এখনই বাজারে আসছে না হুয়াওয়ে ফোল্ডেবল স্মার্টফোন

আইসিটি ডেস্ক, বার্তা২৪.কম
হুয়াওয়ে ফোল্ডেবল ৫জি মেট এক্স স্মার্টফোন/ছবি: সংগৃহীত

হুয়াওয়ে ফোল্ডেবল ৫জি মেট এক্স স্মার্টফোন/ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ চীনা প্রতিষ্ঠান হুয়াওয়েকে নিষিদ্ধের পর এবার প্রতিষ্ঠানটির বহুল আলোচিত ফোল্ডেবল ৫জি মেট এক্স স্মার্টফোন বাজারে অবমুক্ত করার সময় পেছাল হুয়াওয়ে।

সম্প্রতি মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস (২০১৯)-এ সবচেয়ে আলোচিত বিষয় ছিল ফাইভ জি মোবাইল নেটওয়ার্ক ও ফোল্ডেবল স্মার্টফোন। এই প্রতিযোগিতায় স্যামসাং ফোল্ড স্মার্টফোনের বড় প্রতিদ্বন্দ্বী হচ্ছে হুয়াওয়ে মেট এক্স।

তবে স্যামসাং ফোল্ডের ডিসপ্লে ত্রুটির কারণে ফোনটির অবমুক্ত করার সময় পেছায়। আর এবার মার্কিন নিষেধাজ্ঞায় অনেকটা বেসামাল হুয়াওয়ে তাদের ফোনটি বাজারে ছাড়ার সময় পেছালো।

হুয়াওয়ের বাণিজ্য বিভাগের প্রধান ভিনসেন্ট প্যাং ওয়াল স্ট্রিট জার্নালকে বলেন, এবছরের সেপ্টেম্বরেই বাণিজ্যিকভাবে বাজারে মেট এক্স আসবে।

তবে এ বছরের জুনে হুয়াওয়ে মেট এক্স বাজারে আসার কথা ছিল।

মূলত এই বিলম্বের কারণ হিসেবে রয়টার্সের প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, হুয়াওয়ের ফোনে গুগলের অ্যান্ড্রয়েড আপডেট নিষিদ্ধ করে দেয়া, যুক্তরাষ্ট্রের প্রযুক্তি নির্মাতাগুলো মার্কিন বাণিজ্য সংস্থার নির্দেশে হুয়াওয়ের সঙ্গে বাণিজ্য সম্পর্ক ছিন্ন করলে সবদিক থেকে চাপের মুখে পড়ে চীনা টেক জায়ান্ট হুয়াওয়ে।

বার্তা সংস্থা রয়টার্সকে প্যাং নিষেধাজ্ঞার বিষয়টি অস্বীকার করে বলেন, হুয়াওয়ে বেশকিছু প্রতিষ্ঠানের সঙ্গে তাদের সিস্টেম আপডেট নিয়ে কাজ করছে যা আগস্ট মাসের মধ্যেই শেষ হয়ে যাবে। বিশ্বের দ্বিতীয় স্মার্টফোন বিক্রিকারী প্রতিষ্ঠান হুয়াওয়ে ইতিমধ্যে তাদের নিজস্ব অপারেটিং সিস্টেম (হংমেং) নিয়ে কাজ করছে। যা খুব শীঘ্রই বাজারে আসবে হুয়াওয়ের ফোনে এবং অন্যান্য ডিভাইসেও হুয়াওয়ে তাদের অপারেটিং সিস্টেম সেবা দিতে পারবে।

আপনার মতামত লিখুন :