Alexa

মোবাইলবাজারে টিকে থাকতে সনির নতুন উদ্যোগ

মোবাইলবাজারে টিকে থাকতে সনির নতুন উদ্যোগ

সনি, ছবি: সংগৃহীত

জাপানি প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান 'সনি' ক্যামেরা, টেলিভিশনের বাজারে রাজত্ব করলেও মোবাইলের বাজারে অনেকটাই পিছিয়ে। মোবাইলের বাজারে মুখ থুবড়ে পড়েছে প্রতিষ্ঠানটি এবং লাভের মুখও দেখছে না অনেক দিন ধরে। তাই এবার ভারতসহ দক্ষিণ আমেরিকা, এশিয়া এবং আফ্রিকা অঞ্চলে নতুন মোবাইল ফোন না ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে সনি। এসকল অঞ্চল থেকে তাদের ব্যবসা গুটিয়ে নিচ্ছে প্রতিষ্ঠানটি।

তবে সনি আগামী ২০২০ সালের মধ্যে লাভজনক অবস্থানে যাওয়ার লক্ষ্য স্থির করেছে। সনি বলছে, প্রাতিষ্ঠানিক কার্যক্রমের খরচ ৫০ শতাংশ কমিয়ে আনবে এবং পণ্যের মান উন্নয়নে তারা বেশি জোর দিবে। সেই সঙ্গে তারা চীনাতে তাদের উৎপাদন বন্ধ করে দিবে।

সম্প্রতি এক বিবৃতিতে সনি বলছে, আমাদের মূল টার্গেট বাজার হচ্ছে জাপান, ইউরোপ, হংকং এবং তাইওয়ান। এসব অঞ্চলে ব্যবসায় প্রসার বিস্তার করে একটি লাভজনক অবস্থায় আসা এবং ভবিষ্যতে ৫জি নেটওয়ার্ক স্থাপনের উন্নয়ন সাধনে কাজ করা। আমরা দক্ষিণ আমেরিকা, মধ্য প্রাচ্য, দক্ষিণ এশিয়া এবং আফ্রিকা থেকে বিক্রয় বন্ধ করে দিয়েছি। তবে আমরা বাজার অবস্থা পর্যবেক্ষণ এবং এর সম্ভাবনা সম্পর্কে তথ্য সংগ্রহ করব ভবিষ্যত পদক্ষেপের জন্য। আর এখন থেকে সরাসরি ‘সনি স্টোর’ থেকে পণ্য বিক্রি করবে সনি যদি সেরকম সম্ভাবনা থাকে।’

বিশ্লেষক পার্ভ শর্মা বলেন, ‘ভারতের বাজারে সনির শেয়ার মার্কেট হার ছিল ০.০১ শতাংশ। এই মুহূর্তে সনির এই সিদ্ধান্তকে তিনি সময় উপযোগী সিদ্ধান্ত বলে মনে করছেন। অন্যদিকে ‘স্মার্টফোন বাজার’ এ প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, যেখানে অ্যাপল এবং স্যামসাং তাদের রেকর্ড ব্রেকিং মুনাফা অর্জন করছে সেই মুহূর্তে সনি ৮৭৯ মিলিয়ন মার্কিন ডলার আর্থিক ক্ষতির মুখে পড়ে।

বিশ্ব বাজারে ২০১২ সালে সনির মার্কেট শেয়ার ১ শতাংশেরও কম ছিল। আর ইউরোপ এবং জাপানের বাজারকে প্রধান লক্ষ্য করে সনি কোম্পানি বছরে মাত্র ৬.৫ মিলিয়ন হ্যান্ডসেট বিক্রি করত।

সূত্র: হিন্দুস্তান টাইমস

আপনার মতামত লিখুন :