের মাধ্যমে তাদের কাঙ্ক্ষিত গ্রাহকসেবা পাবেন।

রোববার (১৮ আগস্ট) রিভ সিস্টেম জানায়, চলতি মাসের শুরুর দিক থেকে ‘রিভ চ্যাট’ ব্যবহার শুরু করেছে ভুটানের রাষ্ট্রীয় এই ব্যাংক। চ্যাটবট হলো এক ধরনের কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন সফটওয়্যার যা একজন ওয়েবসাইট ভিজিটরের সঙ্গে প্রচলিত ভাষায় চ্যাট করতে পারে।

প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে, এই সমাধানে ‘চ্যাটবট’ (স্বয়ংক্রিয় প্রশ্নোত্তর) ও ‘হিউম্যান এজেন্ট’ দুটিরই সমন্বয় করা হয়েছে। ফলে একজন ভিজিটর চ্যাটবটের কাছ থেকে FAQ এর মাধ্যমে তার উত্তর পেয়ে যাবেন সহজেই এবং চাইলে সরাসরি এজেন্টের সঙ্গেও চ্যাট করতে পারবেন। লাইভ চ্যাট ছাড়াও এতে ভয়েস কল, ভিডিও কল, স্ক্রিন শেয়ার ইত্যাদি সুবিধা রয়েছে যা দ্রুত গ্রাহকসেবা প্রদানে দারুণ কার্যকর।

একজন ভিজিটর চ্যাট শেষে সম্পূর্ণ চ্যাট ট্রানস্ক্রিপ্টটি তার ইমেইলে পেয়ে যাবেন। অন্যদিকে ওয়েবসাইট কর্তৃপক্ষ গ্রাফিক্যাল ও টেক্সটচুয়াল প্রেজেন্টেশনের মাধ্যমে রিপোর্ট দেখতে পারবেন, যার উপর ভিত্তি করে বট ও এজেন্টের পারফর্মেন্সকে আরও উন্নত করার সিদ্ধান্ত নেওয়া যাবে।

এ বিষয়ে রিভ গ্রুপের গ্রুপ সিইও এম. রেজাউল হাসান বলেন, ‘কয়েক বছর ধরে বিশ্বের প্রায় ৭০টি দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে রিভ চ্যাট-এর লাইভ চ্যাট সমাধানটি ব্যবহৃত হয়ে আসছে। ব্যাংক অব ভুটান-এর মাধ্যমে আমাদের চ্যাটবটের আন্তর্জাতিক বাজার শুরু হলো।’

বর্তমানে গ্রামীণ ফোন, সাউথইস্ট ব্যাংক, কমার্শিয়াল ব্যাংক অফ কুয়েত, আইসিআইসিআই প্রুডেন্স ইন্ডিয়া, টেলিকম নেটওয়ার্ক মালাউই এর মতো কোম্পানিগুলো রিভ সিস্টেমের চ্যাটবট ব্যবহার করে আসছে।

বন্ধ হয়ে যাচ্ছে ফেসবুকের গ্রুপ চ্যাট সেবা

বন্ধ হয়ে যাচ্ছে ফেসবুকের গ্রুপ চ্যাট সেবা
ছবি: সংগৃহীত

বন্ধুদের সাথে ঘুরতে যাবার পরিকল্পনা বা আড্ডা, কিংবা অফিসে সহকর্মীদের মাঝে যোগাযোগ সহজ করতে গ্রুপ চ্যাটের জনপ্রিয়তা ছিল তুঙ্গে। এখন সেই সেবাকে ব্যক্তিগত তথ্যের নিরাপত্তার খাতিরে বন্ধ করতে যাচ্ছে ফেসবুক।

শনিবার (১৭ আগস্ট) কমিউনিটি লিডারশিপ সার্কেল ফ্রম ফেসবুক-এ প্রকাশিত এক পোস্টে উল্লেখ করা হয়, আগামী ২২ আগস্ট থেকে বন্ধ করে দেয়া হবে গ্রুপ ফিচার। এর ফলে তখন থেকে শুধু গ্রুপের পূর্বের চ্যাটগুলো পড়া যাবে।

পোস্টে আরও জানানো হয়, বর্তমানে ফেসবুকের যে কাঠামো তৈরি করা হয়েছে, তার সাথে গ্রুপ চ্যাট ফিচারটি যায় না বলে ফেসবুক এই সুবিধাটি বন্ধ করে দিতে যাচ্ছে। এছাড়াও ফেসবুক তার ব্যবহারকারীদের তথ্যের সুরক্ষা দিতেও বদ্ধ পরিকর।

তবে ফ্রেন্ডলিস্টে না থাকা বন্ধুদের সাথে গ্রুপ চ্যাট করা না গেলেও, ফ্রেন্ডলিস্টে থাকা বন্ধুদের সাথে গ্রুপ চ্যাট করা যাবে। তবে সেবার ধরণটি কী হতে পারে তা নিয়ে এখনই মুখ খুলছে না ফেসবুক।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র