অ্যান্ড্রয়েড থেকে ৬০ ভাগ দ্রুত কাজ করবে হংমেং!

টেক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সম্প্রতি মার্কিন প্রশাসন যুক্তরাষ্ট্রের বাজারে চীনা প্রতিষ্ঠান হুয়াওয়েকে নিষিদ্ধ ঘোষণা করে। এর পর একে একে প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠানগুলো হুয়াওয়েকে বর্জন করতে থাকে। তবে স্মার্টফোনের বাজারে টিকে থাকতে নিজস্ব অপারেটিং সিস্টেম তৈরির ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি।

তাই ধারণা করা হচ্ছে হুয়াওয়ের ফ্ল্যাগশিপ স্মার্টফোন হুয়াওয়ে পি-৪০ অথবা মেট-৩০ সিরিজের ফোনে নিজস্ব অপারেটিং সিস্টেম হংমেং যুক্ত হতে পারে। প্রতিষ্ঠানটি এই অপারেটিং সিস্টেমটি বাণিজ্যিকভাবে আর্কওস নামে বাজারজাত শুরু করবে। তাদের নতুন এই অপারেটিং সিস্টেম চীনের টেনসেন্ট নামের মাল্টিন্যাশনাল কোম্পানিটি এর উন্নয়ন সাধনে কাজ করছে।

গ্লোবাল টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, হুয়াওয়ে দাবি করছে তাদের অপারেটিং সিস্টেম গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম থেকে ৬০ ভাগ বেশি দ্রুত গতিতে কাজ করতে পারবে। ইতোমধ্যে অপো এবং ভিভো স্মার্টফোন কোম্পানি নতুন এই অপারেটিং সিস্টেমটি পরীক্ষা করে দেখেছে।

জিএসএম এরিনার এক প্রতিবেদনে বলা হয়েছে, হংমেং অপারেটিং সিস্টেম নির্ভর বিভিন্ন ডিভাইসে তারা পরীক্ষামূলকভাবে নতুন এই অপারেটিং সিস্টেমটি নিয়ে কাজ করছে।

হুয়াওয়ে স্মার্টফোনে রাশিয়ার আরোরা অপারেটিং সিস্টেম ব্যবহৃত হতে পারে। আরোরা অপারেটিং সিস্টেমের উন্নয়ন সাধনে কাজ করে ফিনল্যান্ডের প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান জোলা।

ফোর্বসের এক প্রতিবেদন বলছে, হুয়াওয়ের ফোনে আরোরা অপারেটিং সিস্টেম প্রি-ইনস্টল করে পরীক্ষামূলক যাচাই করে দেখছে হুয়াওয়ে।

হুয়াওয়ে বলছে, স্মার্টফোন বিক্রির দিক দিয়ে বিশ্বে প্রথম স্থান অর্জন করতে হলে তাদের আরও সময়ের প্রয়োজন।

হুয়াওয়ের কৌশলগত প্রধান নির্বাহী কর্মকর্তা শাও ইয়াং বলেন, ‘এবছরের শেষার্ধে স্মার্টফোন বিক্রির দিক দিয়ে হয়ত আমরা বিশ্বে প্রথম স্থান অর্জন করতে পারতাম কিন্তু এখন মনে হচ্ছে আমাদেরকে আরো অপেক্ষা করতে হবে।’

টেক জায়ান্ট গুগল যখন হুয়াওয়ের ফোনে অ্যান্ড্রয়েড সুবিধা দেওয়া বন্ধের ঘোষণা দিলে হুয়াওয়ে তাদের নিজস্ব অপারেটিং সিস্টেম চালুর ঘোষণা আসে। যা এবছরের অক্টোবরেই বাজারে আসার সম্ভাবনা রয়েছে।

সূত্র: হিন্দুস্তান টাইমস

আপনার মতামত লিখুন :