বাংলাদেশে মোবাইল বাজারের হালচাল

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
বাংলাদেশে মোবাইল বাজারের হালচাল-তথ্যচিত্র,ছবি: সংগৃহীত

বাংলাদেশে মোবাইল বাজারের হালচাল-তথ্যচিত্র,ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রযুক্তির দ্রুত উন্নয়নের সঙ্গে মোবাইলফোন কেনার মাধ্যমগুলোতে অনেক পরিবর্তন এসেছে। সরাসরি দোকানে না গিয়েও এখন পছন্দের ফোনটি অনলাইন থেকেও কেনা যায়। অনলাইনে কেনা-বেচার জন্য বিক্রয়.কম বাংলাদেশে বেশ জনপ্রিয় একটি প্ল্যাটফর্ম।

সম্প্রতি বিক্রয়.কমের ২০১৯ সালের ইউজার ডাটার ভিত্তিতে দেশের মোবাইল মার্কেটে তৈরি হওয়া বেশ কিছু ট্রেন্ড নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।

চলুন তাহলে দেখে নেওয়া যাক বর্তমানে বাংলাদেশে মোবাইল বাজারের হালচাল সম্পর্কে-

ব্যবহারকারীরা ঠিক কি খুঁজছেন?

বর্তমানে বাংলাদেশের মোবাইল ফোনের মার্কেটে বেশ জনপ্রিয় একটি নাম হয়ে উঠেছে শাওমি। এর মূল একটি কারণ হচ্ছে, বাজেটের মধ্যে আকর্ষণীয় ডিজাইন, ক্যামেরা ফিচার এবং মোটামুটি গেমিং সফটওয়্যার।

আর শাওমির পরেই অনলাইনে সবচেয়ে বেশি সার্চ করা ফোনগুলো হচ্ছে- স্যামসাং এবং আইফোন। এরপরেই নোকিয়া, হুয়াওয়ে, ভিভো এবং অপো রয়েছে।

২০১৯ সালে বাংলাদেশের মোবাইল মার্কেটের ইনফোগ্রাফিক

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/14/1563104252058.jpg

বেশির ভাগ ফোন কোথায় বিক্রি হচ্ছে?

মোবাইল ফোন বিক্রির জন্য অনলাইনে বিজ্ঞাপনের অর্ধেকের বেশিই ঢাকা থেকে করা হয়। আর দ্বিতীয় অবস্থানে রয়েছে চট্টগ্রাম। বিক্রয়.কমে পোস্ট হওয়া বিজ্ঞাপনের প্রায় দশ ভাগের এক ভাগই এ শহরের দখলে।

মোবাইল ফোনের টপ ব্র্যান্ড

এই অনলাইন মার্কেটের বাজার তালিকায় সবচেয়ে বেশি কেনাবেচা হওয়া মোবাইল ফোনগুলোর মধ্যে শীর্ষ স্থানে রয়েছে স্যামসাং। এর পরই সিম্ফনি, শাওমি, অ্যাপল এবং নোকিয়া।

অ্যান্ড্রয়েড বনাম আইওএস

বাংলাদেশের মোবাইল ফোনের মার্কেটে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম প্রায় ৭০% জায়গা দখল করে নিয়েছে। অন্যদিকে ১০% জুড়ে রয়েছে আইওএস অপারেটিং সিস্টেম।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/14/1563104388181.jpg

মূল্য সীমা

এখানে মূলত বেশির ভাগ গ্রাহকই বাজেট রেঞ্জের মধ্যে ৫ হাজার টাকা মূল্যের ফোন কিনতে সার্চ করেন। তবে ১০ হাজার থেকে ২০ হাজার টাকার মধ্যেও বিপুল সংখ্যক ফোনের বিজ্ঞাপন পোস্ট করা হয়।

নতুন মোবাইল বনাম ব্যবহৃত মোবাইল

বিক্রয়.কমের এক সমীক্ষায় দেখা যায়, প্রতি মাসে প্রায় ১ লাখ ৫০ হাজার মোবাইল ফোনের বিজ্ঞাপন পোস্ট করা হচ্ছে। এর বিজ্ঞাপন ভান্ডারে ব্যবহৃত ফোনের বিজ্ঞাপনই সবচেয়ে বেশি দাপট নিয়ে থাকা সত্ত্বেও বিভিন্ন ব্র্যান্ডের একদম নতুন ফোনের বিজ্ঞাপনের সংখ্যাও বাড়ছে।

আপনার মতামত লিখুন :