পথ ভুলে গেলে বার্তা পাঠাবে গুগল ম্যাপস

টেক ডেস্ক, বার্তা২৪.কম
গুগল ম্যাপস/ ছবি: সংগৃহীত

গুগল ম্যাপস/ ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রতিদিনকার প্রয়োজনে এখন গুগল ম্যাপস সার্ভিস একটি অন্যতম অনুষঙ্গ। আর যেকোনো অপরিচিত অঞ্চলে গেলেও প্রয়োজনীয় ঠিকানা খুঁজে বের করা যায় গুগল ম্যাপসের সাহায্যে। যা ব্যবহারকারীদের পথচলায় দিক নির্দেশনা দিয়ে থাকে।

তবে এখন থেকে ম্যাপস সার্ভিসটি চালু থাকা অবস্থায় ব্যবহারকারী ভুল পথে যেতে লাগলে সতর্ক বার্তা পাঠাবে গুগল ম্যাপস। নতুন এই সার্ভিসকে বলা হচ্ছে ‘অফ-রুট’ ফিচার।

সোমবার (১০ জুন) এক্সডিএ ডেভেলপারের এক প্রতিবেদনে বলা হয়, একজন ব্যবহারকারী পথ চলতে গিয়ে অথবা ট্যাক্সিতে চলাচলে ‘অফ-রুটে’ চলে গেলে তার ফোনে নোটিফিকেশন পাঠাবে গুগল ম্যাপস সার্ভিস।

সেই সাথে এই সার্ভিসটি একজন ব্যক্তির নিরাপত্তা নিশ্চিত করবে বলে জানানো হয় প্রতিবেদনে। মূলত একজন ব্যক্তি যখন অপরিচিত কোনো স্থানে যাবেন, তখন অসাধু ট্যাক্সি চালকদের প্রতারণার হাত বাঁচতে গুগল ম্যাপসের এই ফিচারটি সাহায্য করবে।

বর্তমানে গুগল ম্যাপসে স্পিড মিটার ফিচারসহ পাবলিক ট্রান্সপোর্টে নতুন কিছু ফিচার যুক্ত করেছে। ফলে এখন থেকে ভারতে ট্রেনের লাইভ স্ট্যাটাস সম্পর্কেও জানা যাবে।

যদিও এই ফিচারটি প্রাথমিকভাবে ভারতে পরীক্ষামূলকভাবে গবেষণা করে দেখছে টেক জায়ান্ট গুগল। কিন্তু ভবিষ্যতে এ ফিচারটি বিশ্বের বিভিন্ন দেশে চালু করার সম্ভাবনা রয়েছে।

সূত্র: গ্যাজেটস নাও।

আপনার মতামত লিখুন :