ভুয়া তথ্যের ভাণ্ডার গুগল ম্যাপস!

টেক ডেস্ক, বার্তা২৪.কম
গুগল ম্যাপস, ছবি: সংগৃহীত

গুগল ম্যাপস, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গুগল ম্যাপসে প্রতি মাসে এক হাজারের বেশি ফেক অ্যাকাউন্ট যুক্ত হচ্ছে। বর্তমানে এখানে ১১ মিলিয়ন ভুয়া তথ্য এবং ফোন নম্বর রয়েছে যা বাণিজ্যিক প্রতিযোগিতায় টিকে থাকতে প্রতিষ্ঠানগুলো ব্যবহার করছে।

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়, গুগল ম্যাপসে যেসব প্রতিষ্ঠানগুলো দেখা যায় তাদের বেশির ভাগই বাস্তবে অস্তিত্ব নেই। মানুষকে বিভ্রান্ত এবং নিজেদের বিশ্বাসযোগ্য করতে প্রতিষ্ঠানগুলো এই পন্থা অবলম্বন করছে।

যদিও গুগল তাদের নিজেদের সমীক্ষা অনুযায়ী বলছে, ২০১৭ সালের গবেষণা তথ্যমতে ০.৫ শতাংশ ভুয়া প্রতিষ্ঠানের তথ্য গুগল ম্যাপসে রয়েছে। কিন্তু ওয়াল স্ট্রিট জার্নাল বলছে, গুগল সার্চের প্রধান ২০ টি রেজাল্টের মধ্যে ১৩ টি ভুয়া ঠিকানা দিয়ে রেখেছে এবং শুধু দুইটি ব্যবসা প্রতিষ্ঠান বাস্তবে রয়েছে।
 
গুগল সাধারণত একটি পোস্টকার্ড মেইল করে, ব্যবসাটি বৈধ কিনা তা যাচাই করার জন্য এবং গুগলের ওয়েবসাইটটিতে প্রবেশ করার জন্য তারা সংখ্যাসূচক কোড কল বা ইমেইল করে থাকে। কিন্তু কিছু অসাধু ব্যক্তিরা ভুয়া ঠিকানা এবং ফোন নম্বর দিয়ে তালিকাভুক্ত হচ্ছে। যার ফলে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের পাশাপাশি গ্রাহকদের ওপর বিরূপ প্রভাব ফেলেছে।

এ নিয়ে গুগল এক বিবৃতিতে জানায়, সার্চ ইঞ্জিন গুগল ব্যবসায়ীদেরকে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এবং সার্চ রেজাল্টে তাদের কোম্পানির প্রোফাইল তৈরিতে সুবিধা দিয়েছে। কিন্তু কিছু মানুষ এই সুবিধার আশ্রয় নিয়ে অবৈধভাবে তা ব্যবহার করছে। তাই গুগল ভুয়া ব্যবসায়িক প্রোফাইলগুলো সম্পর্কে প্রতিবেদন করার জন্য নতুন পদ্ধতিতে কাজ করছে।

সূত্র: দ্যা ভার্জ

আপনার মতামত লিখুন :