Alexa

যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের সুবিধা দিতে হুয়াওয়ে’র নিষেধাজ্ঞায় শিথিলতা

যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের সুবিধা দিতে হুয়াওয়ে’র নিষেধাজ্ঞায় শিথিলতা

হুয়াওয়ে, ছবি: সংগৃহীত

সম্প্রতি চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ের ওপর যে নিষেধাজ্ঞা জারি করেছে তা কিছুটা শিথিল করেছে যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ। তবে এই শিথিলতার পুরো সুবিধা যুক্তরাষ্ট্রে হুয়াওয়ের পণ্য নিয়ে ব্যবসা করা ব্যবসায়ীরা ভোগ করতে পারবেন।

সিএনএন এর রিপোর্ট অনুযায়ী বলা হচ্ছে, যুক্তরাষ্ট্রের সঙ্গে হুয়াওয়ের তেমন বাণিজ্যিক সম্পর্ক নেই কিন্তু আমেরিকার ইন্টারনেট সরবরাহকারীদের একটি বিশাল অংশকে নেটওয়ার্ক স্থাপনে হুয়াওয়ে যন্ত্রাংশ সরবরাহ করে থাকে।

আরও পড়ুন: স্যামসাং এর পৌষ মাস, হুয়াওয়ের সর্বনাশ

যেসকল কোম্পানি হুয়াওয়ের থেকে সেবা নিয়ে থাকেন তারা বলছে, বর্তমান এই পরিস্থিতিতে মোকাবিলায় হুয়াওয়ের পণ্য ত্যাগ করা তাদের জন্য অসম্ভব।

যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ সোমবার (২০ মে) একটি সাময়িক লাইসেন্স প্রণয়ন করেছে যাতে করে হুয়াওয়ে যুক্তরাষ্ট্র থেকে পণ্য কিনতে পারে এবং তাদের সাথে চলমান নেটওয়ার্ক ও ওয়ারলেস স্থাপন সেবা প্রদান অব্যাহত থাকে।

আরও পড়ুন: হুয়াওয়ের নিজস্ব অপারেটিং সিস্টেম ‘হংমেং’

তবে হুয়াওয়ে যুক্তরাষ্ট্র থেকে নতুন পণ্য তৈরির জন্য কোনো কিছু কিনতে পারবে না বলে যে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল তা এখনো বহাল রয়েছে। স্বাক্ষরিত এই প্রজ্ঞাপন ৯০ দিনের জন্য করা হয়েছে যা পরবর্তীতে বাতিল হয়ে যাবে।

বাণিজ্য বিভাগের সেক্রেটারি উইলবার রস এক বিবৃতিতে জানান, যুক্তরাষ্ট্রের যেসব প্রতিষ্ঠান হুয়াওয়ের ওপর নির্ভরশীল তাদের সময় দেওয়া হয়েছে যেন তারা এই সময়ের মধ্যে হুয়ায়ের বিকল্প চিন্তা করতে পারে এবং তাদেরকে একটি দীর্ঘমেয়াদি পরিকল্পনা করতে হবে।

আরও পড়ুন: নিষেধাজ্ঞার ক্ষতি কাটিয়ে উঠতে হুয়াওয়ের হাতে ৩ মাস সময়

সাময়িক নিষেধাজ্ঞা বিষয়ে মঙ্গলবার ২১ মে হুয়াওয়ের প্রতিষ্ঠাতা রেইন জনফেই বলেন, ‘এটি কোনো স্থায়ী সমাধান হতে পারে না এবং কোম্পানির পণ্য সরবরাহ প্রক্রিয়ায় যে বাধা আসবে সে বিষয়ে আগে থেকেই প্রস্তুত ছিল হুয়াওয়ে।’

চীনা রাষ্ট্রীয় টিভি চ্যানেল সিসিটিভির সাথে এক সাক্ষাৎকারে জনফেই বলেন, ‘এভাবে হঠাৎ করে মার্কিন (চিপস) পণ্য বাদ দিতে পারি না, এক্ষেত্রে পণ্য সরবরাহ এবং প্রযুক্তির উন্নয়নে একটা ব্যাঘাত ঘটবে। কিন্তু যেকোনো পরিস্থিতি মোকাবিলায় আমরা প্রস্তুত আছি।’

আরও পড়ুন: বাজারে থাকা হুয়াওয়ে ফোনে বন্ধ হবেনা গুগল সেবা

এর আগে যুক্তরাষ্ট্রে রাষ্ট্রীয় কার্যক্রমে হুয়াওয়ের পণ্য নিষিদ্ধ এবং তাদের মিত্র দেশগুলোতেও হুয়াওয়ের পণ্য বর্জনের আহ্বান জানিয়েছিল দেশটি। এরমধ্যে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড ৫জি মোবাইল নেটওয়ার্ক স্থাপনে হুয়াওয়ের যন্ত্রাংশ নিষিদ্ধ করেছে।

সূত্র: হিন্দুস্তান টাইমস

আপনার মতামত লিখুন :