আসছে হুয়াওয়ের প্রথম ৫জি স্মার্টফোন

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
হুয়াওয়ে মেট-২০ এক্স, ছবি: সংগৃহীত

হুয়াওয়ে মেট-২০ এক্স, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পঞ্চম প্রজন্মের ইন্টারনেট বা ৫জি প্রতিযোগিতায় চীনা টেক জায়ান্ট হুয়াওয়ে অন্য সবার থেকে এগিয়ে রয়েছে। তারই ধারবাহিকতায় এবার হুয়াওয়ের প্রথম ৫জি স্মার্টফোন বাজারে আসছে আগামী ২৬ জুলাই দেশটির বাজারে।

গ্লোবাল টাইমসের বরাদ দিয়ে হুয়াওয়ের একজন কর্মকর্তা জানায়, হুয়াওয়ের সদর দপ্তর শেনজেনে ৫জি স্মার্টফোন ‘মেট-২০এক্স’ অবমুক্ত করা হবে।

হুয়াওয়ে বলছে, এই ৫জি স্মার্টফোনে  হুয়াওয়ের নিজস্ব কিরিন চীপসেট ব্যবহার করা হয়েছে। যা বাজারের অন্যান্য ৫জি স্মার্টফোন থেকে দুর্দান্ত পারফরমেন্স নিশ্চিত করবে। গত মাসে হুয়াওয়ে মেট-২০ এক্স প্রথম ৫জি স্মার্টফোনের স্বীকৃতি পেয়েছে।

বেইজিংয়ে কাউন্টারপয়েন্ট রিসার্চের পরিচালক জেমস ইয়ান বলেন, ‘চীনের ৫জি স্মার্টফোনের বাজারে হুয়াওয়ে মেট-২০ এক্স শীর্ষস্থান দখল করে নেবে।’

ফোনটির ৭.২ ইঞ্চির জায়ান্ট ডিসপ্লে এবং পেছনে রয়েছে ট্রিপল ক্যামেরা সেটআপ। এর ৫জি সক্ষমতা বৃদ্ধি করতে ‘৫জি ব্যালং ৫০০০ মডেম’ ব্যবহার করা হয়েছে। হেভি ব্রাইজিং এবং গেমারদের চাপ সামলাতে ৬/৮ জিবি র‍্যাম এবং ১২৮/২৫৬ জিবির ইন্টারনাল মেমোরি ব্যবহার করা হয়েছে।

উল্লেখযোগ্যভাবে, হুয়াওয়ে মেট-২০ এক্সে ৫০০০ মিলি অ্যাম্পিয়ারের ব্যাটারি ব্যবহার করা হয়েছে।

৫জি মোবাইল নেটওয়ার্ক এ পর্যন্ত সর্বোচ্চ দ্রুতগতির ইন্টারনেট সেবা নিশ্চিত করবে। যা বর্তমান ৪জি নেটওয়ার্ক থেকে ১০০ গুণ দ্রুতগতিতে কাজ করবে।

চীনের শহর বেইজিংকে ৫জি নেটওয়ার্কের আওতাভুক্ত করতে ৪,৩০০ ৫জি স্টেশন নির্মাণ করা হয়েছে।

সূত্র: দ্যা ভার্জ

আপনার মতামত লিখুন :