মদ পান করে ড্রোন চালালে জেল-জরিমানা

টেক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বের অধিকাংশ দেশেই মদ্যপান করে গাড়ি চালানোর অপরাধে জরিমানাসহ কারাভোগ করার সাজার বিধান রয়েছে। তবে এবার জাপানে মদ্যপান করে নেশাগ্রস্ত অবস্থায় ড্রোন পরিচালনা করলে একবছরের জেলসহ জরিমানার নতুন আইন জারি করা হয়েছে।

জাপানের সংসদে এ সপ্তাহে নতুন এই আইনটি পাশ করা হয়েছে। নেশাগ্রস্ত অবস্থায় ড্রোন পরিচালনা করলে জরিমানা হিসেবে তিন লাখ জাপানি ইয়েন যা বাংলাদেশি টাকায় তাকে দুই লাখ ৩৩ হাজার ৯৫৫ টাকা দিতে হবে।

বার্তা সংস্থা রয়টার্সকে জাপানের সড়ক মন্ত্রণালয় জানায়, মদ্যপান করে গাড়ি চালানো যেমন অপরাধ, তেমনি ড্রোন চালানোও সমান অপরাধ। নতুন আইনে একটি ড্রোনের ওজন কতটুকু হবে এবং ড্রোনের উড্ডয়ন সীমানা কত হবে তাও নির্দিষ্ট করে দেওয়া হয়েছে।

বর্তমানে ড্রোন উড্ডয়েনের আইনে জাপানের সশস্ত্র বাহিনীর নিকটবর্তী এলাকা, মার্কিন সামরিক কর্মীদের এবং ‘প্রতিরক্ষা সম্পর্কিত’ স্থানগুলোতে পূর্ব অনুমতি ছাড়া কোনো ড্রোন পরিচালনা করা যাবে না।

এরমধ্যে জাপানের সংসদ ভবন, প্রধানমন্ত্রীর কার্যালয় ও পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র এলাকায় কোনো ড্রোন পরিচালনা করা যাবে না। এছাড়া আসন্ন ২০২০ সালের অলিম্পিকের জন্য নির্ধারিত স্থান এবং স্টেডিয়ামগুলোর আশেপাশের এলাকায় ড্রোন পরিচালনা নিষিদ্ধ করা হয়েছে।

তবে জাপানে ড্রোন পরিচালনা করতে হলে কোনো লাইসেন্সের প্রয়োজন হয় না। কিন্তু নির্দিষ্ট কিছু নীতিমালা অনুসরণ করতে হয়।

সূত্র: বিবিসি।

আপনার মতামত লিখুন :