হাঙ্গেরিতে হঠাৎ বন্ধ হয়ে যাচ্ছে ফেসবুক

টেক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের বিরুদ্ধে হাঙ্গেরির বিশাল সংখ্যক জনগোষ্ঠীর ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়ার অভিযোগ উঠেছে।

ফেসবুক ব্যবহারকারী ডেভিড বিউটিকাই বিবিসিকে জানান, তার ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ব্লক হয়ে গেছে এবং তার বন্ধুদের মধ্যে ৩০ থেকে ৪০ জনের অ্যাকাউন্টও বন্ধ হয়ে গেছে।

ইতোমধ্যে হাঙ্গেরির বেশকিছু গণমাধ্যম জানায়, দেশটির ভুক্তভোগীরা গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

বিউটিকাই বলেন, ‘ফেসবুকে অনেক গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করেছিলাম, যার মধ্যে পরিবারের ছবি, প্রয়োজনীয় দলিলও ছিল। কিন্তু আমি জানি না এখানে কি সমস্যা হয়েছে। আর ফেসবুকের নীতিমালা লঙ্ঘন হবে এমন কোনো কাজও আমি করিনি।’

অন্য আরেক ব্যবহারকারী কিট্টি সিসরনি বলেন, ‘যদিও তার অ্যাকাউন্ট এখনো বন্ধ হয়নি কিন্তু তার দুইজন বন্ধুর অ্যাকাউন্ট ব্লক হয়ে গেছে।’

এর পরিপ্রেক্ষিতে ফেসবুক তাদের ওয়েবসাইটে একটি নির্দেশনা প্রকাশ করেছে। যেখানে বলা আছে কিভাবে ব্লক হওয়া অ্যাকাউন্টটি রিঅ্যাক্টিভ করা যাবে।

তবে একজন ব্যবহারকারী বিবিসিকে বলেন, ‘তিনি ফেসবুকের দেওয়া নির্দেশনাগুলো অনুসরণ করেও তার অ্যাকাউন্টটি উদ্ধার করতে পারেননি। পরবর্তীতে ফেসবুক সাপোর্টের সঙ্গে তিনি যোগাযোগ করার ৪৮ ঘণ্টা পার হয়ে গেলেও ফেসবুক কর্তৃপক্ষ এখনো তার উত্তর দেয়নি।

তিনি বলেন, ‘গত সোমবার থেকে তার ফেসবুক ও ইনস্টাগ্রাম বন্ধ হয়ে যাওয়ায় তার কার্যক্রমে মারাত্নকভাবে ব্যাঘাত ঘটছে।

আপনার মতামত লিখুন :