বাড়ি পাহারা দেবে ড্রোন

টেক ডেস্ক, বার্তা২৪.কম
বাড়ি পাহারা দেবে ড্রোন, ছবি: সংগৃহীত

বাড়ি পাহারা দেবে ড্রোন, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আমদের বাসা বাড়ি অফিস পাহারা দেওয়ার জন্য কত কিছুই না করি। দারোয়ান নিয়োগ, সিসি ক্যামেরা স্থাপন সহ আরও অনেক কিছু। কিন্তু এই একুশ শতকে প্রযুক্তির উৎকর্ষে মানুষ এখন ভাবছে, মানুষের কল্যাণে কিভাবে প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার করা যায়। তেমনি এক আধুনিক প্রযুক্তি ড্রোন এবার পাহারা দেবে বাড়ি, অফিস।

বিশ্বের সবচেয়ে বড় ই-কমার্স ভিত্তিক প্রতিষ্ঠান আমাজন গ্রাহকদের কাছে ড্রোনের মাধ্যমে পণ্য সরবরাহসহ বাড়ি পাহারার কথা ভাবছে। যেখানে সাবস্ক্রিপশনের মাধ্যমে পাহারা দেওয়াও একটা সার্ভিস হিসেবে চালু করবে আমাজন।

কোর্টজের এক প্রতিবেদনে বলা হয়, ড্রোনের মাধ্যমে পণ্য ডেলিভারির পরে সেই ড্রোন আবার বাড়ি পাহারার কাজও করবে তার দ্বিতীয় কাজ হিসেবে।

আমাজন বলছে, গ্রাহকরা হয়ত এক সময় বাড়ি পাহারার জন্য আধুনিক কোনো সিস্টেম খুঁজবেন যা আমরা তাদের জন্য চিন্তা করে রেখেছি। বাসা-বাড়িতে নজরদারির জন্য এখন সিসি ক্যামেরা স্থাপন করা একটি আদিম প্রচলন, যা শুধু একটি নির্দিষ্ট গণ্ডির মধ্যে অবস্থান করে। এছাড়া দুর্বৃত্তরা চাইলে সিসি ক্যামেরার ক্ষতিসাধনও করতে পারে। কিন্তু একটি ড্রোন বাড়ির আশেপাশে সবখানেই বিচরণ করতে পারবে।

গত জুনে আমাজনের ভোক্তা প্রধান জেফ উইলকা বলেছেন, আমাজন প্রাইম এয়ার ড্রোন ব্যবহার করবে পণ্য ডেলিভারির জন্য। সেই ড্রোনই ব্যবহার করা হবে পাহারার কাজে।

এর আগে বাড়ির নিরাপত্তার স্বার্থে আমাজন স্মার্ট ডোর বেল, নেইবারস এবং আমাজন স্মার্ট লকসহ বিভিন্ন ডিভাইস বাজরে ছাড়ে। যা আধুনিক প্রযুক্তির সঙ্গে কঠোর নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করে।

কিন্তু সম্প্রতি এসব ডিভাইস থেকে গ্রাহকদের তথ্য চুরিসহ তৃতীয় পক্ষের কাছে বিক্রি করে দেওয়ার অভিযোগ রয়েছে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে।

সূত্র: ইন্দো এশিয়ান নিউজ সার্ভিস

আপনার মতামত লিখুন :