৫জি গাড়ি নিয়ে কাজ করবে দক্ষিণ কোরিয়া

টেক ডেস্ক, বার্তা২৪.কম
৫জি সমৃদ্ধ স্বয়ংক্রিয়চালিত গাড়ি, ছবি: সংগৃহীত

৫জি সমৃদ্ধ স্বয়ংক্রিয়চালিত গাড়ি, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্ববাসীর সঙ্গে তথ্য প্রযুক্তিতে অগ্রগামী দেশ দক্ষিণ কোরিয়া সর্বপ্রথম ৫জি মোবাইল নেটওয়ার্কের সঙ্গে পরিচয় করিয়ে দেয়। তারই ধারাবাহিকতায় এবার তারা ঘোষণা দিয়েছে বিশ্বের প্রথম ৫জি ওয়ারলেস নেটওয়ার্কভিত্তিক স্বয়ংক্রিয়চালিত গাড়ি পরীক্ষামূলকভাবে ছাড়বে।

বৃহস্পতিবার (২০ জুন) দক্ষিণ কোরিয়া জানায়, তারা বিশ্বের প্রথম ৫জি নেটওয়ার্ক ভিত্তিক স্বয়ংক্রিয়চালিত গাড়ি নিয়ে কাজ করবে। এই টেস্ট ড্রাইভটি শনিবার ২২ জুন দেশটির রাজধানী সিউলে হবে। ইতোমধ্যে এই টেস্ট ড্রাইভের জন্য প্রয়োজনীয় সকল ব্যবস্থা নেওয়া হয়েছে। এরমধ্যে রয়েছে রিচার্জিং স্টেশন, নিখুঁত থ্রীডি ম্যাপ এবং একটি ‘ফিউচার মোবিলিটি সেন্টার নির্মাণ করা হয়েছে। এই বিষয়টি দেশটির বিজ্ঞান ও তথ্য মন্ত্রণালয় নিশ্চিত করেছে।

দক্ষিণ কোরিয়া ভিত্তিক সংবাদ সংস্থা ইয়োনহাপের প্রতিবেদনে বলা হয়, এই টেস্ট ড্রাইভটি কো-অপারেটিভ ইন্টিলিজেন্ট ট্রান্সপোর্ট সিস্টেম ৫জি নেটওয়ার্কের ভিত্তিতে পরিচালিত হবে।

বর্তমানে যোগাযোগের ক্ষেত্রে ৫জি ওয়ারলেস কমিউনিকেশন হচ্ছে সবচেয়ে দ্রুতগতি, যা লো ফ্রিকুয়েন্সিতেও অনেক গুলো ডিভাইসের সঙ্গে যুক্ত হয়ে কাজ করতে পারে। এই নেটওয়ার্কের মাধ্যমে থ্রীডি ইমেজ, ম্যাপ এবং প্রয়োজনীয় সফটওয়্যারের সমন্বয়ে গাড়িকে স্বয়ংক্রিয়ভাবে চলতে সাহায্য করবে।

দক্ষিণ কোরিয়ার বিজ্ঞান ও তথ্য মন্ত্রণালয় জানায়, এক কিলোমিটার টেস্ট ড্রাইভের জন্য চারটি বাস, তিনটি গাড়িকে বেছে নেয়া হয়েছে এবং শহরের নাগরিকরাও চাইলে এই টেস্ট ড্রাইভে অংশগ্রহণ করতে পারবে। এতে করে তারা দেখতে পারবেন কিভাবে স্বয়ংক্রিয় চালিত একটি গাড়ি ট্র্যাফিক সংকেত, রাস্তায় বাধা এবং মানুষকে এক জায়গা থেকে অন্য জায়গায় নিরাপদে পৌঁছে দিতে পারে।

সূত্র: দ্যা ভার্জ

 

 

 

 

আপনার মতামত লিখুন :